২০০তম ম্যাচে মাহমুদউল্লাহর ডাক, লারা-গিলক্রিস্টও আছেন তালিকায়

লোকসমাজ ডেস্ক॥ বল হাতে ২ উইকেট নিয়ে নিজের ২০০তম ওয়ানডে ম্যাচটি রাঙিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু ব্যাট হাতে নিষ্প্রভ হয়ে থাকলেন। কোনো রান না করেই মাহমুদউল্লাহ ফিরলেন সাজঘরে। সেটাও গোল্ডেন ডাক।
হারারেতে ২৯৯ রান তাড়া করতে নেমে তামিম দারুণ সেঞ্চুরিতে জবাব দিয়েছেন। কিন্তু মনোযোগ হারিয়ে আলগা শটে ১১২ রানে তিনি ফেরেন সাজঘরে। তামিম ফেরার পরের বলেই টিরিপানোকে উইকেট উপহার দেন মাহমুদউল্লাহ। একটু ভেতরে ঢোকানো বলে ব্যাট লাগিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন মাহমুদউল্লাহ। পঞ্চম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ২০০তম ম্যাচ খেলতে নামলেও ব্যাট হাতে রাঙাতে পারলেন না মাহমুদউল্লাহ। দীর্ঘ পথ হতাশ হয়ে ফিরতে হয় তাকে।
২০০তম ওয়ানডেতে ডাক পাওয়া একমাত্র ব্যাটসম্যান অবশ্য মাহমুদউল্লাহ নন। এর আগে ৮ ক্রিকেটার এমন অনাকাঙ্খিত রেকর্ডে নিজেদের জড়িয়ে নিয়েছেন। সবার আগে এমন রেকর্ডে নাম লিখিয়েছেন শ্রীলঙ্কার রোশান মোহানামা। ভারতের বিপক্ষে ১৯৯৮ সালে ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে খেলতে নেমে ডাক মারেন।
৪ বছর পর ব্রায়ান লারা নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে একই আক্ষেপকে সঙ্গী করেন। এরপর অ্যাডাম গিলক্রিস্ট, ক্রিস ক্রেইনস, আব্দুর রাজ্জাক, হারভাজন সিং, শোয়েব মালিক ও মার্লন স্যামুয়েলস নিজেদের ২০০তম ওয়ানডে খেলতে নেমে রানের খাতা খুলতে পারেননি। তাদের মধ্যে গোল্ডেন ডাক পেয়েছেন তিনজন। এই ছোট্ট তালিকায় মাহমুদউল্লাহর সঙ্গী রোশান মোহানামা ও আব্দুর রাজ্জাক।

ভাগ