আইপিএলের চেয়ে পিএসএল কেন আকর্ষণীয় ব্যাখ্যা দিলেন আকিব

0

লোকসমাজ ডেস্ক॥ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লীগের সবচয়ে বড় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)। তারকা সমাবেশ কিংবা অর্থের ঝনঝনানি, কোনোটিতেই অন্য ফ্র্যাঞ্চাইজিগুলো আইপিএলের ধারে কাছে নেই। তবে পাকিস্তানের সাবেক পেসার আকিব জাভেদ তার দেশের পিএসএলকে এগিয়ে রাখছেন। পিএসএলই তার কাছে সবচেয়ে আকর্ষণীয় টি-টোয়েন্টি লীগ। আকিবের কাছে এর ব্যাখ্যা আছে। তিনি মনে করেন, ফ্ল্যাট পিচ ও নিম্নমানের বোলিংয়ের কারণে আইপিএলে কেবল এক স্টাইলের ক্রিকেট খেলা হয়। যেখানে পিএসএলের পিচগুলো বৈচিত্র্যময়।
পাকিস্তানের শামা টিভিকে দেয়া এক সাক্ষাতকারে সাবেক এই পেসার বলেন, ‘কোভিড-১৯ কিংবা অন্য কোনো কারণে বাধাগ্রস্ত না হলে পিএসএলই বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় লীগ।
কারণ পিএসএলে বৈচিত্র্যময় পিচে খেলা হয়। যেমন লাহোর পিচে বোলাররা সুবিধা পাবে। আবার করাচিতে বেশি রান উঠবে। অন্যদিকে আপনি যদি আইপিএল দেখেন, ফ্ল্যাট পিচ ও নিম্নমানের বোলিংয়েল কারণে সেখানে শুধু এক ধরনের খেলা হয়।’ কিছুদিন আগে পাকিস্তানের আরেক পেসার ওয়াহাব রিয়াজ অবশ্য বলেছিলেন, ‘আইপিএল এমন একটি লীগ, যেখানে শীর্ষ পর্যায়ের আন্তর্জাতিক ক্রিকেটাররা খেলতে আসেন। আপনি আইপিএলের সঙ্গে পিএসএলের তুলনা করতে পারবেন না। আইপিএল ভিন্ন জায়গায় রয়েছে। তাদের আয়োজন পদ্ধতি, ক্রিকেটের প্রতি প্রতিশ্রুতি এবং যোগাযোগ সম্পূর্ণ আলাদা।’ তবে ওয়াহাব এটাও বলেছিলেন পিএসএলের বোলারদের মান আইপিএলের চাইতে ভালো।
পাকিস্তানের হয়ে ২২ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলেছেন আকিব জাভেদ। টেস্টে ডানহাতি এই পেসারের শিকার ৫৪ উইকেট। সাদা বলে ১৮২ উইকেট নিয়েছেন আকিব। ১৯৯১ সালে শারজায় উইলস ট্রফির ফাইনালে ভারতের বিপক্ষে হ্যাটট্রিক করেন তিনি। ম্যাচে ৩৭ রানে ৭ উইকেট নিয়েছিলেন এই পেসার। ওয়ানডেতে ওটাই আকিবের সেরা বোলিং।