অতিরিক্ত ভাড়া আদায়, বাসে বাসে বাগবিতণ্ডা

0

লোকসমাজ ডেস্ক॥ সরকার নির্ধারিত ভাড়ার পরিবর্তে প্রায় ৫০ শতাংশ বেশি আদায় করছে রাজধানীর মিরপুরে চলাচল করা বাসগুলো। এনিয়ে বাসের স্টাফ ও যাত্রীদের মধ্যে বাগবিতণ্ডা হচ্ছে। সোমবার (৮ নভেম্বর) মিরপুরে বিভিন্ন বাসস্ট্যান্ড ঘুরে এমন চিত্র দেখা গেছে।
সরেজমিন দেখা গেছে, ঢাকার মিরপুর-১, ২, ১০, ১৪ নম্বর ও পল্লবীসহ বিভিন্ন সড়কে চলাচলরত পাবলিক বাসগুলোতে সরকার নির্ধারিত থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এক কিলোমিটার পথের জন্য নেওয়া হচ্ছে ১০ টাকা। আগের চেয়ে দেড়গুণ ভাড়া আদায় করায় বাসস্টাফ ও যাত্রীদের সঙ্গে দফায় দফায় বাগবিতণ্ডা হচ্ছে। মিরপুর-১ থেকে-১৪ নম্বর যেতে লোকাল বাসে ওঠেন রায়হান। আগে ভাড়া ১০ টাকা নেওয়া হলেও বর্তমানে নেওয়া হচ্ছে ১৫ টাকা। তিনি বলেন, সরকার ডিজেলে লিটারপ্রতি ১৫ টাকা বাড়িয়েছে, আর বাস স্টাফরা ভাড়া বাড়িয়ে দিয়েছে ৫০ শতাংশ। বাড়তি ভাড়া না দিলে ঝামেলা করছে তারা। তাই বাধ্য হয়ে বাড়তি ভাড়া দিচ্ছি। এই বাসের কন্ট্রাক্টর ইব্রাহিম জানান, মালিকের নির্দেশে তারা ভাড়া বাড়িয়েছেন। তেলের দাম বাড়ছে বলে তারাও বাড়িয়েছেন ভাড়া। মিরপুর থেকে নিউমার্কেট চলাচল করে দ্রুতি পরিবহন। আগে ৩০ টাকা নেওয়া হলেও বর্তমানে ৪০ টাকা নেওয়া হচ্ছে। কেউ কেউ আবার সিটিং সার্ভিসের নামে ভাড়া নিচ্ছে ৫০ টাকা। এ বাসে বসা মিজানুর রহমান নামে এক যাত্রী বলেন, সিটিং করে ৩০ টাকার ভাড়া ৫০ টাকা নিচ্ছে। কম দিলে নিতে চায় না। গন্তব্যে যেতে আর কোনো উপায় নেই বলে বাড়তি ভাড়া দিয়ে যেতে হচ্ছে।
দ্রুত সার্ভিসের চালক ইব্রাহিমের সঙ্গে কথা হলে তিনি জাগো নিউজকে বলেন, ‘সবাই ভাড়া বাড়িয়েছে বলেও আমরাও বাড়াইছি। তেলের দাম বাড়ছে, ভাড়া না বাড়াইলে মালিকের জমা হেলপার, কন্ট্রাক্টর আর ড্রাইভারের বেতন হইবো কেমনে? সিটের বাইরে যাত্রী নেওয়া হয় না বইলা একটু বেশি ভাড়া লইতাছি।’ মিরপুর-১০ নম্বর থেকে গুলিস্তান বাসস্ট্যান্ডের ভাড়া ৩০ টাকা নেওয়া হলেও সেটি এখন ৪০-৫০ টাকা আদায় করা হচ্ছে। মিরপুর থেকে চলাচলরত সব পাবলিক পরিবহনে এ ভাড়া বাড়ানো হয়েছে। বাড়তি ভাড়ার নতুন তালিকা সব বাসস্ট্যান্ডে ঝুলিয়ে দেওয়ার কথা থাকলেও এখনো মিরপুরের কোথাও তা দেখা যায়নি। এ কারণে ইচ্ছামতো ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। এর আগে জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে পরিবহন মালিকদের দাবির মুখে গণপরিবহনে নতুন করে ভাড়া সমন্বয় করে সরকার। নতুন ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বাসে ২৭ শতাংশ আর মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বেড়েছে। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা করা হয়েছে। নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা, তা বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ এতে কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। তাতে দেখা যাচ্ছে, দূরপাল্লার একজন যাত্রীকে প্রতি পাঁচ কিলোমিটারে ১ টাকা ৯০ পয়সা বেশি ভাড়া দিতে হবে। মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটি বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। এতে কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বেড়েছে। ফলে মহানগর এলাকায় একজন বাসযাত্রীকে পাঁচ কিলোমিটার ভ্রমণের জন্য বাড়তি ২ টাকা ২৫ পয়সা গুনতে হবে। এছাড়া মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। এটি বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। এতে ভাড়া বাড়ে কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা। ফলে মহানগর এলাকায় চলাচলকারী মিনিবাসের ভাড়া পাঁচ কিলোমিটারে ২ টাকা ২৫ পয়সা বাড়লো। এদিকে দেশে ৩ নভেম্বর রাতে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় সরকার। ফলে নতুন দাম ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়।