বিশ্ব হিমোফিলিয়া দিবস আজ

0

বিএম আসাদ ॥ আজ বিশ্ব হিমোফিলিয়া দিবস। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ যশোর জেলা শাখা ২৫০ শয্যা হাসপাতালে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করেছে। সকাল ৯টায় হাসপাতালের সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
দেশে এ পর্যন্ত ৩ হাজার ৪শ’ হিমোফিলিয়া রোগী শনাক্ত হয়েছে। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে বিশ্বে প্রতি ১০ হাজার জনের ১ জন মানুষ জন্মগ্রহণ করে হিমোফিলিয়া রোগ নিয়ে। সে মোতাবেক বাংলাদেশ হিমোফিলিয়া রোগী থাকার কথা ২০ হাজার। কিন্তু হিমোফিলিয়া সোসাইটি নিজস্ব উদ্যোগে এ পর্যন্ত ৩ হাজার ৪শ রোগী এ পর্যন্ত শনাক্ত করতে পেরেছে।
সংগঠনটি বলছে, হিমোফিলিয়া এক ধরনের অতিরিক্ত রক্তক্ষরণজনিত সমস্যা। যা সাধারনত পুরুষদের হয়ে থাকে এবং মহিলাদের মাধ্যমে বংশানুক্রমে বিস্তার লাভ করে।
সূত্র জানিয়েছেন, শরীরে রক্তক্ষরণ বন্ধ হওয়ার জন্য ১৩টি ফ্যাক্টর বা প্রোটিন কাজ করে। সাধারণত হিমোফিলিয়া রোগীদের শরীরে রক্তপাত বন্ধ হওয়ার পর এই ১৩টি ফ্যাক্টরের মধ্যে যে কোন একটির অনুপস্থিত বা ঘাটতি থাকলে এ রক্তক্ষণজনিত রোগ হয়। শরীরে কোন স্থানে কেটে গেলে রক্তক্ষরণ বন্ধ না হওয়া এবং দীর্ঘক্ষণ ধরে রক্তক্ষরণ হওয়া এ রোগের লক্ষণ। হাত-পায়ের জন্টে ফুলে যাওয়া, দাঁতের রক্তক্ষরণ ইত্যাদি লক্ষণ দেখে হিমোফিলিয়া রোগী চেনা যায়। এ পরিস্থিতিতে রোগী রক্ত দিতে হয়। দেশের বড় বড় হাসপাতালে হিমোফিলিয়া রোগীর চিকিৎসা দেয়া হয় বলে হিমোফিলিয়া সোসাইটি থেকে জানানো হয়েছে। সংগঠনের পক্ষ থেকে এ সম্পর্কিত লিফলেটও বিতরণ করা হয়েছে।