আন্তর্জাতিক সংবাদ

0

কৃষকদের আন্দোলনে পিছু হটছেন মোদি
লোকসমাজ ডেস্ক॥ কৃষকদের প্রবল আক্রমণের মুখে তিনটি কৃষি আইন এক থেকে দেড় বছরের জন্যে স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি কেন্দ্রীয় সরকার। দিল্লির সীমানার কাছে হাজার হাজার কৃষকের প্রায় দুই মাসের টানা আন্দোলনের পর সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। সরকার এই সংকটের সমাধান বের করতে একটি যৌথ কমিশন গঠনের প্রস্তাবও আন্দোলনকারী কৃষক নেতাদের দিয়েছে। সূত্র জানিয়েছে, আন্দোলনকারী নেতাদের সঙ্গে দশম দফা বৈঠকে প্রায় পাঁচ ঘণ্টার আলোচনা শেষে বুধবার রাতে সরকার কৃষি আইন তিনটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। আন্দোলনকারী নেতারা সরকারের এ প্রস্তাব গ্রহণ করেছে উল্লেখ করে সূত্র আরও জানিয়েছে আজ শুক্রবার এ নিয়ে সরকারের সঙ্গে আবারও আলোচনা হবে। সরকারের পে আলোচনায় নেতৃত্ব দেওয়া কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং আনুষ্ঠানিক বার্তায় বলেছেন, ‘সরকার কৃষি আইন এক থেকে দেড় বছরের জন্যে স্থগিতের প্রস্তাব আন্দোলনকারীদের দিয়েছে।’ ‘এই সময়ের মধ্যে একটি গ্রহণযোগ্য সমাধানের জন্যে সরকার ও কৃষক নেতারা আলোচনা চালিয়ে যাবেন,’ যোগ করেন তিনি। কৃষকদের দাবি ছিল, তিনটি কৃষি আইন বাতিল করতে হবে। কিন্তু সরকার এতদিন ধরে রাজি হয়নি। বরং তারা অনড় থেকে যথেষ্ট ইঙ্গিত দিয়েছিল যে, এই দাবি মানা সম্ভব নয়।

বাগদাদের ব্যস্ত বাজারে বোমা হামলায় নিহত ২৮
লোকসমাজ ডেস্ক॥ ইরাকের রাজধানী বাগদাদের একটি ব্যস্ত বাজারে বৃহস্পতিবার জোড়া আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, এই ঘটনায় এখন পর্যন্ত ২৮ জনের মৃত্যু হয়েছে। আহত ৭৩। এপি জানিয়েছে, কড়া নিরাপত্তার ভেতর বাব আল-সারকি বাণিজ্যিক এলাকার এই হামলা অনেকটা বিরল ঘটনা। নির্বাচন নিয়ে এমনিতে দেশটিতে উত্তেজনা বিরাজ করছে। এই দিনগুলোতে সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছিল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোনো প হামলার দায় স্বীকার করেনি। ইরাকের সেনাবাহিনী ২৮ জনের মৃত্যুর খবর দিলেও হাসপাতাল সূত্র বলছে প্রকৃত সংখ্যা অনেক বেশি। ২০১৮ সালের পরে এটি বাগদাদে প্রথম কোনো বড় ধরনের আত্মঘাতী হামলার ঘটনা। ২০১৭ সালে ইরাক সরকার আইএসকে পরাজিত করার ঘোষণা দেয়। কিন্তু এরপরও জঙ্গি সংগঠনটির নিষ্ক্রিয় সদস্যরা ইরাকের স্বল্প ঘনবসতিপূর্ণ এলাকায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই হামলায় তাদের যোগসূত্র থাকতে পারে বলে ধারণা করছে স্থানীয় গণমাধ্যম। সেনাবাহিনী বলছে, বৃহস্পতিবারের হামলার সঙ্গে আইএসের কৌশলের মিল রয়েছে। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় আহতদের চিকিৎসার জন্য রাজধানীর সব হাসপাতালে বিশেষ ব্যবস্থা করেছে।

