চৌগাছায় নকল সার ধ্বংস করলো কৃষি বিভাগ

0

এম এ রহিম চৌগাছা (যশোর)॥ যশোরের চৌগাছায় ১১০ কেজি নকল দস্তা সার জব্দ করে ধ্বংস করেছে কৃষি বিভাগ। ৩১ জানুয়ারি রোববার বিকালে শহরের মিন্টু ট্রেডার্স থেকে ৭০ কেজি জিংক প্লাস দস্তা ও ২০ কেজি চায়না শক্তিমান জিংক সালফেট এবং অপু ট্রেডার্স থেকে ২০ কেজি জিংক প্লাস দস্তা সার জব্দ করে ধ্বংস করা হয়।
উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিনের নেতৃত্বে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল্লাহ আল মামুন ও উপ-সহকারী কৃষি অফিসার সাইফুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন। সার ধ্বংস করার সময় দোকান দুটির সত্ত্বাধিকারী মিন্টু মিয়া, ঠান্ডু মিয়া, উপজেলার স্বরূপদহ ইউপি চেয়ারম্যান শেখ আনোয়ার হোসেন, চৌগাছা প্রেসকাবের সাধারণ স¤পাদক প্রভাষক অমেদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিন বলেন, মিন্টু ট্রেডার্স থেকে ৭০ কেজি জিংক প্লাস দস্তা ও ২০ কেজি চায়না শক্তিমান জিংক সালফেট জব্দ করে দোকানিদের দিয়ে ধ্বংস করা হয়েছে। নকল ওই দস্তা সারের বাজার মূল্য প্রায় সাড়ে ১৭ হাজার টাকা। তিনি বলেন,এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।
উল্লেখ্য গত ১৮ জানুয়ারি চৌগাছা বাজারে অভিযান চালিয়ে মেসার্স অপু ট্রেডার্সে থাকা ১শ ৫০ কেজি নকল দস্তা সার ধ্বংস কওে কৃষি বিভাগ। এ সময় নকল সন্দেহে সার ব্যবস্থাপনা আইন ২০০৬ এর আওতায় পৌর এলাকার দামোদর বটতলারর্ র গুদামে থাকা ৫ হাজার কেজি দস্তা সার এবং শহরের কামাল এন্টার প্রাইজে থাকা ৫ হাজার কেজি দস্তা সার বিক্রি করতে নিষেধ করা হয়। মেসার্স মেজবার ট্রেডার্স এ আদেশ অমান্য করাই ২১ জানুয়ারী ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ওই ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
ভোক্তভোগী কৃষকরা বলেন, ইরি মৌসুমকে সামানে রেখে কিছু সার ব্যবাসায়ী স্থানীয় সংশ্লিষ্টদের অবহিত না করে বিশেষ পন্থায় নন-ইউরিয়া নকর সার ও কীটনাশক চোরায়পথে আমদানী করে গুদামজাত করছে। কৃষক মারার এসব সার ব্যবসায়ী দোকানে ভালো সার সাজিয়ে রেখে গোপন গোডাইন থেকে নিম্নমানের নকল ও ভেজাল সার বিক্রি করে নিজেরা অধিক লাভবান হচ্ছে। পান্তরে আমরা কৃষকেরা এসব সার জমিতে প্রয়োগ করে উৎপাদনে ব্যাপক ভাবে তি গ্রস্থ হচ্ছি।