মহান বিজয় দিবস পালিত

0

লোকসমাজ ডেস্ক ॥ যথাযোগ্য মর্যাদায় সারা দেশে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলে বিভিন্ন সরকারি, বেসরকারি,শিা প্রতিষ্ঠান,রাজনৈতিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনগুলো জাতীয় পতাকা উত্তোলন, আলোকসজ্জা, বিজয় র‌্যালিসহ নানা কর্মসূচি পালন করে।
বিভিন্ন স্থান থেকে আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন –
যশোর : যশোরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান বিজয় দিবস। এ উপলে বুধবার (১৬ ডিসেম্বর) রাত ১২ টা ১ মিনিটে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করে যশোরের জেলা প্রশাসন। এরপর শহরের মণিহার এলাকায় শহীদদের স্মরণে নির্মিত বিজয়স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান যশোরের সর্বস্তরের মানুষ। স্বাধীনতাযুদ্ধে জীবন উৎসর্গকারীদের শ্রদ্ধাভরে স্মরণ করে যশোরবাসী। জেলা প্রশাসন, পুলিশ পুলিশ প্রশাসন, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের ঢল নামে বিজয়ন্তম্ভে। সকালে প্রথমে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান জেলা প্রশাসনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বিজয়স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর পুলিশ সুপার আশারাফ হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোর জেলা বিএনপি ও তার অঙ্গসংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বিএনপির কেন্দ্রীয় কমিটির সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম, জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক নার্গিস বেগম, সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবুসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এর আগে সকালে যশোর জেলা বিএনপির কার্যালয় থেকে বিজয় র‌্যালি নিয়ে শহরের মনিহার এলাকায় স্মৃতিস্তম্ভে যান দলটির কয়েক হাজার নেতাকর্মী। একই দিনে সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগেও শহরে বিজয় র‌্যালি বের হয়। এছাড়া জেলা মুক্তিযোদ্ধা সংসদের ব্যানারে বিজয় র‌্যালি সহকারে স্মৃতিস্তম্ভে গিয়ে ফুল দেন দলটির নেতাকর্মীরা। প্রশাসন, রাজনৈতিক সংগঠন ছাড়াও যশোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠন, সামাজিক সংগঠনের পক্ষ থেকেও শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। বিশেষ এই দিনটিতে যশোর জেলা বিএনপি কার্যালয়ে অস্বচ্ছল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। বিএনপির কেন্দ্রীয় কমিটির সহসাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক নার্গিস বেগম, সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবুসহ দলের জেলা পর্যায়ের নেতৃবৃন্দও সেখানে উপস্থিত ছিলেন। বিজয় দিবসের দিন সকাল ১০ টায় যশোর সার্কিট হাউসে জাতীয় পতাকা উত্তোলন করেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। এরপর তিনি যশোর কালেক্টরেট স্কুল মিলনায়তনে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।


সন্ধ্যায় প্রেসকাব যশোরে বিজয় দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জলন করা হয়। এসময় সেখানে প্রেসকাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক আহসান কবীর, সহসভাপতি আনোয়ারুল কবীর নান্টুসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন। বিজয় দিবস উপলক্ষে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিাবোর্ডসহ বিভিন্ন শিা প্রতিষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে আলোচনা, দোয়া মাহফিল ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সরকারি এমএম কলেজে ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত অধ্য প্রফেসর সেখ আবুল কওসার। সরকারি মহিলা কলেজে ভার্চুয়াল পদ্ধতিতে কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অধ্য প্রফেসর ড. আহসান হাবীব। এছাড়া, দিবসটি উপলে জেলার বিভিন্ন স্থানে আয়োজন করা হয় আলোচনা সভা, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচির। এ সময় শহীদ মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্মার মাগফিরাত, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সুস্বাস্থ্য এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করা হয়। দিবসটি উপলে যশোর জেলার হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার, শিশু উন্নয়ন কেন্দ্র, বৃদ্ধাশ্রম, এতিমখানাগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
যবিপ্রবি জানায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (যবিপ্রবি) এর মহান বিজয় দিবসের কর্মসূচি শুরু হয় বুধবার সূর্যোদয়ের সময় বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় ও বিশ^বিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে। করোনা মহামারির কারণে সংক্ষিপ্ত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে যবিপ্রবিতে এবারের মহান বিজয় দিবসের কর্মসূচি পালন করা হয়। সকাল নয়টায় যশোর কালেক্টরেট ভবনের মূল ফটক থেকে বিজয় শোভাযাত্রা নিয়ে বিশ^বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে শহরের বকুলতলাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। একে একে বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, শেখ হাসিনা ছাত্রী হল, শহীদ মসিয়ূর রহমান হল, যবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। অনুরূপভাবে বিশ^বিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালেও বিশ^বিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বিশ^বিদ্যালয়ের নির্মাণাধীন টিএসসি ভবনের সামনে মহান বিজয় দিবস উপলক্ষে একটি কৃষ্ণচূড়ার চারা রোপণ করা হয়।
এ সময় বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, বিশ^বিদ্যালয়ের ডিনস কমিটির আহ্বায়ক ড. মো. নাসিম রেজা, ডিন অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ^াস, ড. আব্দুল্লাহ আল মামুন, ড. সুমন চন্দ্র মোহন্ত, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ ও সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন, ড. ইঞ্জি, প্রভোস্ট ড. মো. নাজমুল হাসান, ড. সেলিনা আক্তার, ড. মো. জাফিরুল ইসলাম ও ড. শিরিন নিগার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. মীর মোশাররফ হোসেন, কর্মকর্তা সমিতির সভাপতি ড. মো. আব্দুর রউফ, কর্মচারী সমিতির সভাপতি মো. শওকত ইসলাম সবুজ ও সাধারণ সম্পাদক মো. বদিউজ্জামান বাদল উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে বাদ জোহর বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন যবিপ্রবির কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মো. আকরামুল ইসলাম। বিজ্ঞপ্তি


