কোটির বেশি ভুল তথ্য সরিয়েছে ফেসবুক

0

লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে এক কোটির বেশি ভুল তথ্য সরিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এ ছাড়া টিকাসংক্রান্ত অনেক ভুল তথ্যও সরিয়েছে তারা। ফেসবুক জানিয়েছে, ফ্যাক্ট চেকিংয়ের মাধ্যমে ভুল তথ্য সরাচ্ছে তারা। একই সঙ্গে মানুষকে সতর্কও করছে।
‘ফেসবুকে ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই: আমাদের সম্প্রদায়কে নিরাপদ ও অবহিত রাখা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব বিষয়ে তুলে ধরা হয়। আজ বৃহস্পতিবার ফেসবুকের এশিয়া প্যাসিফিক অঞ্চল ভার্চ্যুয়াল এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।
সংবাদ সম্মেলনে ফেসবুক এশিয়া প্যাসিফিকের মিস ইনফরমেশন প্রোডাক্ট পলিসি ম্যানেজার অ্যালিস বুডিসাতরিহো ভুল তথ্য ও ফ্যাক্ট চেক বিষয়ে তুলে ধরেন। তিনি বলেন, করোনাসংক্রান্ত ভুল তথ্য, যেমন চিকিৎসা, সেরে ওঠাসহ প্রয়োজনীয় সেবার প্রাপ্যতা বা প্রাদুর্ভাবের কেন্দ্র ও তীব্রতা সম্পর্কে মিথ্যা দাবি এবং এর মাধ্যমে শারীরিক ক্ষতির সম্ভাবনা থাকতে পারে; এমন বিষয়বস্তু (কনটেন্ট) ফেসবুক সরিয়ে ফেলে। এ ছাড়া করোনার টিকার সুরক্ষা, কার্যকারিতা, উপাদান বা পার্শ্বপ্রতিক্রিয়া বিষয়ে মিথ্যা বা অসমর্থিত বিষয়বস্তুও সরিয়ে নেয় ফেসবুক।
অ্যালিস জানান, করোনা নিয়ে গত মার্চ থেকে অক্টোবর পর্যন্ত ১ কোটি ২০ লাখ ভুল তথ্য সরিয়েছে ফেসবুক। ভুল তথ্য বিষয়ে ফেসবুকের তিনটি কৌশল রয়েছে: সরিয়ে ফেলা, কমানো ও অবহিত করা। এই কৌশলগুলোর অংশ হিসেবে তারা তৃতীয় পক্ষের মাধ্যমে ফ্যাক্ট চেকিংয়ের ব্যবস্থাও করে।
ফ্যাক্ট চেকিং নিয়ে অ্যালিস বলেন, সারা বিশ্বে ৬০টির বেশি ভাষায় ৮০টির বেশি নিরপেক্ষ তৃতীয় পক্ষের ফ্যাক্ট চেকারদের সঙ্গে ফেসবুক কাজ করছে। এশিয়া প্যাসিফিকের মধ্যে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, হংকং, মিয়ানমার, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান, কোরিয়া, তাইওয়ান, ভারত, ফিলিপাইন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের দেশগুলোয় ফেসবুকের ফ্যাক্ট চেকার রয়েছে।
ফেসবুক জানায়, তারা কোনো একক সত্তায় বিশ্বাস করে না। সম্ভাব্য ভুল তথ্য শনাক্ত ও পর্যালোচনা করতে স্বাধীন ফ্যাক্ট চেকারগুলোর ওপর নির্ভর করে ফেসবুক, যা তাদের পদক্ষেপ নিতে সাহায্য করে। ফ্যাক্ট চেকাররা যখন কোনো কনটেন্টকে মিথ্যা, পরিবর্তিত বা আংশিকভাবে মিথ্যা হিসেবে মূল্যায়ন করে; তখন ফেসবুক ও ইনস্টাগ্রামের ফিডে প্রচার উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেওয়া হয়। যাতে কম মানুষের কাছে তা পৌঁছায়। এ ছাড়া ফেসবুক তার ব্যবহারকারীদের প্রাসঙ্গিক আরও তথ্য দেয়, যাতে তারা নিজেই সিদ্ধান্ত নিতে পারেন কী পড়বেন, বিশ্বাস করবেন এবং কী শেয়ার করবেন।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ফেসবুক এশিয়া প্যাসিফিকের স্ট্র্যাটেজিক পার্টনার ডেভেলপমেন্ট অ্যায় লো, এএফপির এশিয়া প্যাসিফিক অঞ্চলের ফ্যাক্ট চেক টিমের প্রধান ক্যাট বার্টন ও ফ্যাক্ট ক্রিসেন্ডোর সহপ্রতিষ্ঠাতা রাহুল নাম্বুরি।