মণিরামপুরের তিন সড়কের পিচ খোয়া উঠে ঘটছে দুর্ঘটনা

0

 

ওসমান গণি, রাজগঞ্জ (যশোর)॥ যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জ হতে পুলেরহাট সড়ক রাজগঞ্জ-ঝিকরগাছা সড়ক ও হানয়ার বটতলা মোড় হতে বাঁকড়া পর্যন্ত প্রায় ৬০ কিলোমিটারের জনগুরুত্বপূর্ণ তিনটি সড়ক এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। জনগুরুত্বপূর্ণ এ সড়ক তিনটির পিচ, খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সেই গর্তে চলতি বর্ষা মৌসুমে বৃষ্টির পানি জমে যান চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়ছে।
মণিরামপুর উপজেলার রাজগঞ্জ বাজার থেকে পুলেরহাট ও রাজগঞ্জ থেকে ঝিকরগাছা উপজেলা শহর পর্যন্ত এবং রাজগঞ্জ বাজার সংলগ্ন হানুয়ার বটতলা থেকে বাঁকড়া বাজার পর্যন্ত প্রধান এ তিনটি সড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৫টি উপজেলার কয়েক লাখ মানুষের একমাত্র যাতায়াতের মাধ্যম হল এ সড়ক তিনটি। সম্প্রতি এ সড়ক তিনটির পিচ, খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ার যানবাহন ও মানুষ চলাচলের অনুপযোগী হয়েছে।
এই সড়ক তিনটিতে চলাচলরত যাত্রীদের জীবনের কোন নিরাপত্তা নেই বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। জনগুরুত্বপূর্ণ এ সড়ক তিনটির বেহাল অবস্থার কারণে কর্মজীবীসহ সাধারণ মানুষ ও স্কুল কলেজের কোমলমতি শিক্ষার্থীরা ঠিকমত শিক্ষা প্রতিষ্ঠানে পৌঁছাতে না পারায় তাদের দৈনন্দিন পাঠদান কার্যক্রম মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। সেই সাথে নানা দুর্ঘটনার শিকার হচ্ছেন তারা। অথচ দীর্ঘদিন অতিবাহিত হলে গুরুত্বপূর্র্ণ এ সড়ক তিনট সংস্কারের কোন উদ্যোগ নেয়নি সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষ।
এ ব্যাপারে কথা হয় ঝাঁপা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন কৃষকলীগের সভাপতি গোলাম রসুল চন্টার সাথে। তিনি জানান, অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রধান এ তিনটি সড়ক চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। সড়ক তিনটির পিচ, খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায় প্রতিদিনই ঘটছে সড়ক দুর্ঘটনা। সম্প্রতি মাছের খাদ্য বোঝাই একটি যানবাহন উল্টে সড়কের পাশে পুকুরে পড়ে যায়। এ ঘটনায় গোবিন্দ নামের এক কৃষক ঘটনাস্থলেই মারা যান এবং চালক মারাত্মক আহত হন। এছাড়া দাউদ হোসেন নামের এক মোবাইল মিস্ত্রি সম্প্রতি টলি চাপায় নিহত হন। ফলে প্রধান এ সড়ক তিনটির পিচ খোয়া ওঠে যাত্রীবাহী বাস ট্রাক ও মানুষ চলাচলের মরণফাঁদে পরিণত হয়েছে বলে মনে করেন এ নেতা।
এ ব্যাপারে কথা হয় ঝাঁপা ইউপির নির্বাচিত চেয়ারম্যান শামছুল হক মন্টুর সাথে। তিনি জানান, রাজগঞ্জ বাজার হতে পুলেরহাট সড়ক, রাজগঞ্জ বাজার হতে ঝিকরগাছা ও রাজগঞ্জ বাজার সংলগ্ন হানুয়ার বটতলা মোড় হতে বাঁকড়া বাজার পর্যন্ত প্রধান এ সড়ক তিনটির বর্তমান যে অবস্থা তাতে যাত্রীবাহী যানবাহনসহ সাধারণ মানুষের চলাফেরা করা বড়ই কঠিন হয়ে পড়েছে। যশোর শহরের সাথে সম্পৃক্ত প্রায় ৬০ কিলোমিটারের প্রধান এ সড়ক তিনটি চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে।
এ ব্যাপারে মণিরামপুর উপজেলার সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলী বিদ্যুৎ কুমার সরকার জানান, রাজগঞ্জ হতে বাঁকড়া পর্যন্ত সড়কের কাজ চলমান। এছাড়া রাজগঞ্জ পুলেরহাট সড়ক ও রাজগঞ্জ ঝিকরগাছা সড়কের কাজের প্রস্তুুতি চলছে। যেহেতু এটা অনেক বড় একটা প্রকল্প সেহেতু এ দু’টি সড়ক সংস্কারে একটু সময় লাগতে পারে।