হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনে নতুন ফিচার

0

লোকসমাজ ডেস্ক॥ বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপে এখন পাবেন আরও নিরাপত্তা…
ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপ নিয়ে এলো আরও একটি নতুন ফিচার। বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপে এখন পাবেন আরও নিরাপত্তা। এখন আর স্বয়ংক্রিয়ভাবে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ থেকে ইমেজ বা ভিডিও ফোনের গ্যালারিতে সেভ হবে না।
অর্থাৎ যদি কোনো চ্যাট থ্রেডে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারটি এনাবেল করা থাকে তবে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি আর সেই চ্যাট থেকে কোনো ডেটা সেভ করবে না। ফলে হোয়াটসঅ্যাপের জন্য অটো-সেভিং এনাবেল করা থাকলেও ফোনের গ্যালারিতে ইমেজ, ভিডিও, জিআইএফসহ কোনো ধরনের মিডিয়া সেভ হবে না।
বেশ কিছুদিন ধরেই হোয়াটসঅ্যাপ এই ফিচারটির উপর কাজ করছিল। এর আগে কোনো চ্যাটে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ মোড টার্ন অন করা থাকলে সেই চ্যাটের যাবতীয় মিডিয়া স্বয়ংক্রিয়ভাবে গ্যালারিতে সেভ হয়ে যেত। এটি নিরাপত্তা তথা সুরক্ষা সংক্রান্ত উদ্বেগের কারণ হতে পারে বলে মনে করছে সংস্থাটি।
কারণ ডিসঅ্যাপেয়ারিং মেসেজ অন থাকলে একটি নির্দিষ্ট সময়ের পর সমস্ত মেসেজ ডিলিট হয়ে গেলেও মিডিয়া ফাইলগুলো কিন্তু গ্যালারিতে থেকেই যায়। ফলে প্রাপকের কাছে যদি সেন্ড করা মিডিয়াগুলো স্টোর হতে থাকে, তবে তা প্রেরকের পক্ষে যথেষ্ট উদ্বেগের কারণ হতে পারে। কিন্তু নতুন আপডেটের ফলে এখন এই সমস্যার সমাধান হয়ে যাবে, কারণ এখন আর ডিসঅ্যাপেয়ারিং মেসেজ মিডিয়া ফোনের গ্যালারিতে সেভ হবে না।
তবে যদি কোনো ব্যবহারকারী অ্যান্ড্রয়েড বা আইওএস-এ ডিসঅ্যাপেয়ারিং চ্যাট থ্রেড থেকে কোনো মিডিয়া সেভ করতে চান, তাহলে তা খুব সহজেই করতে পারবেন। তবে সেক্ষেত্রে ব্যবহারকারীদের এই কাজটি ম্যানুয়ালি করতে হবে।
সূত্র: হিন্দুস্থান টাইমস