খুলনায় বিএনপির স্মরণসভায় বক্তারা : দাদু ভাইয়ের মৃত্যু রাজনৈতিক অঙ্গণে অপূরণীয় শূন্যতার সৃষ্টি করেছে

0

স্টাফ রিপোর্টার, খুলনা ॥ বর্ষিয়ান জননেতা, ভাষা সৈনিক, গণতান্ত্রিক আন্দোলনের পুরোধা পুরুষ, আজীবন জাতীয়তাবাদী আদর্শের সেনানী এম নুরুল ইসলাম দাদু ভাইয়ের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে খুলনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়েছে। বৃহস্পতিবার সকালে কে ডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ে মহানগর ও জেলা বিএনপির যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভা শেষে মরহুমের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া করা হয়। বাদ জোহর টুটপাড়া কবরস্থানে মরহুমের কবরের পাশে দাঁড়িয়ে ফাতেহা পাঠ ও জিয়ারত করেন দলীয় নেতৃবৃন্দ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও বাগেরহাট-১ আসনের সাবেক এমপি শেখ মুজিবর রহমান বলেন, এম নুরুল ইসলাম দাদু ভাই ছিলেন এই জনপদের রাজনৈতিক কর্মীদের জন্য রাজনীতি শিক্ষার ইনস্টিটিউট বা শিক্ষাঙ্গণ। ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম, সামরিক স্বৈরশাসক এরশাদ বিরোধী আন্দোলনসহ সকল গণতান্ত্রিক সংগ্রামে রাজপথে অটল অবিচল থেকে সামনে দাঁড়িয়ে দলকে নেতৃত্ব দিয়েছেন। এরশাদ শাসনামলে এবং ওয়ান-ইলেভেনের দুঃশাসনের সময়ে অনেকেই যখন আত্মগোপনে কিংবা শাসকের কাছে আত্মসমর্পণ করেছেন, সেই সময় দাদু ভাই জিয়া পরিবারের বিশ্বাসভাজন হয়ে দলের কর্মীদের আগলে রেখেছেন। খুলনার উন্নয়নকে তিনি সবসময় অগ্রাধিকার দিয়েছিলেন এবং বিভিন্ন দাবিতে সোচ্চার থেকেছেন। তাঁর মৃত্যু রাজনীতির অঙ্গণে অপূরণীয় শূন্যতার সৃষ্টি করেছে।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও মহানগর কমিটির সিনিয়র সহ সভাপতি সাহারুজ্জামান মোর্ত্তজা। বিএনপি নেতা কে এম হুমায়ুন কবিরের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন ও উপস্থিত ছিলেন শফিকুল আলম তুহিন, আজিজুল হাসান দুলু, রোবায়েত হোসেন বাবু, সুলতান মাহমুদ, এহতেশামুল হক শাওন, কাজী মিজানুর রহমান, আজিজা খানম এলিজা, মাসুদ পারভেজ বাবু, মাহবুব হাসান পিয়ারু, চৌধুরী শফিকুল ইসলাম হোসেন, রফিকুল ইসলাম বাবু, মিজা মাহমুদ, আবু সাঈদ হাওলাদার আব্বাস, ইবাদুল হক রুবায়েদ, আতাউর রহমান রনু, আব্দুল আজিজ সুমন, আব্দুল মান্নান মিস্ত্রি, ইসতিয়াক আহমেদ ইস্তি, গোলাম মোস্তফা তুহিন, মো. তাজিম বিশ্বাস, মঈদুল হক টুকু, আনোয়ার হোসেন আনো, মুনতাসির আল মামুন, শেখ তরিকুল ইসলাম, সজীব তালুকদার, শরিফুল ইসলাম টিপু, অহেদুজ্জামান হাওলাদার, সোহেল মোল্লা, আসাদুজ্জামান আসাদ, হাবিবুর রহমান বেলাল, ওয়াহিদুজ্জামান সোহাগ, রিয়াজুল ইসলাম মোল্লা, মোস্তাফিজুর রহমান আজিবর, হারুন অর রশিদ মাসুম, মনিরুজ্জামান মনি, কুদরতে ইলাহী স্পীকার, মাহমুদ হাসান বিপ্লব, রাসেল আহমেদ নাসিম, মোল্লা সোহাগ হোসেন, সাইফুল মোড়ল, এম এম জসীম, খায়রুজ্জামান সজীব, রিয়াজ শাহেদ প্রমুখ।