সূচক কমলেও বেড়েছে লেনদেন

0

লোকসমাজ ডেস্ক॥ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচক কমেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।
এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের ৮ মিনিটের মাথায় ডিএসইর প্রধান মূল্য সূচক ১৩ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের সময় ১৫ মিনিট না যেতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে যায়। এতে লেনদেনের ২৮ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান মূল্যসূচক ১০ পয়েন্ট কমে যায়।
অবশ্য এরপর আবার দাম বাড়ার তালিকায় স্থান করে নিতে থাকে বেশিরভাগ প্রতিষ্ঠান। ফলে লেনদেনের ৫০ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান মূল্যসূচক ১১ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এ ঊর্ধ্বমুখী প্রবণতাও বেশি সময় স্থায়ী হয়নি। লেনদেনের সময় এক ঘণ্টা ৮ মিনিট গড়াতেই ডিএসই’র প্রধান মূল্যসূচক ৫ পয়েন্ট কমে যায়।
লেনদেনের প্রথম ঘণ্টায় দেখা দেওয়া সূচকের এমন অস্থিরতা অব্যাহত থাকে লেনদেনের পুরো সময় জুড়েই। তবে ১১টা ৪৩ মিনিট থেকে ১২টা ৫৩ মিনিট পর্যন্ত সূচক টানা বাড়ে। আর লেনদেনের শেষ দেড় ঘণ্টা সূচক টানা কমে। ফলে প্রধান মূল্যসূচকের পতন দিয়েই দিনের লেনদেন শেষ হয়।
দিনের লেনদেন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ৬ হাজার ৭৪১ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে ২ হাজার ৪৬২ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১১৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২১৯টির। আর ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৫৮ কোটি ৮৮ টাকা। আগের দিন লেনদেন হয় ৮২৯ কোটি ৫৯ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২৯ কোটি ২৯ লাখ টাকা।
ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৯২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ৬৭ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৩ কোটি ৯২ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- প্রিমিয়ার ব্যাংক, ফু-ওয়াং ফুড, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, বিডিকম অনলাইন, সোনালী পেপার, আমরা টেকনোলজিস এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৫৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৬৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৮টির এবং ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে।