একদিনের ব্যবধানে ক্রোয়েশিয়ায় ফের ভূমিকম্প, বহু হতাহত

0

লোকসমাজ ডেস্ক॥মাত্র একদিন আগেই ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল ক্রোয়েশিয়ার মধ্যাঞ্চলে। এর ২৪ ঘণ্টা পার হতে না হতেই প্রায় একই এলাকায় আঘাত হেনেছে আরও শক্তিশালী একটি কম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪।
জিএফজেড জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানিয়েছে, মঙ্গলবার আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্র ছিল ক্রোয়েশীয় রাজধানী জাগরেব থেকে ৫০ কিলোমিটার দূরবর্তী পেত্রিনজা শহরে এবং এর গভীরতা ছিল প্রায় ১০ কিলোমিটার।এই ভূমিকম্পে এপর্যন্ত এক শিশুর মৃত্যু এবং আরও অনেক লোক আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর আঘাতে বিধ্বস্ত হয়েছে বহু ঘরবাড়ি।
স্থানীয় টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে আটকেপড়া মানুষদের উদ্ধারের চেষ্টা করছেন উদ্ধারকারীরা। সেখানে সহায়তার জন্য সেনাবাহিনী পাঠানো হয়েছে।
ভূমিকম্পের পরপরই ঘটনাস্থলে ছুটে যান ক্রোয়েট প্রধানমন্ত্রী আদ্রেজ প্লেনকোভিক। তিনি বলেছেন, আমাদের কাছে খবর এসেছে, একটি মেয়ে মারা গেছে। হতাহতের বিষয়ে আমাদের কাছে আর কোনও তথ্য নেই।
তিনি বলেন, এখানে সাহায্যের জন্য সেনাবাহিনী এসেছে। পেত্রিনজা থেকে কিছু লোক সরিয়ে নিতে হবে, কারণ এখানে থাকা নিরাপদ নয়।
স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ভূমিকম্পে একটি কিন্ডারগার্টেন স্কুল পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তবে ধসে পড়ার সময় এর ভেতরে কোনও শিক্ষার্থী ছিল না।
শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হেনেছে জাগরেবেও। সেখানে কম্পন শুরু হতেই আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন বহু মানুষ। শহরের অনেক জায়গায় দেয়াল ও ছাদের ভাঙা অংশ পড়ে থাকতে দেখা গেছে।
কম্পন অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ বসনিয়া ও সার্বিয়াতেও। আরেক প্রতিবেশী স্লোভেনিয়ায় ভূমিকম্পের কারণে তাদের একমাত্র পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি সাময়িক বন্ধ রাখা হয়।হাঙ্গেরির প্যাকস পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কম্পন অনুভব করলেও উৎপাদন বন্ধ করেনি।
এর আগে, গত মার্চে জাগরেবে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে একজন প্রাণ হারিয়েছিলেন, সেসময় আহত হন অন্তত ২৭ জন।