চৌগাছা-মহেশপুর সড়ক নষ্ট করছে ইট ভাটার ট্রাক

0

স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছা-মহেশপুর সড়ক নির্মাণ কাজ শেষ হওয়ার এক বছরের মধ্যেই অধিকাংশ স্থানে পিচে উঠে চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ভাঙা স্থানে ঘটছে দুর্ঘটনা। অবশেষে সেই ভাঙা স্থান সংস্কার কাজ শুরু হয়েছে। সড়কটি দ্রুত নষ্ট হওয়ার মূল কারণ নিন্মমানের কাজ ও ইট ভাটার ট্রাকের বেপরোয়া চলাচল।
চৌগাছা-মহেশপুর সড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। যার দৈর্ঘ ১৪ কিলোমিটারের মতো হলেও চৌগাছা উপজেলাতে সড়কের অবস্থান প্রায় ৯ কিলোমিটার। গুরুত্বপূর্ণ এই সড়কটি প্রায় তিন বছর আগে নতুন করে তৈরি করা হয়। নির্মাণ কাজ শেষে বছর যেতে না যেতেই বেশকিছু স্থানের পিচ- ইট -খোয়া উঠে সৃষ্টি হয় গর্তের। যান চলাচলসহ পথচারীরা জীবনের ঝুঁকি নিয়ে সড়কটি দিয়ে প্রতিনিয়ত চলাচল করছেন। উপজেলার চাঁদপাড়া বাজার থেকে কাঁদবিলা গ্রাম পর্যন্ত সড়কের অধিকাংশ স্থান চলাচলে চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি সড়কের ফাঁসতলা বাজারের কাছে ঘটে দুর্ঘটনা। এক মোটরসাইকেল চালক ঘটনাস্থলেই মারা যান। সড়কের বেহালদশা নিয়ে একাধিকবার সংবাদ প্রকাশ হলেও শুরু করা হয়নি সংস্কার। অবশেষে দুই বছর পর চলতি সপ্তাহে ভাঙা স্থান সংস্কার শুরু করেছে কর্তৃপক্ষ।
সরেজমিনে দেখা গেছে, ফাঁসতলা বাজারের পাশ থেকে কাঁদবিলা বাজার পর্যন্ত সড়কের অবস্থা খুবই খারাপ। স্থানীয়রা সড়কের ভাঙা স্থানের গর্ত ইট ফেলে কোন রকমে চলাচলের উপযোগী করে রেখেছেন।
পথচারী রুবেল হোসেন, ফারুক আহমেদ, স্থানীয় বাসিন্দা সহিদুল ইসলাম, শরিফুল ইসলাম বলেন, গুরুত্বপূর্ণ সড়কটি নির্মাণ কাজ শেষ হওয়ার এক বছরের মধ্যে ভাঙতে শুরু করে। ভাঙাস্থানগুলোতে প্রায় ঘটতে থাকে দুর্ঘটনা। একজন পথচারীরর মৃত্যুসহ অনেকে আহত হয়েছেন।
সংস্কার কাজের ঠিকাদার যশোরের মের্সাস শাহারিয়ার ট্রেডিংয়ের মালিক শফিউদ্দিন অরুন বলেন, সড়কটির বেশ কিছু স্থানে সংস্কার কাজ চলবে। তিনি ৬শ মিটার সড়ক সংস্কারের কাজ পেয়েছেন। গত শনিবার থেকে কাজ শুরু হয়েছে, সিডিউল মোতাবেক কাজ করা হবে বলে তিনি জানান।
এদিকে সড়কের হাজরাখানা মাদ্রসার পাশে বয়সাগাড়ি খালের ওপর সরু ব্রিজের রেলিং ফেটে আছে। যে কোন সময় ধসে পড়ার আশংকা রয়েছে।