হোটেলে সব খাবারের দাম বেড়েছে চৌগাছায় পাঁচ টাকার রুটি এখন ১০ টাকা!

0

 

মুকুরুল ইসলাম মিন্টু, চৌগাছা (যশোর) ॥ যশোরের চৌগাছায় প্রতিটি হোটেলে বেশিরভাগ খাবারের দাম বৃদ্ধি পেয়েছে। এক সপ্তাহ আগেও হোটেলে এক পিস আটার রুটি ৫ টাকায় বিক্রি হয়েছে, এখন বিক্রি হচ্ছে ১০ টাকায়। ৩ টাকার সিঙ্গাড়া ৫ টাকা, ৫ টাকার সিঙ্গাড়া ১০ টাকা, ৬ টাকার ছামুচা ১০, ১৫ টাকার সবজি রোল ২০ টাকা দরে বিক্রি করছেন দোকানিরা। খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় এই অবস্থা হয়েছে বলে জানান দোকানিরা।
পৌরসভা সূত্রে জানা গেছে, পৌর এলাকায় ছোট বড় মিলিয়ে ৩৫টি খাবার ও মিষ্টির হোটেল আছে। বেকারির সংখ্যা ১৫টি, আর ছোটবড় মিলে বেকারির কারখানা ১৫টি।
ক্ষুদ্র ব্যবসায়ী ইউছুফ আলী বলেন, ‘সকালে কোনদিন বাড়িতে খেতে পারি আবার কোনদিন খাওয়া হয় না। যেদিন বাড়িতে খেতে পারিনা, সেদিন সকালে বাজারে এসে রুটি ডাল আর দুপুরে সবজি ভাত খেয়ে দিন পার করেছি। এখন আর সেটি সম্ভব হবে না। কারণ হোটেলের সব খাবারের দাম বৃদ্ধি পেয়েছে।’ ভ্যানচালক জাকির হোসেন ও রাজমিস্ত্রির সহকারী জাবেদ আলী বলেন, ‘সকালে কোনরকমে বাড়ি থেকে নামমাত্র কিছু মুখে দিয়েই কাজের সন্ধানে বাজারে চলে আসি। কোনদিন সকালে হোটেলে খাওয়া হয়, কোনদিন হয় না। দুপুরে রুটি আর সবজি বা ডাল হলেই দিন পার হয়ে যেত। সে সময় ১৫ থেকে ২০ টাকায় খাওয়া হয়ে যেত। কিন্তু এখন সেই একই খাবারে লাগছে ৪০ থেকে ৪৫ টাকা।
হোটেল ব্যবসায়ী রহমত আলী, সাহাজ্জেল হোসেন, কামরুল ইসলাম ও মামুনুর রশিদ বলেন, খাদ্যপণ্যের দাম বাড়ানো ছাড়া কোনভাবেই ব্যবসা টিকিয়ে রাখা সম্ভব না। তারা বলেন, এক সপ্তাহ আগেও ১ কেজি আটা ২৫ টাকায় কিনেছি, এখন কিনতে হচ্ছে ৫০ টাকায়। অনুরূপভাবে ময়দা, সয়াবিন তেল, জ¦ালানি গ্যাস, ডিম, মাংস, চাল, মশুর ও বুটের ডালসহ প্রতিটি পণ্য বেশি দামে কিনতে হচ্ছে। হোটেলের কর্মচারীদেরও পারিশ্রমিক বেড়েছে। ফলে এখন কিছুই করার নেই।