রেমিট্যান্সে নগদ সহায়তা পাবে আরো ছয় খাত

0

লোকসমাজ ডেস্ক॥ সরকার দেশে বৈধ পথে রেমিট্যান্স বাড়াতে নগদ সহায়তায় আওতা বাড়িয়েছে। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠিয়েছে।
নির্দেশনা বলা হয়েছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রবাসীদের কষ্টার্জিত বৈদেশিক আয় বৈধ উপায়ে দেশে পাঠাতে উৎসাহিত করার লক্ষ্যে বিদ্যমান হারে রেমিট্যান্স প্রণোদনা বা নগদ সহায়তা দেয়ার জন্য ছয়টি খাত যুক্ত করা হয়েছে। এগুলো হলো পেনশন ফান্ড, প্রভিডেন্ট ফান্ড, লিভ স্যালারি, বোনাস ও অন্যান্য গ্র্যাচুইটি এবং অবসর সুবিধা।
ওই নির্দেশনা অনুযায়ী, এখন থেকে বিদেশি সংস্থায় কাজ করেছেন এমন ব্যক্তিদের ওইসব প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত পেনশন ফান্ড, প্রভিডেন্ট ফান্ড, লিভ স্যালারি, বোনাস ও অন্যান্য গ্র্যাচুইটি এবং অবসর সুবিধার অর্থ দেশে আসলে রেমিট্যান্স হিসাবে আড়াই শতাংশ নগদ সহায়তা পাবেন।
তবে শর্ত হচ্ছে রেমিট্যান্সের অর্থের আয়ের উৎস সম্পর্কে নিশ্চিত হতে হবে এবং তা গ্রহণ করার সঙ্গে সঙ্গেই আবশ্যিকভাবে টাকায় রূপান্তর করতে হবে।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) দেশে রেমিট্যান্স এসেছে ১ হাজার ২৩ কোটি ডলার। গত অর্থবছরের একই সময় যা ছিল ১ হাজার ২৯৪ কোটি ডলার। এ হিসেবে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে রেমিট্যান্স কমেছে ২৭০ কোটি ডলার বা ২০ দশমিক ৯১ শতাংশ।