রাজগঞ্জের ঝাঁপা হাট-বাজারটিতে আধুনিকতার ছোঁয়া লাগেনি আজও

0

ওসমান গণি. রাজগঞ্জ (যশোর)॥ যশোরের মনিরামপুর উপজেলার দ্বীপ নামেই পরিচিত ঝাঁপা গ্রাম। বন্যাকবলিত এই গ্রামের একটি মাত্র হাট ঝাঁপা হাট। প্রতিবছর সরকার এই হাট বাজার থেকে কয়েক লাখ টাকা রাজস্ব হিসেবে আয় করলেও কোনো প্রকার আধুনিকতার ছোঁয়া এ হাট-বাজারটিতে আজ পর্যন্ত স্পর্শ করেনি। বর্তমানে বন্যাকবলিত এ অঞ্চলের লক্ষাধিক লোকের এ হাট-বাজারটি বেহাল দশায় পরিণত হয়েছে। প্রতিদিন হাটে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে এবং বিক্রি করতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে এ অঞ্চলের শতশত ক্রেতা ও বিক্রেতাকে।
সরজমিনে দেখা যায়, এই হাট বাজারটি সার্বিক উন্নয়নের দিক থেকে অন্যান্য হাট-বাজারের চেয়ে বরাবরই পিছিয়ে রয়েছে। প্রায় শত বছরের পুরাতন এ বাজারে উন্নয়নের ছোঁয়া লাগেনি। প্রতি বছর বন্যায় হাট-বাজারটি প্লাবিত হলেও তা সংস্কারেও নেয়া হয়নি কোন উদ্যোগ। স্থানীয়রা বলছেন, ধান, পাট ও তরকারির জন্যে বিখ্যাত এ হাট-বাজারটিকে উন্নয়নের মাধ্যমে আয় করা সম্ভব মোটা অংকের রাজস্ব।
সূত্রমতে, ব্রিটিশ শাসনামলে কপোতাক্ষ নদ ও ঝাঁপা বাওড়ের পাশে গড়ে তোলা হয় ঝাঁপা হাট-বাজারটি। মূলত ধান, পাট ও তরকারির জন্যই সেসময় বাজারটি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। কালের পরিক্রমায় ঝাঁপা হাট-বাজারটি আজ এ অঞ্চলের মানুষের কাছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বিকিকিনির ক্ষেত্রে অপরিহার্য হয়ে উঠেছে।
বর্তমানে এ হাট-বাজারে একটি পুলিশ ফাঁড়ি, ৪টি শিক্ষা প্রতিষ্ঠান, ৪টি মার্কেটসহ ছোট-বড় মিলিয়ে প্রায় তিনশ’ দোকান ও প্রতিষ্ঠান রয়েছে। অথচ হাট-বাজারটিতে নেই পানি ও বর্জ্য নিষ্কাষণের কোনো ব্যবস্থা। নেই কোনো গণশৌচাগারও। এছাড়া যাতায়াতের জন্যে একমাত্র সড়কটিও দীর্ঘ এক যুগ চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এদিকে, সামান্য বৃষ্টিতেই কর্দমাক্ত হয়ে পড়ে ঝাঁপার এ হাট-বাজারটি। দেশের কপোতাক্ষ নদ ও ঝাঁপা বাওড়ের তীরে হাট-বাজারটি হওয়ায় এর বাণিজ্যিক গুরুত্বও বেড়েছে বেশ।
ঝাঁপা হাট-বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, এ অঞ্চলে উৎপাদিত তরকারি ও শাকসবজি এখান থেকে বিশ্বের অন্তত ১৫টি দেশে রপ্তানি করা হয়। একারণে এতদাঞ্চলের সবচেয়ে বড় কাঁচা তরকারি ও শাকসবজির হাট-বাজারও এটি। তারা অভিযোগ করেছেন, প্রতি বছর সরকার এ বাজার থেকে লাখ লাখ টাকা রাজস্ব আদায় করলেও বাজার উন্নয়নে কোন উদ্যোগ নেই সংশ্লিষ্টদের।
ঝাঁপা হাট-বাজার কমিটির সভাপতি মাস্টার আব্দুস সাত্তার ও উপদেষ্টা সিরাজুল ইসলাম বলেন, প্রতিবছর দ্বীপ নামের এ হাট-বাজার থেকে সরকার লাখ লাখ টাকা রাজস্ব আদায় করলেও ঝাঁপা হাট-বাজার উন্নয়নে তেমন কোনো উদ্যোগ নেই সরকারের সংশ্লিষ্টদের।