রাজধানীতে গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনায় মানবাধিকার কমিশনের উদ্বেগ

0

লোকসমাজ ডেস্ক॥ রাজধানীর বিভিন্ন আবাসিক এলাকায় গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। বুধবার (২৬ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগের কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর বিভিন্ন আবাসিক এলাকায় গ্যাস ছড়িয়ে পড়ার ঘটনাটি অত্যন্ত উদ্বেগজনক ও ঝুঁকিপূর্ণ বলে মনে করে জাতীয় মানবাধিকার কমিশন। একের পর বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ফলে মানুষের প্রাণহানিসহ বিপুল পরিমাণ আর্থিক ক্ষতি হচ্ছে। মেয়াদোত্তীর্ণ পাইপলাইন, গ্যাসলাইনের ছিদ্র শনাক্ত করার জন্য স্বয়ংক্রিয় মেশিনের অভাব, অবৈধ গ্যাস সংযোগের কারণে যত্রতত্র হওয়া ছিদ্র, তিতাসের সঞ্চালন লাইনে ক্রটি ও যথাযথ মনিটরিংয়ের অভাব গ্যাস ছড়িয়ে পড়ার জন্য দায়ী বলে মনে করে কমিশন।
এ ঘটনায় দ্রুত পদক্ষেপ গ্রহণ না করলে তা রাজধানীবাসীর জন্য চরম হুমকি বয়ে আনবে বলেও কমিশনের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। কমিশন মনে করে, গ্যাসের সরবরাহ লাইনে চাপ স্বাভাবিক রাখা এবং সরবরাহ সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখা না হলে ব্যাপক জীবনহানির আশঙ্কা রয়েছে, যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এক্ষেত্রে অত্যন্ত গুরুত্ব সহকারে বিশেষজ্ঞ কমিটি গঠন করে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।
এমন পরিস্থিতিতে গ্যাস সঞ্চালন লাইনের ক্রটি শনাক্ত করে, সে বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালককে বলা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। পাশাপাশি, পূর্ব সতর্কতা হিসেবে যেকোনও আকস্মিক ঝুঁকিপূর্ণ পরিস্থিতি মোকাবিলা করার ব্যবস্থা প্রস্তুত রাখতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালককে বলা হয়।