যশোরে ভৈরব নদ থেকে অবৈধভাবে বালি উত্তোলন : ঝুঁকির মুখে দু’পাড়ের মানুষ

0

স্টাফ রিপোর্টার ॥ যশোরের ভৈরব নদ থেকে অবৈধভাবে বালি উত্তোলনে ক্ষতিগ্রস্ত শহরের পুরাতন কসবা ঘোষপাড়া এলাকাসহ দু’পাড়ের বাসিন্দারা। অনেকে হারিয়েছেন বাড়ি ঘর এবং ঝুঁকির মধ্যে রয়েছেন অসংখ্য মানুষ। মঙ্গলবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল। তিনি অবৈধভাবে বালি উত্তোলনকারীদের বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়ার পাশাপাশি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পূনর্বাসনের দাবি জানান।
ভুক্তভোগী শফিয়ার রহমান শেখ জানান, পুরাতন কসবা ঘোষপাড়ায় ভৈরব নদের ধারে তার বাড়ি। পৈত্রিকভাবে কয়েক পুরুষ তারা এখানে বসবাস করছেন। পেশায় তিনি দিনমজুর। অবৈধভাবে বালি উত্তোলন করায় তার সাড়ে তিন শতক জায়গার মধ্যে দুই শতক নদীগর্ভে মিশে গেছে। বাড়িঘর হারিয়ে তিনি নিরূপায় হয়ে পড়েছেন। মাথা গোঁজার কোন ঠাঁই নেই। নদী থেকে যারা অবৈধভাবে বালি উত্তোলন করেছেন তিনি তাদের কঠোর শাস্তির দাবি করেন।
এলাকার তপু ঘোষ জানান, কয়েক যুগ ধরে নদীর পাশে পাঁচ শতক জমিতে তিনি বসবাস করে আসছেন। অবৈধভাবে বালি উত্তোলনের ফলে নদী মাত্রাতিরিক্ত গভীর হয়ে পড়েছে। কিছু মানুষের ব্যক্তি স্বার্থে এখানকার শতাধিক পরিবার চরম বিপদের মধ্যে পড়েছে। ১১টি পরিবারের ঘর-বাড়ি সব নদীর সাথে মিশে গেছে। তারও বাড়ি-ঘর শেষ হয়ে গেছে। যারা তাদের বসতবাড়ি বিলীন করে দিয়েছে তিনি তাদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তির দাবি করেন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর আশ্রয়ণের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।