যশোরের নাটুয়াপাড়ায় প্রবীণ ও শিশু নিবাস আমাদের বাড়ির যাত্রা শুরু

0

স্টাফ রিপোর্টার ॥ যশোরের কৃতী সন্তান দেশ সেরা হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক এমএ রশীদের গড়ে তোলা ‘আমাদের বাড়ি’ নামের সমন্বিত প্রবীণ ও শিশু নিবাসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। শহর থেকে ২২ কিলোমিটার দূরে সদর উপজেলার হৈবতপুর ইউনিয়নের নাটুয়াপাড়া গ্রামে গড়ে তোলা এই মনোরম পরিবেশের এই প্রতিষ্ঠানটি শনিবার বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।
গফুর, মরিয়ম, সাত্তার সাকেরা নামের আদ্যাক্ষর নিয়ে জিএমএসএস ফাউন্ডেশন গঠনের মাধ্যমে জন্মস্থান নাটুয়াপাড়া নানা কর্মযজ্ঞের মাধ্যমে আলোকিত করে যাচ্ছেন অধ্যাপক এমএ রশীদ। সমাজকল্যাণ মন্ত্রণালয় ও জিএমএসএস ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আমাদের বাড়ি নামে সমন্বিত প্রবীণ ও শিশু নিবাসটি প্রতিষ্ঠিত।
উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ও যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।
যশোর জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল, খুলনা বিভাগীয় কমিশনার জিল্লুর রহমান চৌধুরী ও যশোরের পুলিশ সুপার প্রলয় কুুমার জোয়ার্দ্দার। স্বাগত বক্তব্য রাখেন আমাদের বাড়ি সমন্বিত প্রবীণ ও শিশু নিবাসের প্রতিষ্ঠাতা অধ্যাপক এম এ রশীদ।
অন্যান্যের মধ্যে বক্তব্য দেন খুলনা বিভাগীয় সমাজ সেবা কার্যালয়ের পরিচালক আব্দুর রহমান, যশোর সমাজসেবা কার্যালয়ের পরিচালক অসিত কুমার সাহা, যশোর গণপূর্ত বিভাগে নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম প্রমুখ।
এর আগে প্রধান অতিথি অন্যান্য অতিথিদের নিয়ে ফলক উন্মোচনের মধ্য দিয়ে আমাদের বাড়ি’র উদ্বোধন করেন। পরে তিনি প্রতিষ্ঠানটির প্রাঙ্গনে ফলদ বৃক্ষ রোপণ করেন।
হৈবতপুর ইউনিয়নের লাউখালী গ্রামে কৃষক পরিবারে জন্ম নেয়া প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক এমএ রশীদ মানুষটি নিজের যোগ্যতাও কর্ম গুণে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। ব্যক্তি উপলব্ধি থেকে তিনি নাটুয়াপাড়া গ্রামে আশির দশকে প্রয়াত পিতার নামে আব্দুল গফুর মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে একই স্থানে ২০১৫ সালে প্রয়াত মায়ের নামে মরিয়ম বিবি মহিলা দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। পিতা মাতার নামে প্রতিষ্ঠিত দুটি বিদ্যাপীঠের পাশে এক একরের অধিক জমির ওপর ‘আমাদের বাড়ি’ নামের প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। নিবাসটিতে রয়েছে শিক্ষা, চিকিৎসা কেন্দ্র, হস্তশিল্প প্রতিষ্ঠান, জিমনেশিয়াম, কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র। রয়েছে মাছ চাষ, কৃষি খামার, হাঁস-মুরগি ও গরু পালনের ব্যবস্থা। নিবাসের বাসিন্দারা এর সুবিধা ভোগ করবেন। কেউ হঠাৎ অসুস্থ হলে তাৎক্ষণিক সেবা দেওয়া হবে নিজস্ব হাসপাতালে। হাসপাতালটিতে রয়েছে নির্দিষ্ট শয্যা সংখ্যার পাশাপাশি বিশেষজ্ঞ চিকিৎসক ও সেবিকাসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার মেশিন। রয়েছে একটি গ্রন্থাগার। এখানকার বাসিন্দারা এর সুবিধা ভোগ করবে বলে জানান অধ্যাপক এমএ রশীদ।