নাতনির নাতনির মেয়েকে দেখলেন তিনি

0

লোকসমাজ ডেস্ক॥ বংশের ছয় প্রজন্মকে দেখলেন স্কটল্যান্ডের এক নারী। ওই নারী হচ্ছেন ব্রিটেনের একমাত্র নানী যিনি নিজের নাতনির নাতনির মেয়েকে দেখলেন। সম্প্রতি বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন।
৮৬ বছরের ম্যারি মারশাল আট সন্তানের জননী। এডিনবার্গের এই বাসিন্দার পরিবারের সবচেয়ে কনিষ্ঠ সদস্যটির বয়স এখন প্রায় এক মাস। তার নাতনি-পুতনিদের সংখ্যা সব মিলিয়ে ৯০ জন।
ম্যারির বড় মেয়ের নাম রোজ থরবার্ন। ৬৮ বছরের রোজের চার সন্তান। তার বড় মেয়ে চ্যারেল বোর্থউইকের বয়স ৫০ এবং তিনি তিন সন্তানের জননী। ১৯৮৬ সালে চ্যারেলের চতুর্থ সন্তান ক্যারির জন্ম। ৩৫ বছরের ক্যারির চার সন্তান। গত জুনে তার ১৭ বছরের মেয় টনি-লিঘ কন্যা সন্তানের জন্ম দেন।গত ২৫ মে ম্যারিকে স্কটল্যান্ডের একমাত্র বড় নানীমা খেতাব দেওয়া হয়।
বিশাল পরিবারের কারণের তিনি সবাইকে জন্মদিন ও বড় দিনের উপহার দিতে পারেননি। জীবনের অর্ধেকটা সময় তার এভাবে কেটেছে।
পরিবারের ষষ্ঠ প্রজন্মকে দেখার অনুভূতি প্রকাশ করতে গিয়ে ম্যারি বলেন, ‘আমি সৌভাগ্যবতী নারী। এ ধরনের পরিবার পাওয়া অনেক বড় ব্যাপার। সবসময় কেউ না কেউ আপনার দেখভাল করছে। আমি অবিশ্বাস্য রকম খুশি।’পরিবারের নতুন মা টনি-লিঘ বলেন, ‘১০ থেকে ১৫ মিনিটের গাড়ির দূরত্বে আমরা সবাই বাস করি, যাতে আমারা একে অপরকে দেখতে পারি। পরিবারের সবাই জড়ো হলে তখন বেশ কিচিরমিচির হয়।’
ম্যারির বড় মেয়ে রোজ বলেন, ‘যখনই আমরা সবাই একত্রিত হই, তখন বেশ আনন্দ ও হাসাহাসি হয়। কেউ না কেউ কারো দেখভালের জন্য সবসময় থাকছে।’