কাজের দশদিন না পেরোতেই উঠে যাচ্ছে পিচ ঢালাই

0

খাজুরা (যশোর) সংবাদদাতা॥ যশোর সদর উপজেলার লেবুতলা ইউনিয়নের কোদালিয়া-তেজরোল রাস্তার উন্নয়ন কাজ সম্প্রতি শেষ করেছেন সংশ্লিষ্ট ঠিকাদার। তবে কাজ শেষের দশদিন না পেরোতেই উঠে যাচ্ছে রাস্তার বিভিন্ন অংশ। এ অবস্থায় কাজ নিম্নমানের অভিযোগ তুলে সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসী। তবে ঠিকাদারের দাবি কাজে কোনো নিম্মমানের সামগ্রী ব্যবহার করা হয়নি।
স্থানীয়দের অভিযোগ, গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩ (আইআরআইডিপি)-র আওতায় কোদালিয়া বাজারের হারুনের দোকান থেকে তেজরোল গ্রামের ইউনুসের বাড়ি পর্যন্ত ১ কিলোমিটার ২৪০ মিটার পর্যন্ত রাস্তার কাজ করা হয়েছে। ১ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে কাজটি পান যশোর শহরের বারান্দীপাড়া এলাকার ঠিকাদার নুর ইসলাম। পরবর্তীতে তার কাছ থেকে কাজটি কিনে নেন সদর উপজেলার পুরাতন খাজুরা এলাকার প্রয়াত ঠিকাদার আব্দুর সাত্তারের ছেলে মেহেদী হাসান রামুন। তিনিই সম্প্রতি ১০ ফুট প্রস্থের ওই রাস্তার উন্নয়ন কাজটি শেষ করেছেন।
সরেজমিনে দেখা গেছে, রাস্তার বিভিন্ন স্থানের বিটুমিনসহ খোয়া উঠে গেছে। যানবাহনের চাকার সাথে উঠে যাচ্ছে বিটুমিন বা পিচ। এ সময় স্থানীয়রা হাত দিয়ে পিচ উঠে যাওয়া দেখান। আব্দুল আলিম নামে এক ভ্যানচালক বলেন, এখনই যদি ভ্যানের চাকার সঙ্গে পিচ উঠে যায় তাহলে সামনে বর্ষা আসতে আসতে রাস্তার পিচ ঢালাই আর থাকবে না। কোদালিয়া পূর্বপাড়া এলাকার সোলাইমান কবির রাব্বি বলেন, পায়ের আঙুল দিয়ে ঘষা দিলেও পাথর উঠে যাচ্ছে। আগের ইটের সলিং-ই ভালো ছিল। এমন পাতলা করে পিচ ঢালাই করার চেয়ে না করাই ভাল।
এদিকে কোদালিয়া ও তেজরোল এলাকার কৃষক, দিনমজুর ও শিক্ষার্থীসহ বিভিন্ন মানুষজন গণস্বাক্ষর দিয়ে এ বিষয়ে জেলা প্রশাসক ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) লিখিত অভিযোগ দিয়েছেন বলে জানান স্থানীয় ইউপি সদস্য জাকির হোসেন।
তিনি বলেন, কাজের শুরু থেকেই ঠিকাদার রামুন নিম্নমানের ইট, খোয়া, পাথর ও বিটুমিন দিয়ে কাজ করছিলেন। আবার রাস্তা পরিষ্কার না করেই মাটি ও ধুলাবালির ওপর দিয়ে পিচ ঢালাইয়ের কাজ করা হয়েছে। আমি এ অনিয়মের প্রতিবাদ করি। এতে ঠিকাদার ক্ষিপ্ত হয়ে আমার বিরুদ্ধে মামলা করার হুমকি দেন।
ঠিকাদার মেহেদী হাসান রামুন বলেন, কাজ চলাকালীন এলজিইডির ইউই আজিজুল ও রায়হান স্যার তদারকি করেছেন। কাজে কোনো ধরনের নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়নি। কয়েক জায়গায় একটু সমস্যা হয়েছে। সেটি আজকালের মধ্যে ঠিক করব।
এ বিষয়ে কথা বলতে বুধবার দুপুরে যশোর সদর উপজেলা এলজিইডির প্রকৌশলী (ইউই) আজিজুল হকের সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করলেও ফোন ধরেননি তিনি। তবে বিকেলে কথা হয় উপসহকারী প্রকৌশলী এমএ রায়হানের সঙ্গে। শুরুতেই তিনি ঠিকাদারের কাজ নিয়ে এক রকমের সাফাই গাইলেন। প্রয়োজনীয় তথ্য জানতে চাইলে সরাসরি অফিসে আসার কথা বলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।