যশোরে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন

0

 

স্টাফ রিপোর্টার ॥ যশোরে যথাযোগ্য মর্যাদায় সাবেক রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি-আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কার্যালয়, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মধ্যে দিয়ে শোক দিবসের কার্যক্রম শুরু হয়। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল কালোব্যাজ ধারণ, বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা, নিবেদন, আলোচনা সভা, খাবর বিতরণ ও দোয়া মাহফিল।
সকাল আটটায় দড়াটানা বকুলতলার বঙ্গবন্ধু ম্যুরালে ফুলেল শ্রদ্ধা জানান যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, জেলা আওয়ামী লীগের পক্ষে সভাপতি শহিদুল ইসলাম মিলন ও সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপি, জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ,জেলা জাসদের সভাপতি অ্যাডভোকেট রবিউল আলম, যশোর ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক আক্তারুজ্জামান, সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস, সদর উপজেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. আহসান হাবীব, সরকারি এমএম কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মর্জিনা আক্তার, যশোর পৌরসভা, যশোর পৌরসভার সাবেক মেয়র ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, প্রেসক্লাব যশোরের পক্ষে সভাপতি জাহিদ হাসান টুকুন ও সম্পাদক এসএম তৌহিদুর রহমান, সংবাদপত্র পরিষদের পক্ষে সভাপতি একরাম-উদ-দ্দৌলা, ফারাজী আহমেদ সাঈদ বুলবুলের নেতৃত্বে যশোর সাংবাদিক ইউনিয়ন, হারুন অর রশিদের নেতৃত্বে জেলা ঘাতক দালাল নিমূল কমিটি, অধ্যাপক সুকুমার দাসের নেতৃত্বে সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। এরপর একে একে ফুলেল শ্রদ্ধা জানান জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সরকারি সিটি কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারি কলেজ, শিক্ষাবোর্ড মডেল স্কুল এন্ড কলেজ, আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ, গ্রামের কাগজ পরিবার, দৈনিক কল্যাণ, দৈনিক স্পন্দন, জেলা ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, যশোর জিলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, শিল্পকলা একাডেমি, যশোর ইনস্টিউিট, যশোর পলিটেকনিটক ইনস্টিটিউট, জাগরণী চক্র ফাউন্ডেশন, বিটিসিএল, থিয়েটার ক্যানভাস, জেলা শিক্ষা অফিস, জেলা ক্রীড়া সংস্থা, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ।
ফুলেল শ্রদ্ধার পর জেলা প্রশাসনের উদ্যোগে সকাল ১১টায় শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুপুরে সদর ও শহর আওয়ামী লীগের উদ্যোগে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন কলেজে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহরের বিভিন্ন মোড়ে মোড়ে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ পৃথক পৃথকভাবে দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করেন। বাদ জোহর যশোরের বিভিন্ন মসজিদে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় দোয়ার আয়োজন করা হয়।