শীতে গোসল না করলে কি শরীরের ক্ষতি হয়?

0

লোকসমাজ ডেস্ক॥ শীতকালে অনেকেই প্রতিদিন গোসল করেন না। এতে নাকি শারীরিক সমস্যার আশঙ্কা থাকে। কিন্তু এই কথা কি সত্যি? নাকি শীতের দিনেও অনায়াসে এক বা দুইদিন গোসল না করে থাকা সম্ভব?
অনেকের যুক্তি, শীতের দেশের অসংখ্য নাগরিক নিয়মিত গোসল করেন না। কিন্তু এ কারণে তাদের মধ্যে রোগব্যাধির প্রকোপ বাড়ে, এমন তথ্য জানা যায় না। তাই এ নিয়ে বিচলিত হওয়াটা অহেতুক। সত্যি কি তাই?
মেডিসিন বিশেষজ্ঞ রুদ্রজিৎ পালের মতে, গোসল করার কারণে আমাদের শরীরের তাপমাত্রা স্বাভাবিক থাকে। ত্বকে উপস্থিত জীবাণু গোসল করলে মরে যায়। তাই প্রতিদিন গোসল করা জরুরি। এতে সুস্থ থাকা যায়। এড়িয়ে চলা যায় একাধিক সংক্রামক অসুখের ফাঁদ। তাই শীতে গোসল না করার ভুলটা করা যাবে না।
আর শীতের দেশে গোসল না করার বিষয়টি? সত্যি বলতে পশ্চিমের দেশগুলোর সঙ্গে উপমহাদেশের আবহাওয়ার তফাৎ রয়েছে। আমাদের দেশে জীবাণুর প্রকোপ বহুগুণে বেশি। তাই ইংল্যান্ড, যুক্তরাষ্ট্রের নাগরিকরা এক-দুইদিন গোসল না করলে হয়তো কিছু হবে না। কিন্তু আমরা নিয়মিত গোসল না করলে একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে।
গরম পানিতে গোসল করুন : শীতে অত্যধিক ঠা-া পানিতে গোসল করা থেকে বিরত থাকতে হবে। এই ফাঁদে পা দিলে ঠা-া লেগে যেতে পারে। অ্যাজমা রোগীদের ক্ষেত্রে শ্বাসকষ্ট বাড়বে। তাই এই ঋতুতে কিছুটা গরম পানিতে গোসল করতে হবে।
গা মুছে নিতে পারেন : তবে শীতে শিশু এবং বয়স্কদের প্রতিদিন গোসল না করালেও চলবে। এর পরিবর্তে তাদের গা গরম পানি দিয়ে মুছে দিতে পারেন। কিন্তু গা মোছার সময় সাবান ব্যবহার করতে হবে। এমনি এমনি গা মুছে দিলে তেমন উপকার হবে না। বিষয়টি মাথায় রাখা খুবই জরুরি।
তেল মাখার সময় সাবধান : শীতের দিনে ত্বকের খেয়াল রাখতে তেল মাখতে হবে। এক্ষেত্রে সর্ষের তেল বা অলিভ অয়েল মাখা যায়। তবে যাদের ত্বক তৈলাক্ত, তারা বেশি তেল মাখবেন না। এই ভুল করলে ব্রণের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। ঠিক একইভাবে কানে তেল দেওয়া যাবে না। তাতে পিছু নিতে পারে একাধিক ছোট-বড় সমস্যা।