কেউ পালিয়ে বাঁচতে পারবেন না: শামসুজ্জামান দুদু

0

লোকসমাজ ডেস্ক॥ বিএনপি নেতাকর্মীদের উদ্দেশ্যে দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, কেউ যদি মনে করেন পালিয়ে বাঁচতে পারবেন তা ভুল, পারবেন না। আজ হয়তো আমাকে নেবে কাল আপনাকে বা অন্য কাউকে নেবে। সেজন্য সাহসের সঙ্গে ঐক্যবদ্ধভাবে সঠিক রাস্তায় এগিয়ে যেতে হবে। মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১৮ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বিএনপি আয়োজিত এক আলোচনাসভায় তিনি এ কথা বলেন।
দুদু বলেন, আমি নিশ্চিত যদি মওলানা ভাসানী বেঁচে থাকতেন, তাহলে এখন যে অন্যায়, অবিচার, লুটপাট হচ্ছে এর বিরুদ্ধে গর্জে উঠতেন। দেশনেত্রী খালেদা জিয়া জেলখানায় থাকতেন না। অনেক আগেই মওলানা ভাসানীর হুংকারে বেরিয়ে আসতেন তিনি। এটা আমাদের দৈন্যতা রাজনীতির। ছাত্রদলের সাবেক এ সভাপতি বলেন, আমি কাউকে ছোট করছি না। আমাদের যে রাজনীতির দৈন্যতা, স্বপ্নের দৈন্যতা, আমাদের দেশনেত্রী যিনি দেশের অহংকার তিনি তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছেন। আর আমরা কার্যকরভাবে কোনো ভূমিকা পালন করতে পারছি না। যদি মওলানা ভাসানী থাকতেন আশার প্রদীপ হয়তো জ্বালাতেন।
কৃষক দলের সাবেক এ আহ্বায়ক বলেন, আমাদের পূর্বসূরী যারা মওলানা ভাসানী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, একেএম ফজলুল হক ওনারা স্বাধীনতার প্রশ্নে গণতন্ত্রের প্রশ্নে কখনও আপস করেননি। আমরা যদি তাদের উত্তরসূরি হই। তাহলে সেই চিন্তাকে, তাদের স্বপ্নকে আমাদের ধারণ করতে হবে। তাহলে তাদের প্রতি সত্যিকারের সম্মান ও শ্রদ্ধা জানানো হবে। তিনি বলেন, মওলানা ভাসানী, জিয়াউর রহমান এর যে অবদান তার ন্যূনতম ইতিহাস এখন নেই। পাঠ্যবইও নেই। এক ভয়ঙ্কর নষ্ট সময়ের মধ্যে আমরা অতিবাহিত করছি। নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, পালিয়ে বাঁচা যাবে না। আমরা যদি একে অপরকে মনে করি পালিয়ে বাঁচা যাবে এটা হবে না। আজ হয়তো আমাকে নেবে কাল আপনাকে বা অন্য কাউকে নেবে। সেজন্য সাহসের সঙ্গে ঐক্যবদ্ধভাবে সঠিক পথে সঠিক রাস্তায় এগিয়ে যেতে হবে। বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের সভাপতিত্বে আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান প্রমুখ।