ওমিক্রনে যুক্তরাজ্যে মৃত ১২, নতুন বিধিনিষেধের পথে ইতালি

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে এ পর্যন্ত ১২ জন মারা গেছেন। হাসপাতালে চিকিৎসাধীন আরও শতাধিক। প্রতিবেশী অনেক দেশের তুলনায় সেখানে ওমিক্রন ছড়াচ্ছে দ্রুত। এরপরও নতুন করে বিধিনিষেধ আরোপ হবে কিনা, তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে ব্রিটিশ সরকার। তবে এদিক থেকে সতর্ক ইতালি। করোনা মহামারির প্রথম ঢেউয়ের চরম আঘাত থেকে শিক্ষা নিয়ে এবার তারা আগেভাগেই কড়াকড়ি আরোপ করতে চলেছে। খবর রয়টার্সের।
গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো শনাক্ত হয় করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। এরপর দ্রুত গতিতে বিশ্বের অন্তত ৮৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এটি। আগের ধরনগুলোর তুলনায় ওমিক্রন অনেক বেশি সংক্রামক হলেও এটি কতটা গুরুতর অসুস্থতা তৈরি করে, তা এখনো নিশ্চিত নয়।
সোমবার (২০ ডিসেম্বর) ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রী ডমিনিক রাব জানিয়েছেন, যুক্তরাজ্যে ওমিক্রন আক্রান্ত ১২ জনের মৃত্যুর পাশাপাশি ১০৪ জন হাসপাতালে চিকিৎসাধীন। গত সপ্তাহে ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করেছেন, ওমিক্রনের প্রভাবে দেশটিতে করোনা সংক্রমণের নতুন ঢেউ শুরু হতে পারে।
এ অবস্থায় নতুন করে সামাজিক বিধিনিষেধ আরোপ করা হবে কিনা তা জানতে চাওয়া হয়েছিল ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রীর কাছে। তার জবাব, আমি এর গ্যারান্টি দিতে পারছি না।
গত বছরের শুরুর দিকে করোনা মহামারির প্রথম ঢেউয়ে পশ্চিমা দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ইতালি। দেশটিতে কয়েক সপ্তাহ ধরে নতুন করে সংক্রমণ বাড়ছে। তবে ইউরোপের অন্য দেশগুলোর তুলনায় ইতালিতে করোনার প্রকোপ এখনো বেশ কম। এরপরও বেশ সতর্ক ইতালি কর্তৃপক্ষ। বড়দিনের ছুটি সামনে রেখে আগেভাগেই নতুন বিধিনিষেধ আরোপের চিন্তা করছে তারা।
রোববার স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী ২৩ ডিসেম্বর মন্ত্রিসভার বৈঠক শেষে নতুন স্বাস্থ্যবিধির ঘোষণা দিতে পারেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি।
ইতালিতে বর্তমানে পূর্ণডোজ টিকাগ্রহীতা বা যারা সম্প্রতি কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন, তারা বিনাবাধায় বার, রেস্টুরেন্ট, জাদুঘর, সিনেমা হল, ক্লাবসহ যেকোনো খেলাধুলার অনুষ্ঠানে যেতে পারেন। তবে নতুন নিয়মে ডিসকো ও স্টেডিয়ামের মতো ভিড়ের জায়গায় যেতে গেলে টিকাগ্রহীতাদেরও করোনা নেগেটিভ সনদ দেখানো বাধ্যতামূলক হতে পারে। একই নিয়ম থাকতে পারে সিনেমা হল ও থিয়েটারের ক্ষেত্রে।
ইতালি সরকারের অন্যতম প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা ফ্রাঙ্কো লোকাতেলি ইতালীয় দৈনিক কোরিয়ের দেলা সেরাকে বলেছেন, বাইরে মাস্ক পরার মতো কিছু ব্যবস্থা শিগগিরই নেওয়া হতে পারে।
দেশটিতে বর্তমানে স্বাস্থ্যসেবা কর্মী, স্কুলের স্টাফ, পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যদের টিকা নেওয়া বাধ্যতামূলক। আগামী জানুয়ারি থেকে এই নিয়ম সব ধরনের কর্মীদের জন্যই চালু হতে পারে।
ইতালির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট (আইএসএস) গত শনিবার জানিয়েছে, দেশটিতে ওমিক্রন করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়েছে। সেখানে উত্তর ও দক্ষিণাঞ্চলে নতুন নতুন রোগী পাওয়া যাচ্ছে। ইতালিতে এ পর্যন্ত ৮৪ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে।