নতুন প্রত্যাশায় স্বাগত ২০২২

0

মহাকালের গর্ভে বিলীন হয়ে গেল ঘটনাবহুল একুশ শতকের তৃতীয় দশকের প্রথম বছরটি। নতুন এক বর্ষে পদার্পণ করল বিশ্ব। সবার মত আমাদেরও প্রত্যাশা শান্তি, সমৃদ্ধি ও সম্ভাবনার ডালি নিয়ে শুরু হোক নতুন যাত্রা। স্বাগত খ্রিস্টীয় নববর্ষ ২০২২। পুরনো সব জঞ্জাল পেছনে ফেলে সম্মুখপানে এগিয়ে যাওয়ার দুরন্ত আহ্বানে মানুষ স্বাগত জানায় ভবিষ্যতকে। বিদায়ী বছরের ব্যর্থতাকে সরিয়ে রেখে নতুন বছরে নতুনভাবে শুরু করে পথচলা। সাফল্য-ব্যর্থতার হিসাব পেছনে রেখে সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়ে শুরু করে দিন। সেই ধারায় পুরনো বছরের সব সংশয়, সঙ্কট, উদ্বেগ কাটিয়ে নতুন ভাবনা, নতুন আশায় নতুন করে হাটবে আজ থেকে। স্বাধীনতার ৫০ বছর পূর্ণ করে বাংলাদেশও পালন করলো সুবর্ণ জয়ন্তী। নতুন বছর মানে নতুন যাত্রা। নতুন করে পুরনো সব পঙ্কিলতা ঝেড়ে মুঝে সবাইকে নিয়ে আমরাও এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখি। সে কারণেই ইংরেজি নতুন বছরের প্রথম প্রভাতে আমাদের অগণিত পাঠক, লেখক, এজেন্ট, বিজ্ঞাপনদাতা, হকার ও শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। নতুন বছর সবার জীবনে শুভ হয়ে ধরা দেবে, এটাই কাম্য।
বাঙালী জীবনে ইংরেজি নববর্ষ পালনের রেওয়াজ ব্রিটিশ শাসনামল থেকে অনুসৃত হয়ে আসছে। সম্প্রতি তা বেড়েছে উদযাপনে। ইংরেজী নববর্ষ হিসেবে বাঙালীর কাছে পরিচিত দিবসটি পালনের ধরন সারা পৃথিবীতে প্রায় একই রকম। তবে, পশ্চিমা বিশ্বে এর আনন্দটা অনেক বেশি। পশ্চিমাদের সঙ্গে তাল মিলিয়ে বাঙালীও নতুন আনন্দে মেতে ওঠে তথ্যপ্রযুক্তির এই অগ্রসরমান যুগে। বহু মানুষ এদিন শুভেচ্ছা বিনিময় করেন। শুভেচ্ছা কার্ড, এসএমএস, ফেসবুক, টুইটার, অ্যাপল এবং ই-মেইলে হাজার হাজার শুভেচ্ছা ও অভিনন্দন বার্তা ছড়িয়ে পড়ে। পুরনো বছর যেমনই কাটুক, নতুন বছর যেন ভাল কাটেÑসেই কামনা থাকে সবার মধ্যে।
নতুন বছরে, নতুন করে আশায় বুক বেঁধেছে বাংলাদেশ। নতুন করে স্বপ্ন দেখছে শান্তি, স্বস্তি, কল্যাণ ও সমৃদ্ধির। জাতি প্রত্যাশা করে, জঙ্গী, সন্ত্রাসবাদ ও মাদক মুক্ত নির্ভেজাল গণতান্ত্রিক বাংলাদেশ। বিনাশ চায় অগণতান্ত্রিক অপশক্তি, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, ইতিহাস বিকৃতি নাগরিক অধিকার হরণ ও মিথ্যাচারের অপরাজনীতি। দেশবাসী প্রত্যাশা করে, গণতন্ত্র, সামাজিক সম্প্রীতি ও সমঝোতার রাজনৈতিক সংস্কৃতি। গুম, খুন, মানবাধিকার লঙ্ঘন, অবিচারের অভিযোগ মুক্ত হোক দেশ। সব নাগরিক সবচেয়ে বেশি প্রত্যাশা করে তাদের ভোটাধিকার ফিরে পাওয়া। ধ্বংসাত্মক রাজনীতি যেমন কারো প্রত্যাশা না, তেমনি প্রত্যাশা করে না ক্ষমতার দাপটে সবকিছু তুচ্ছ জ্ঞান করা। জীবনের নিরাপত্তা ও উন্নত চিকিৎসা নিশ্চিত সহনীয় দ্রব্যমূল্য এবং রাজনৈতিক স্থিতিশীলতাকে এগিয়ে নিতে সবাই মিলে কাজ করতে চায় এক সাথে। এ জন্য প্রত্যাশা করে অহিংস রাজনৈতিক শিষ্টাচার, সম্মান ও গণতান্ত্রিক রীতিনীতি প্রতিষ্ঠিত হোক। সকল মানুষ চায় দেশকে শান্তি ও সমৃদ্ধির পথে নিয়ে যেতে আইনের মারপ্যাচে কাউকে মৃত্যু পথযাত্রী করা নয়, সবাই চায়, আইনের শাসনের ভিত আরও মজবুত হোক। সব নাগরিক আইনের সমান সুযোগ পাক। বিচার হোক নিরপেক্ষ।
আমরা চাই মানুষের এই আশাতেই শুরু হোক নতুন বছরের পথপরিক্রমা। শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য আর দেশের প্রতি অগাধ ভালবাসায় নতুন এক “উদার গণতান্ত্রিক বাংলাদেশ” হোক নতুন বছরের অঙ্গীকার। ২০২২ সালে উন্মোচিত হোক সম্ভাবনার নতুন দিগন্ত। কোভিড-১৯ ওমিক্রন মহামারী মুক্ত হোক বাংলাদেশ। বিশ্ব হোক সুস্থ সবল। আবারো শান্তির সুবাতাস বয়ে যাক দুনিয়ায়। এ প্রত্যাশায় আমরা স্বাগত জানাই ২০২২কে।