শার্শায় বিদ্রোহী ও নৌকার প্রার্থীরা সমানে সমান, তবে…

0

সুন্দর সাহা॥ যশোরের শার্শা উপজেলার ১০ ইউনিয়ন পরিষদের নির্বাচনের ফলাফল দৃশ্যতঃ সমানে সমান। তবে তিন বিদ্রোহী প্রার্থীকে বসিয়ে না দিলে ফলাফল পাল্টে যেতে পারতো বলে এলাকাবাসী জানিয়েছেন। গতকালের ১০ ইউনিয়ন পরিষদের নির্বাচনে শার্শা উপজেলায় পাঁচটিতে বিজয়ী হয়েছে নৌকার প্রার্থীরা। অন্য পাঁচ ইউপিতে নৌকাকে হারিয়ে জিতেছেন বিদ্রোহী প্রার্থীরা। প্রাপ্ত তথ্যমতে, ডিহি ইউনিয়নে চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী আসাদুজ্জামান মুকুল এবং লক্ষণপুরে আমেনা খাতুন। এছাড়া, তিন বিদ্রোহী প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ফলে নৌকা প্রতীকের প্রার্থী পুটখালী ইউনিয়নে আব্দুল গফফার, উলাশিতে রফিকুল ইসলাম এবং শার্শায় কবির উদ্দীন বিজয়ী হয়েছেন। অন্যদিকে, বাহাদুরপুর ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী মফিজুর রহমান চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এছাড়া গোগায় বিদ্রোহী প্রার্থী তবিবর রহমান, কায়বায় আলতাফ হোসেন, বাগআঁচড়ায় আব্দুল খালেক ধাবক ও নিজামপুরে বিদ্রোহী প্রার্থী সেলিম রেজা বিপুল নির্বাচিত হয়েছেন।


একজন জনপ্রতিনিধির চাপে নির্বাচনের আগে শার্শা সদরে বর্তমান চেয়ারম্যান সোহরাব হোসেন, উলাশী ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান আয়নাল হক এবং পুটখালী ইউনিয়নে নাসির উদ্দীন নির্বাচন থেকে সরে দাঁড়ান। দলীয় মনোনয়ন বঞ্চিত হয়ে এই তিনজনও বিদ্রোহী প্রার্থী হন।

শেষ মুহূর্তে এই তিন বিদ্রোহী প্রার্থী শীর্ষ নেতার নির্দেশে নৌকার প্রার্থীদের সমর্থন দিয়ে ভোট থেকে সরে দাঁড়ান। সেই তিনটি ইউপিতে নৌকার প্রার্থীরা সহজে জয় পেয়েছেন। এই তিন ইউনিয়নে বিদ্রোহী প্রার্থীরা নির্বাচন থেকে সরে গেলেও আশ্বস্ত হতে পারেননি নৌকার প্রার্থী ও তাদের সমর্খক নেতা-কর্মীরা।

এ তিন ইউনিয়নে সামনে নৌকা প্রতীকে ভোট নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। এর কারন হিসেবে সীমান্ত উপজেলার সূত্রগুলো জানায়, যেসব ইউপিতে বিদ্রোহী প্রার্থীরা ছিলেন, সেখানে অধিকাংশই বিদ্রোহীরা জিতেছেন। এই তিন ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী নির্বাচন থেকে সরে না গেলে, ফলাফল অন্য রকম হতে পারতো বলে স্থানীয়দের দাবি। এই তিনটি ইউনিয়ন ছাড়া অন্য ৭টি ইউনিয়নের মধ্যে ৫টিতেই বিজয়ী হয়েছেন বিদ্রোহী প্রার্থীরা। শার্শা উপজেলা রিটানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মীর আলিফ রেজা বলেন, ‘বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়াই শার্শায় সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে।