করোনার ‘এক্সই’ ভ্যারিয়েন্ট কতটা মারাত্মক?

0

লোকসমাজ ডেস্ক॥ করোনার চতুর্থ ঢেউ বুঝি চলেই এলো! এরই মধ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘এক্সই’ এর সন্ধান মিলেছে। ধারণা করা হচ্ছে, করোনার ওমিক্রনের চেয়েও এক্সই ভ্যারিয়েন্ট ১০ গুণ বেশি মারত্মক হতে পারে।
সম্প্রতি মুম্বাইয়ে করোনা ভাইরাসের এক্সই ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে একজন রোগীর শরীরে। বিশেষজ্ঞদের মতে, এই এক্সই স্ট্রেনটি মূলত করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টেরই একটি মিউটেড রূপ।
বিশেষজ্ঞরা বলছেন এক্সই হলো, ওমিক্রনের একটি পরিবর্তীত রূপ যা মিউটেশনের মাধ্যমে সংক্রমণ ক্ষমতা কয়েকগুণ বাড়িয়েছে।
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রাথমিক উপসর্গ থেকে জানা যাচ্ছে এটি অন্যান্য ওমিক্রন মিউটেশনে স্ট্রেনগুলোর তুলনায় প্রায় ১০ শতাংশ বেশি সংক্রমণযোগ্য হতে পারে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে, এক্সই হলো ওমিক্রনেরই আগের দুটি সাব-স্ট্রেন বিএ১ ও বিএ২ এর রিকম্বিনেশন। চলতি বছরে জানুয়ারিতে যুক্তরাজ্যে করোনার স্ট্রেনটি প্রথম শনাক্ত করা হয়।
তারপর থেকে বিশ্বের বিভিন্ন দেশে ৬০০ টিরও বেশি রোগীর দেহে এই করোনা স্ট্রেনটির খোঁজ মিলেছে৷ তবে শুধু ভারতের মুম্বাই নয়, সম্প্রতি এই ‘এক্সই’ ভ্যারিয়েন্ট থাইল্যান্ড ও নিউজিল্যান্ডেও শনাক্ত করা হয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিএ.২ এর তুলনায় ১০ শতাংশ হারে সংক্রমিত হতে পারে এক্সই। তবে এখনো রোগের তীব্রতায় এক্সইর গুরুতর লক্ষণের কোনো প্রমাণ মেলেনি।
করোনার এক্সইর উপসর্গ অনেকের জন্য হালকা হতে পারে আবার কারো জন্য গুরুতর হতে পারে। টিকা নেওয়ার সময় ও আগে করোনা সংক্রমিত হলে আগের প্রতিরোধ ক্ষমতার উপর নির্ভর করে কোভিড-১৯ ভাইরাসের লক্ষণ ও তীব্রতা ব্যক্তি অনুসারে বদলায় হয়।
করোনার এক্সইর উপসর্গগুলো কী কী?
>> জ্বর
>> গলা ব্যথা
>> গলা খুশখুশে
>> কাশি
>> সর্দি
>> ত্বকে জ্বালা ও বিবর্ণতা
>> গ্যাস্ট্রোইনটেস্টাইনাল যন্ত্রণা ইত্যাদি।
বেশ কিছু ক্ষেত্রে সমস্যা গুরুতর হলে অন্যরকমের কিছু উপসর্গ দেখা যায় যেমন- বুক ধড়ফড় করা, কখনো কখনো ভাইরাসটি গুরুতর স্নায়ুরোগের কারণও হতে পারে
সূত্র: ওয়ান ইন্ডিয়া