সব বাঁধা উপেক্ষা করে যশোরাঞ্চলের হাজার হাজার নেতাকর্মী আগেই খুলনায়

0

মাসুদ রানা বাবু ॥ নেতার্কীদের বাড়ি বাড়ি পুলিশ হয়রানি, পরিবহন বন্ধ, যাত্রা পথে প্রতি পদে পুলিশের মারমুখি আচারণসহ নানাবিধ চক্রান্ত করেও ক্ষমতাসীনরা বিএনপির জনেস্রোাতকে আটকাতে পারেনি। বিএনপির খুলনা বিভাগীয় সমাবেশের দুই তিন দিন আগেই যশোর ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, হাজার হাজার নেতাকর্মী সমাবেশ স্থলে অবস্থান নেন।

আজ শনিবার সকালে ৯টার আগে থেকে গণসমাবেশের স্থল নেতাকর্মীদের আগমনে পরিপূর্ণ হয়ে ওঠে। মঞ্চের সামনের স্থান পরিপূর্ণ হয়ে উঠেছে যশোরের নেতাকর্মীদের ভিড়ে।
সমাবেশের আগের দিন থেকে খুলনা পরিবহণ মালিক সমিতি তাদের ১৮টি রুটে ঘোষণা দিয়ে বাস চলাচল বন্ধ করে দেয়। আর সমাবেশের দিনক্ষণ নির্ধারিত হওয়া থেকে পুলিশ দলটির নেতাকর্মীদের বাড়িবাড়ি গিয়ে ত্রাস সৃষ্টি করে। সমাবেশে যোগদান না করার জন্য গভীর রাতে নেতাকর্মীদের বাড়ি গিয়ে পুলিশ শাসিয়ে আসে। এমনকি মাইক্রোবাস স্ট্যান্ড সমূহে সমাবেশের দিন বিএনপি নেতা কর্মীদের বহন না করার জন্য চালকদের এক প্রকার হুমকি ধামকি প্রদান করে। কয়েকদিনে পুলিশ যশোরের আট উপজেলা থেকে শতাধিক নেতাকর্মীকে আটক করে। এরপরও বৃহস্পতিবার থেকে দলের নেতাকর্মীরা খুলনা অভিমুখে যাত্রা শুরু করেন। সমাবেশ একদিন আগে শুক্রবারের চিত্রটা ছিল সম্পূর্ণ ভিন্ন। এদিন সকাল থেকে পরিবহন বন্ধ থাকায় দলটির নেতা কর্মীরা বিকল্প পথে রেল, ভাড়ায় চালিত মাইক্রোবাসসহ, চার চাকারছোট যানবাহন এমনকি মোটরসাইকেল যোগে খুলনা অভিমুখে রওনা দেন। তবে  শুক্রবার যশোর রেল স্টেশনের চিত্র ছিল পুরোপুরি ভিন্ন। বিশেষ করে ,যুবদল, ছাত্রদল ঈদ যাত্রার মতো নেতাকর্মীরা ট্রেনের ছাদে বসে খুলনা অভিমুখে রওনা দেন। তাদের গায়ে ছিল ধানের শীষের প্রতীকের,পাশাপাশি ইংরেজিতে লেখা (TAKE BACK BANGLADESH) লিখিত টি শার্ট, মাথায় ছিল রং বে রংয়ের বেলুন। হাতে ধানের শীষ প্রতীক ও দলের প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান, চেয়ারপার্সন সাবেক প্রধানমন্ত্রী বেগম জিয়া ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি সম্বলিত প্ল্যাকার্ড। এ সময় স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠেন নেতা কর্মীরা। এদিন সকাল থেকে রাত পর্যন্ত খুলনা অভিমুখে ছেড়ে যাওয়া প্রতিটি ট্রেনের চিত্র ছিল একই। যেটি রেলস্টেশনসহ ভেতরে থাকা সাধারণ যাতীদের দারুন ভাবে অনুপ্রানিত করে। কাক ডাকা ভোর থেকে ব্যাপক সংখ্যক পুলিশ রেল স্টেশনে অবস্থান নিয়ে তাদের যাত্রাকে বাধাগ্রস্ত করতে ভীতিকর অবস্থা সৃষ্টি করে। এমনকি গ্রেফতার আতঙ্ক সৃষ্টি করে। তবে দলীয় নেতাকর্মীরা দৃঢ় মনোবলে সব কিছু দুরে ঠেলে অভিষ্ট লক্ষ্যে যাত্রা শুরু করেন। এদিকে খুলনা থেকে দলীয় নেতাকর্মীরা জানান, বিভিন্ন স্টেশনে পুলিশ হয়রানি করে এবং বেশ কয়েকজনকে আটক করে।