ইফতারে প্রশান্তি মিলবে বাঙ্গির শরবতে

0

লোকসমাজ ডেস্ক॥স্বাদে ততটা মিষ্টি না হলেও বাঙ্গির পুষ্টিগুণ অনেক। শরীর ঠান্ডা রাখার পাশাপাশি পানিশূন্যতা দূর করে এ ফলটি।ভিটামিন সি, শর্করা ও ক্যারোটিন সমৃদ্ধ বাঙ্গি শরীরের জন্য খুবই উপকারী। উচ্চ রক্তচাপ থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্য দূর হয়।
এ ছাড়াও নিয়মিত বাঙ্গির শরবত খেলে খাবারে অরুচি, নিদ্রাহীনতা, আলসার ও অ্যাসিডিটি দূর হয়। এ ফলে নেই কোনো চর্বি বা কোলেস্টেরল। তাই বাঙ্গি খেলে মুটিয়ে যাওয়ার ভয় নেই একেবারেই।
বাজারে এখন বাঙ্গি সহজলভ্য। গরমে ও ইফতারে প্রশান্তি পেতে এ সময় খেতে পারেন এ ফলটি। অনেকেই বাঙ্গি খেতে পছন্দ করে না। তারা চাইলেই তৈরি করে নিতে পারে বাঙ্গির মজাদার শরবত। জেনে নিন তৈরির রেসিপি-
উপকরণ
১. বাঙ্গির টুকরো ২ কাপ
২. চিনি ২ টেবিল চামচ
৩. লেবুর রস এক চা চামচ
৪. দই এক টেবিল চামচ
৩. বিট লবণ এক চিমটি
৪. বরফ কিউব পরিমাণমতো
৫. পুদিনা পাতা
পদ্ধতি
প্রথমে বাঙ্গি কেটে টুকরো করে নিন। এরপর ব্লেন্ডারে বাঙ্গি, চিনি, দই, লেবুর রস ও বিট লবণ একসঙ্গে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।
বেশি ঘন হলে প্রয়োজন অনুসারে পানি মিশিয়ে নিয়ে ভালো করে ব্লেন্ড করুন। খেয়াল রাখবেন যাতে মিশ্রণটি একটু পাতলা হয়। তাহলে ছেঁকে নিতে সুবিধা হবে।
এরপর ছেঁকে নিন গ্লাসে। বরফ কুচি ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বাঙ্গির শরবত। ইফতারে বাঙ্গির শরবত মুহূর্তেই প্রশান্তি আনবে।

Lab Scan