স্বাধীনতার ৫০ বছরেও দেশে গণতন্ত্র-ভোটাধিকার নেই: ডা. ইরান

0

লোকসমাজ ডেস্ক॥ আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের চেতনার লেবাসে ক্ষমতা দখল করে গণতন্ত্র, ভোটাধিকার হরণ করেছে মন্তব্য করে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান বলেছেন, স্বাধীনতার ৫০ বছরেও দেশে গণতন্ত্র, ভোটাধিকার নেই, আর মানবাধিকার ভুলণ্ঠিত।নগ্ন দলীয়করণের জন্য আইনের শাসন বলতে কিছু নেই উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগের মুখে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনার কথা শোভা পায় না।তারা মুক্তিযুদ্ধের কথা বললেও বাস্তবে গণতন্ত্র হত্যা, ভোটাধিকার হরণ ও লুটপাটতন্ত্র কায়েম করেছে। আ.লীগ উন্নয়নের গণতন্ত্রের কথা বলে মেগা প্রকল্পের নামে হাজার হাজার কোটি টাকা দুর্নীতি, লুটপাট ও বিদেশে পাচার করছে।
শুক্রবার (১৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে মহান বিজয় দিবসে বাংলাদেশ লেবার পার্টি, ঢাকা মহানগর আয়োজিত স্বাধীনতার ৫০ বছর:গণতন্ত্র ও ভোটাধিকার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
ডা. ইরান বলেন, মুক্তিযুদ্ধ ও শহীদ জিয়া একসূত্রে গাঁথা। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নির্বিচারে গণহত্যা ও শেখ মুজিবকে গ্রেফতারের মধ্যদিয়ে মুক্তিকামী জনগণ সঠিক নেতৃত্ব ও নির্দেশনার অভাবে দিকভ্রান্ত ছিল। ঠিক তখন ২৬ মার্চ কালুরঘাট বেতার কেন্দ্র থেকে শহীদ জিয়ার স্বাধীনতার ঘোষণা মুক্তিকামী কৃষক-শ্রমিক, ছাত্র-জনতাকে সংগ্রামে সংগঠিত হওয়ায় উৎসাহিত করেছে। সংগ্রামকে এগিয়ে নিতে সাহসিকতার সঙ্গে পথ দেখিয়েছে। আজ মুক্তিযুদ্ধের ৫০ বছরেও দেশের সার্বভৌমত্ব নিরঙ্কুশ হয়নি। তাই দেশপ্রেমিক জাতীয়তাবাদী ও ধর্মীয় মুল্যবোধে বিশ্বাসীদের দল-মত, জাতি-ধর্ম নির্বিশেষে ঐক্যবদ্ধ হতে হবে।
নগর সভাপতি এস এম ইউসুফ আলীর সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন লেবার পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান। বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মো. মোসলেম উদ্দিন, হিন্দুরত্ন রামকৃষ্ণ সাহা, মুক্তিযোদ্ধা দলের যুগ্ম-সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম চৌধুরী মিলন, লেবার পার্টির যুগ্ম-মহাসচিব মো. হুমাউন কবির, আবদুর রহমান খোকন, সাংগঠনিক সম্পাদক মুহিবুল্লাহ আল-মাহদী, আর্ন্তজাতিক সম্পাদক খোন্দকার মিরাজুল ইসলাম, ছাত্রমিশন সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম ও প্রচার সম্পাদক হাফিজুর রহমান রিফাত প্রমুখ।
সভায় শহীদ জিয়াউর রহমানসহ মুক্তিযুদ্ধে শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।