প্রথম দিনেই ট্রাম্পের বহু সিদ্ধান্ত বদল বাইডেনের
লোকসমাজ ডেস্ক॥ শপথ নিয়েই নজিরবিহীন ঘটনার জন্ম দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথম দিনে একের পর এক নির্বাহী আদেশে স্বার করলেন তিনি। পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের একাধিক সিদ্ধান্ত রাতারাতি বদলে দিলেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। বুধবার স্থানীয় সময় দুপুরে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন বাইডেন। তার আগে মার্কিন ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন কমলা। এরপরেই ওভাল অফিসে বসেন বাইডেন। ডয়চে ভেলে জানায়, ওভালে বসেই ১৫টি প্রশাসনিক নির্দেশে সই করলেন জো বাইডেন। যার মধ্যে আছে প্যারিস জলবায়ু চুক্তিতে নতুন করে যোগ দেওয়ার নির্দেশ। করোনা মহামারি মোকাবিলায় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন। অভিবাসন সংক্রান্ত বিষয়ও আছে এসব নির্বাহী আদেশে। এ ছাড়া সীমান্তে দেওয়াল নির্মাণ সংক্রান্ত বাজেটের ওপর স্থগিতাদেশ রয়েছে। ২০১৫ সালের এই চুক্তিতে বিশ্বের বহু দেশ সই করেছিল। এই মুহূর্তে ১৮৯টি দেশ এই চুক্তির অন্তর্ভুক্ত। ২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প গুরুত্বপূর্ণ এই জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। যা নিয়ে বিশ্ব জুড়ে রীতিমতো আলোড়ন হয়েছিল। মতায় এসেই সেই চুক্তিতে ফের যোগ দেওয়ার ঘোষণা করেছেন বাইডেন। শুধু তাই নয়, বাইডেন জানিয়েছেন, পরিবেশ নিয়ে যুগান্তকারী সিদ্ধান্ত নেবে যুক্তরাষ্ট্র। ট্রাম্পের বিরুদ্ধে বড় অভিযোগ, করোনাকে প্রথম দিকে গুরুত্ব দেননি তিনি। প্রয়োজনীয় পদপে গ্রহণ করেননি। বাইডেন জানিয়েছেন, করোনার সঙ্গে মোকাবিলার জন্য একটি অর্ডারে সই করেছেন তিনি। দেশের সমস্ত মানুষকে আগামী ১০০ দিন মাস্ক পরতে হবে। যে কোনো পাবলিক প্লেসে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। হোয়াইট হাউসে করোনার জন্য একটি বিশেষ অফিস তৈরি করেছেন তিনি। যে অফিস গোটা দেশে করোনা পরিস্থিতি নিয়ে খবর রাখবে এবং প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে। বাইডেন জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাতেও ফের অংশীদার হবে যুক্তরাষ্ট্র। ট্রাম্প সংস্থাটিতে যুক্তরাষ্ট্রের ফান্ড বন্ধ করে দিয়েছিলেন। ১৩টি মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের অজুহাতে এ সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। তবে বাইডেন জানিয়েছেন, ওই নিয়ম বন্ধ করার নির্দেশে তিনি সই করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জানান, অভিবাসন নীতি ট্রাম্পপূর্ব সময়ে ফিরিয়ে নেওয়া হবে। মেক্সিকোর সীমান্তে দেওয়াল তোলার সিদ্ধান্ত নিয়েছিলেন ট্রাম্প। তার অন্যতম স্বপ্নের প্রকল্প ছিল সীমান্তে দেওয়াল। এই ইস্যুতে সরগরম ছিল মার্কিন রাজনীতি। মেক্সিকান সীমান্তে অভিবাসীদের ঢল ও তাদের ওপর কঠোর আচরণের কারণে বিশ্বজুড়ে সমালোচিত হয়েছিলেন ট্রাম্প। এই ইস্যুতে অটল থেকে ইমার্জেন্সি ডিকারেশন দিয়েছিলেন ট্রাম্প। যাতে সীমান্ত প্রাচীর তোলার বাজেট আটকে না থাকে। বাইডেন সেই ডিকারেশন বাতিল করেছেন।