দেড়শ বছরের পুরোনো ৭ আইন বাতিলের সুপারিশ

0

লোকসমাজ ডেস্ক॥ কার্যকারিতা নেই বলে দেড়শ বছরের বেশি আগের সাতটি আইন বাতিলের সুপারিশ করা হয়েছে। আইন কমিশন (বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট) থেকে সোমবার (২৭ ডিসেম্বর) এ সংক্রান্ত সুপারিশ আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ অ্যান্ড ড্রাফটিং বিভাগে পাঠানো হয়েছে। বুধবার (২৯ ডিসেম্বর) বিষয়টি আইন কমিশনের একটি সূত্র জাগো নিউজকে নিশ্চিত করেছে।
জানা গেছে, এই আইনগুলো এত পুরোনো যে, এগুলো কোনো কাজে আসছে না। যেহেতু কোনো কার্যকারিতা নেই, তাই বাতিলের সুপারিশ করা হয়েছে। সুপারিশে বলা হয়, বাংলাদেশ কোডের প্রথম ভলিউমের ২৪টি আইনের মধ্যে সাতটি আইনের কোনো উপযোগিতা বা প্রায়োগিক ক্ষেত্র না থাকা সংক্রান্ত প্রতিবেদন ও সুপারিশ। আইন কমিশন আইন, ১৯৯৬ এর ৬ (ক)(১) ধারার বিধান অনুযায়ী বাংলাদেশের বিদ্যমান আইনসমূহের পরীক্ষা নিরীক্ষান্তে তা সংশোধন ও ক্ষেত্রমতে নতুন আইন প্রণয়নের সুপারিশ এবং ৬(জ) ধারায় অচল ও অপ্রয়োজনীয় আইনসমূহ চিহ্নিত করে কমিশন কর্তৃক তা রহিতকরণের সুপারিশ করার বিধান রয়েছে। প্রতিষ্ঠালগ্ন থেকে আইন কমিশন বাংলাদেশের বিভিন্ন আইনের সংশোধনী, নতুন আইন প্রণয়ন, আইন বাতিলকরণের সুপারিশসহ বিভিন্ন আইনগত অভিমত দেওয়া সংক্রান্ত ১৬০ টির বেশি প্রতিবেদন সরকারের কাছে পাঠিয়েছে। সেই ধারাবাহিকতায় আইন কমিশনের গবেষণার ফলে প্রতীয়মান হয়েছে যে, ২০১৬ সালে প্রকাশিত বাংলাদেশ কোডের প্রথম ভলিউমের ২৪টি আইনের মধ্যে নিম্নবর্ণিত সাতটি আইনের বর্তমান কোনো উপযোগিতা বা প্রায়োগিক ক্ষেত্র নেই।
বর্ণিত প্রেক্ষাপটে, বাংলাদেশ কোডের নিম্নবর্ণিত আইনসমূহ বাতিলের সুপারিশ করা হলো:
১. দ্য পাবলিক সার্ভেন্টস (ইনকোয়ারিস) অ্যাক্ট, ১৮৫০; ২. দ্য টোলস অ্যাক্ট, ১৮৫১; ৩. দ্য ক্যানালস অ্যাক্ট, ১৮৬৪; ৪. দ্য এ্যাক্টিং জাজেস অ্যাক্ট, ১৮৬৭; ৫. দ্য অ্যালুভিয়ন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ১৮৬৮; ৬. দ্য সারায়িস অ্যাক্ট, ১৮৬৭ ও ৭. দ্য পেনশনস অ্যাক্ট, ১৮৭১।