আন্তর্জাতিক সংবাদ

0

কেবল তৃণমূল নয়, বাম নেতারাও যোগ দিচ্ছেন বিজেপিতে
লোকসমাজ ডেস্ক॥ আগামী বছরের বিধানসভা নির্বাচন ঘিরে ভারতের পশ্চিমবঙ্গের রাজনীতিতে চলছে দল বদলের হিড়িক। বিজেপি থেকে বড় ধাক্কাটা এসেছে মতাসীন তৃণমূলের ওপর। অবশ্য বাম ও কংগ্রেস নেতারাও যোগ দিচ্ছেন কেন্দ্রে মতাসীন হিন্দুত্ববাদী দলটিতে। আনন্দবাজার জানায়, শনিবার মেদিনীপুরের কলেজ মাঠে অমিত শাহের জনসভায় গিয়ে বিজেপিতে যোগ দেন তৃণমূলের হেভিওয়েট নেতা শুভেন্দু অধিকারী। একা শুভেন্দু নন, রাজ্যের শাসকদলের পাশাপাশি বাম এবং কংগ্রেসের একাধিক নেতাও আনুষ্ঠানিকভাবে ওই মঞ্চ থেকে যোগ দেন বিজেপিতে। এদিন শুভেন্দুর সঙ্গেই বিজেপিতে যোগ দিয়েছেন পূর্ব মেদিনীপুরের জেলা রাজনীতিতে অধিকারী পরিবারের ঘনিষ্ঠ বলে পরিচিত তৃণমূল নেত্রী বনশ্রী মাইতি। দল বদলেছেন রাজ্যের শাসক এবং বিরোধী শিবিরের একাধিক নেতা। তৃণমূল ছেড়ে বিজেপিতে গেছেন বর্ধমান পূর্বের সাংসদ সুনীল মণ্ডল। শুভেন্দুর হাত ধরেই বিজেপিতে গেছেন তৃণমূলের প্রতিষ্ঠা থেকে থাকা সুদীপ মুখোপাধ্যায়। অবশ্য ২০১৬ নির্বাচনে দলের বিরুদ্ধে গিয়ে বাম-কংগ্রেস জোটের হলে লড়েন তিনি। বিধানসভায় পদত্যাগপত্র জমা দেওয়ার সময় শুভেন্দুর সঙ্গী ছিলেন সুদীপ। তৃণমূল থেকে বিজেপিতে গিয়েছেন শীলভদ্র দত্ত। এর আগে ২০১৫ সালে দল থেকে বরখাস্ত হয়ে পরে অবশ্য তৃণমূলের টিকিটেই নির্বাচনে লড়ে জয় পান তিনি। কালনার বিধায়ক বিশ্বজিৎ কুন্ডু ও মন্তেশ্বরের বিধায়ক সৈকত পাঁজাও যোগ দিয়েছেন। শুভেন্দুর ঘনিষ্ঠ বিশ্বজিতের সঙ্গে বর্ধমান জেলা সভাপতি স্বপন দেবনাথের বিরোধ চলে আসছিল। তার সঙ্গে বিরোধ বর্তমান বিধানসভার কনিষ্ঠ সদস্য সৈকত পাঁজারও। তমলুকের সিপিআই বিধায়ক অশোক দিন্দাও যোগ দিয়েছেন বিজেপিতে। স্বামী অর্জুন মণ্ডলের পথ অনুসরণ করে বিজেপিতে যোগ দিয়েছেন হলদিয়ার সিপিএম বিধায়ক তাপসী মণ্ডলও। সিপিএম থেকে তৃণমূল হয়ে বিধায়ক দিপালী বিশ্বাসও নাম লিখিয়েছেন বিজেপিতে। এছাড়া উত্তরের দুই নেতা আলিপুরদুয়ারের দশরথ তিরকে এবং সুকরা মুন্ডাও তৃণমূল ছেড়ে শনিবার বিজেপিতে যোগ দিয়েছেন।

সরকার ভেঙে দিলেন নেপালের প্রেসিডেন্ট
লোকসমাজ ডেস্ক॥ নেপালের সরকার ভেঙে দিলেন দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি। প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সুপারিশে এমন সিদ্ধান্ত নিলেন তিনি। কাতারভিত্তিক আলজাজিরা জানায়, পার্লামেন্ট ভেঙে দেয়ার পাশাপাশি আগামী নির্বাচনের সম্ভাব্য সময়ও ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভাণ্ডারি। ২০২১ সালের ৩০ এপ্রিল এবং ১০ মে পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে প্রেসিডেন্ট কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়। প্রধানমন্ত্রী ওলির বিরুদ্ধে মতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির (এনসিপি) অভিযোগ, তিনি সরকারি সিদ্ধান্ত ও নিয়োগে এনসিপিকে এড়িয়ে চলছিলেন। করোনা ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে চাপে পড়ার পাশাপাশি দেশটির সাবেক প্রধানমন্ত্রী, সাবেক গেরিলা ও মাওবাদী নেতা পুষ্প কমল দহল প্রচণ্ডের সঙ্গে বিরোধে জড়ান ওলি। সাবেক মাওবাদী বিদ্রোহীদের সঙ্গে জোট বেধে ২০১৭ সালে ভূমিধস জয়ে মতা গ্রহণ করেছিলেন ৬৮ বছর বয়সী ওলি। শনিবার দলের শীর্ষ নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠকে করেন নেপালের প্রধানমন্ত্রী। রবিবার সকালে মন্ত্রী পরিষদের জরুরি বৈঠকে তিনি জানান, তার সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। ফলে সরকার ভেঙে দেওয়া হোক। দ্য কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনে বলা হয়, সংবিধান পরিষদীয় আইনের অধ্যাদেশের বিষয়টি নিয়ে ক্রমাগত চাপ বাড়ছিল প্রধানমন্ত্রী ওলির ওপর। গত মঙ্গলবার প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারিকে দিয়ে তা সই করিয়ে নিয়েছিলেন তিনি।

তুরস্কে ভেন্টিলেটর বিস্ফোরণে ৯ করোনা রোগী নিহত
লোকসমাজ ডেস্ক॥তুরস্কের দণিাঞ্চলে একটি বেসরকারি হাসপাতালে ভেন্টিলেটর বিস্ফোরিত হয়ে অন্তত ৯ জন করোনা রোগী নিহত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ জানায়। গাজিয়ান্তেপ প্রদেশের বেসরকারি সানকো বিশ্ববিদ্যালয় হাসপাতালে এ ঘটনা ঘটে। করোনা রোগীদের নিবিড় পর্যবেণ ইউনিটে (আইসিইউ) ১৯ জন রোগী ভর্তি ছিলেন। ভেন্টিলেটর বিস্ফোরণ হয়ে আইসিইউতে আগুন ধরে যায়। ঘটনাস্থলে ৮ জন নিহত হন। বাকিদের কাছের কয়েকটি হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। স্থানান্তরের সময়ে আরও এক রোগী মারা যান। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানায়, পুলিশ ও ফায়ার সার্ভিসের টিম পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। প্রাণঘাতী এ ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করেছে তুর্কি কর্তৃপ। ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, তুরস্কে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ লাখেরও বেশি মানুষ। মারা গেছেন ১৭ হাজার ৮৫১ জন। দেশটিতে এখনো দুই লাধিক করোনা রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।