রান্নাঘরের সিঙ্ক পরিষ্কারের সহজ উপায়

0

লোকসমাজ ডেস্ক॥ রান্নাঘরের সিঙ্ক সবচেয়ে বেশি নোংরা হয়ে থাকে। এ কারণে কিছুদিন পরপরই পানি আটকে যাওয়ার সমস্যায় পড়তে হয়। এর ফলে রান্নাঘরও নোংরা হয়ে পড়ে।
সবজি ধোয়া থেকে ষুরু করে বাসন মাজাসহ সব ধরনের কাজই রান্নাঘরের সিঙ্কে করা হয়। মাছ, মাংস, শাকসবজি ধোওয়ার পর সিঙ্ক ভালো করে পরিষ্কার না করলে সেখানে ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়তে পারে।
এছাড়া নিয়মিত সিঙ্ক পরিষ্কার করা না হলে পানি আটকে যাওয়ার সমস্যায় পড়তে হয়। জেনে নিন কীভাবে পরিষ্কার করবেন রান্নাঘরের সিঙ্ক-
>> সিঙ্কে যে কোনো কাজ করেই সঙ্গে সঙ্গে তা পরিষ্কার করার অভ্যাস গড়ে তুলুন। সিঙ্কে কখনো দীর্ঘক্ষণ বাসন ফেলে রাখবেন না।
খাবারের তেল পানির সঙ্গে মিশে পুরো সিঙ্কে তেলের আস্তরণ পড়ে গেলে তখন পরিষ্কার করতে কষ্ট হয়ং। তাই যখনকার বাসন তখনই পরিষ্কার করে নিন।
>> এরপর একটি স্পঞ্জে বাসন মাজার তরল সাবান নিয়ে ভালো করে সিঙ্ক ঘষে নিন। পাঁচ মিনিট ধরে ঘষার পর পানি দিয়ে পরিষ্কার করে নিন।
>> শুধু পরিষ্কার করলেই হবে না সিঙ্ককে জীবাণুমুক্তও করতে হবে। এজন্য একটি পাত্রে ভিনেগার নিয়ে তাতে বেশ কয়েকটি কাগজের টুকরো ডুবিয়ে রাখুন।
এবার সেই ভেজা কাগজগুলো সিঙ্কে ছড়িয়ে রাখুন ২০ মিনিট। এই পদ্ধতিতে কেবল জীবাণুই দূর হবে না বরং সিঙ্কে জমে থাকা পানিরর দাগও পরিষ্কার হবে।
>> সিঙ্কের পাইপ পরিষ্কার করতে প্রথমে আধা কাপ লবণ পাইপের মুখে ঢেলে দিন। তারপর গরম পানি খানিকটা সাবানের গুঁড়ার সঙ্গে মিশিয়ে ধীরে ধীরে ঢেলে দিন।
এতে লবণের সঙ্গে নোংরা ধুয়ে যাবে। এরপর পাইপের মুখে আধা কাপ বেকিং সোডা ছড়িয়ে দিন। ১৫ মিনিট রেখে এক কাপ ভিনেগার ঢেলে দিন। এতে পাইপে থাকা তেলাপোকাও বেরিয়ে আসবে।