ভারতে কৃষকদের সমর্থনে এবার আইনজীবীর আত্মাহুতি

0

লোকসমাজ ডেস্ক॥ভারতের নতুন কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভরত কৃষকদের প্রতি সমর্থন জানিয়ে ‘আত্মাহুতি’ দিয়েছেন এই আইনজীবী। মৃত্যুর আগে অমরজিৎ সিং নামের এই আইনজীবী চিরকুটে লিখে গেছেন, কৃষকদের দাবি মানতে সরকারকে বাধ্য করতেই জীবন উৎসর্গ করছেন তিনি। রবিবার দিল্লির তিকরি সীমান্তে কৃষক বিক্ষোভের অদূরে বিষ পান করে আত্মহত্যা করেন তিনি। এর আগে গত ১৬ ডিসেম্বর কৃষকদের প্রতি সমর্থন জানিয়ে নিজের ওপর গুলি চালিয়ে আত্মহত্যা করেন এক শিখ ধর্মযাজক। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে ভারতের লাখ লাখ কৃষক। কৃষক ও সরকারি প্রতিনিধিদের মধ্যে ইতোমধ্যে কয়েক দফা আলোচনা অনুষ্ঠিত হলেও তাতে সংকট নিরসন হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও কৃষকদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তবে সরকারের আইন সংস্কারের প্রস্তাব কৃষকেরা প্রত্যাখ্যান করেছে। আইন বাতিলের দাবিতে অনড় রয়েছে তারা।
কৃষকদের সমর্থনে রবিবার আত্মাহুতি দেওয়া আইনজীবী অমরজিৎ সিং-এর বাড়ি পাঞ্জাবের ফাজলিকা জেলার জালালাবাদে। দিল্লির তিকরি সীমান্তের অদূরে বিষ পানের পর তাকে দ্রুত রোহতাকের একিটি হাসপাতালে নেওয়া হয়। সেখানকার চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করে। তার কাছ থেকে সুইসাইড নোট পাওয়ার কথা স্বীকার করেছে পুলিশ।
পুলিশ বলছে চিরকুটটি লেখা ১৮ ডিসেম্বর। তবে এটি আসলেই ওই আইনজীবীর লেখা কি না, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। হরিয়ানা অঙ্গরাজ্যের এক পুলিশ কর্মকর্তা বলেছেন, ‘আমরা তার (অমরজিৎ) মৃত্যুর সংবাদ পরিবারকে জানিয়েছি। তারা এখনও পৌঁছায়নি। তাদের বক্তব্য জানার পরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’
এর আগে গত ১৬ ডিসেম্বর হরিয়ানা রাজ্যের গুরুদুয়ারার যাজক বাবা রাম সিং (৬৫) নিজের ওপর গুলি চালিয়ে আত্মহত্যা করেন। দিল্লি-সোনিপাত সীমান্তে কৃষক বিক্ষোভে যোগ দিয়ে আত্মহত্যার আগে তিনি একটি নোট রেখে যান। তাতে তিনি লিখেছেন, সরকারের অন্যায় আচরণের বিরুদ্ধে ক্ষোভ ও ব্যাথা প্রকাশ করতেই আত্মহত্যা করছেন তিনি।
উল্লেখ্য, ভারত সরকার সম্প্রতি কৃষি আইনে বদল করে করপোরেট চাষ ও কৃষকদের কাছ থেকে যত খুশি ফসল কেনার অনমুতি দিয়েছে। করপোরেশনগুলি কৃষকদের আগাম টাকা দিয়ে কী চাষ করতে হবে সেটাও বলে দিতে পারবে। কৃষকদের ধারণা, এর ফলে তাদের স্বার্থ ক্ষুণ্ণ হবে। তারা শেষ পর্যন্ত করপোরেশনের দাসে পরিণত হবেন। সুবিধা হবে বড় সংস্থাগুলির। কয়েক বছরের মধ্যে কৃষিতে তাদের একচেটিয়া বাজার প্রতিষ্ঠা হবে।