খুলনায় তিন লাখ ৫৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

0

খুলনা ব্যুরো॥ অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার জন্যে আগামী ১৮ জুন (একদিন) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে খুলনা জেলায় ৩ লাখ ৫৮ হাজার ৪ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
বুধবার (১৪ জুন) দুপুরে নগরীর স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলনকক্ষে জেলা পর্যায়ের অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় খুলনার সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ এ তথ্য জানান। খুলনা সিভিল সার্জন দপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।
সভায় জানানো হয়, ওইদিন সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে। খুলনা সিটি কর্পোরেশন, নয়টি উপজেলা এবং দুইটি পৌরসভায় মোট তিন লাখ ৫৮ হাজার চারজন শিশুকে এ কার্যক্রমের আওতায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
সভাপতির বক্তব্যে সিভিল সার্জন বলেন, এই ক্যাম্পেইনে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি পুষ্টি বার্তা প্রচার করা হবে। জন্মের পরপর একঘন্টার মধ্যে মায়ের শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬মাস শুধুমাত্র মায়ের দুধ, শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণমত সুষম খাবার খাওয়াতে হবে। তিনি আরও বলেন, স্বাস্থ্য বিষয়ের যে কোন কাজ স্বাস্থ্য বিভাগের দায়িত্ব হলেও এটি বাস্তবায়নের দায়িত্ব সবার। এ ক্ষেত্রে প্রত্যেক বিভাগকে নিজ নিজ দায়িত্বের অংশ হিসেবে ভূমিকা রাখতে হবে। এই ক্যাম্পেইনে কোন শিশু যাতে বাদ না পড়ে সে জন্যে সকলের দৃষ্টি রাখতে হবে।
অবহিতকরণ সভায় কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার, খুলনা পরিবার পরিকল্পনা দপ্তরের উপপরিচালক মো. শামসুদ্দীন মোল্লা, ডেপুটি সিভিল সার্জন ডা. এএসএম কামাল হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. তৌহিদুল ইসলাম, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মো. মেহেদী হাসান, পুলিশ সুপার কার্যালয়ের এম মশিউর রহমান, সিভিল সার্জন দপ্তরের মেডিকেল অফিসার ডা. মো. ছাবেতুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।