সমাবর্তন ও সনদ উত্তোলন ফি কমানোর দাবি যবিপ্রবি শিক্ষার্থীদের মুখে কালো কাপড় বেধে মানববন্ধন

0

যবিপ্রবি সংবাদদাতা॥ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) অনুষ্ঠেয় চতুর্থ সমাবর্তনের রেজিস্ট্রেশন ফি কমানোর দাবি মেনে না নেওয়ার প্রেক্ষিতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মুখে কালো কাপড় বেধে মানববন্ধন করেছেন। সোমবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীরা এ মানববন্ধন করেন।
সমাবর্তনে রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থী প্রতি ৫ হাজার টাকা নির্ধারন করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরবর্তীতে ফি কমিয়ে স্নাতক ৩ হাজার টাকা ও স্নাতক-স্নাতকোত্তরসহ ৪ হাজার ৫শ’ টাকা নির্ধারণ করে দেয় যবিপ্রবি কর্তৃপক্ষ।
কিন্তু শিক্ষার্থীদের দাবি স্নাতকদের জন্য ২ হাজার টাকা এবং স্নাতকোত্তরদের জন্য ১ হাজার টাকা করতে হবে। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরাও এ দাবির সাথে একাত্মতা পোষণ করেছেন।  এদিকে শিক্ষার্থীদের দাবি মেনে না নিয়ে রেজিস্ট্রেশনের সময় সীমা বৃদ্ধি করে প্রশাসন। কিন্তু শিক্ষার্থীরা তাদের দাবিতে অটল থেকে সমাবর্তন রেজিস্ট্রেশনের সময় সীমা বৃদ্ধিও বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে সোমবার মুখে কালো কাপড় বেধে মানববন্ধন করেন। পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী রায়হান উদ্দিন বলেন, কালো কাপড় মৌনতা, স্বেচ্ছাচারিতা ও অন্যায়ের বিরুদ্ধে।
এপিপিটি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আল জুবায়ের রনি বলেন, বর্তমান নির্ধারিত ফি দিয়ে হয়তোবা অনেক শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে না। আমরা সাধারণ শিক্ষার্থীরা চাই সকল শিক্ষার্থীদের অংশগ্রহণমূলক সমাবর্তন। ৩ হাজার টাকায় অনেক শিক্ষার্থীরই একমাসের খাওয়া খরচ চলে। গ্রাজুয়েশনের পর এই অবস্থায় সকল শিক্ষার্থীদের নিজস্ব খরচ চালানো, চাকরির আবেদন করাসহ সব খরচ নিজেদেরই বহন করতে হয়। সুতরাং সকল শিক্ষার্থীদের অংশ গ্রহণমূলক সমাবর্তন এর জন্য নিবন্ধন ফি পুনঃনির্ধারণ করার জন্য আমরা বিনীতভাবে অনুরোধ করছি। পাশাপাশি মূল সনদ ও সাময়িক সনদ উত্তোলন ফি অতিরিক্ত বেশি। এই অতিরিক্ত ফি কমিয়ে যথাক্রমে ৫শ’ ও ৩শ’ টাকা পুনঃনির্ধারণ করার জন্য অনুরোধ জানাই। গ্রাজুয়েশন শেষ করে এই অতিরিক্ত ফি দিয়ে সনদ উত্তোলন করাটা সাধারণ শিক্ষার্থীদের জন্য অনেক বড় বোঝা।
তিনি আরো বলেন, আমাদের আরো একটা দাবি হচ্ছে, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সকল শিক্ষার্থী যেন সমাবর্তনে অংশগ্রহণ করতে পারে তার প্রেক্ষিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য মাননীয় উপাচার্য স্যার কে বিনীতভাবে অনুরোধ করছি আমরা সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসন এখনো পর্যন্ত বেশিরভাগ শিক্ষার্থীর দাবি মেনে না নিয়ে, বেশিরভাগ শিক্ষার্থীর দাবিকে উহ্য রেখে গতকাল সমাবর্তনে রেজিস্ট্রেশন করার জন্য নোটিশ দিয়েছে। এজন্য এই দাবিমূহের প্রেক্ষিতে আজ আমরা বিশ্ববিদ্যালয়ে সকল সাধারণ শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সুশৃংখল ও শান্তিপূর্ণভাবে মুখে কালো কাপড় বেঁধে মৌন প্রতিবাদ ও মানববন্ধন করেছি।
রসায়ন বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাশেদ খান বলেন, সমাবর্তন রেজিস্ট্রেশন ফি ২ হাজার টাকা , মূল সনদ ও সাময়িক সনদ উত্তোলন ফি ৫শ’ এবং ৩শ’ টাকা করার দাবিতে ৮৩৫ শিক্ষার্থীর গণস্বাক্ষর সম্বলিত দুইটি স্বারকলিপি গত ১৫ই জানুয়ারি জমা দেওয়া হয়েছিলো। তবে যবিপ্রবির ছাত্র-ছাত্রীদের এই দাবি এখনো পূরণ না হওয়ায় আজকে মুখে কালো কাপড় বেধে মানববন্ধনের মাধ্যমে মৌন প্রতিবাদ জানানো হলো।