স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) জানান, যশোরের চৌগাছায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। দিনের প্রথম প্রহরে উপজেলার মুক্তিনগর শহীদ স্মরণী শিক্ষা নিকেতনের যুদ্ধখ্যাত রণাঙ্গন ও শহীদ মশিউর নগরের স্মৃতিস্তম্ভে পুস্পমাল্য অর্পণ করে উপজেলা প্রশাসন। পর্যায়ক্রমে মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিনগর মাধ্যমিক বিদ্যালয়, জগন্নাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিংহঝুলী ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন সংগঠন এখানে পুস্পমাল্য অর্পণ করে।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী মো. এনামুল হক, থানা পুলিশের ওসি রিফাত খান রাজিবসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন। সকাল ৮ টায় চৌগাছার স্বাধীনতা ভাস্কার্য দুর্জয়দুর্গে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন। উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ড. এম মোস্তানিছুর রহমানের নেতৃত্বে প্রথমে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সেখানে পুস্পমাল্য অর্পণ করা হয়। এরপর থানা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ, চৌগাছা পৌরসভা, উপজেলা ও পৌর বিএনপি এবং সহযোগী সংগঠন, চৌগাছা প্রেসকাব, রিপোর্টার্স কাব, বাজার ব্যবসায়ী সমিতি, বাস মালিক সমিতি, পাবলিক লাইব্রেরী, চৌগাছা সরকারি কলেজ, মৃধাপাড়া মহিলা কলেজ, তরিকুল ইসলাম পৌর কলেজসহ বিভিন্ন সংগঠন ফুল দেয়। পুস্পমাল্য অর্পণ শেষে শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়।


শার্শা (যশোর) সংবাদদাতা জানান, নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালন করেছে যশোরের শার্শা উপজেলা ও বেনাপোল পৌর বিএনপি। কর্মসূচির মধ্যে ছিল দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিল। বুধবার সকালে শার্শা কামারবাগি মোড়ে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন শার্শা উপজেলা বিএনপির সভাপতি আলহাজ খায়রুজ্জামান মধু ও সাধারণ সম্পাদক আবুল হাসান জহির। পতাকা উত্তোলন শেষে স্বাধীনতা যুদ্ধে সকল শহীদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এরপর আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সভাপতি আলহাজ খায়রুজ্জামান মধু, সাধারণ সম্পাদক আবুল হাসান জহির, বেনাপোল পৌর বিএনপি’র সভাপতি মো. নাজিম উদ্দিন প্রমুখ। উপস্থিত ছিলেন শার্শা উপজেলা বিএনপির কৃষি বিষয়ক সম্পাদক আব্দুল মাজেদ, স্বেচ্ছাসেবক দল নেতা আশরাফুল আলম বাবু, নূরজাহান রিনা পারভিন, বিএনপি নেতা বজলুর রহমান, মোহাম্মদ আলী, ছরোয়ার হোসেন, সাখাওয়াত হোসেন প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাবেক ছাত্রদল নেতা মনিরুল ইসলাম মনি। দোয়া পরিচালনা করেন শার্শা উপজেলা ওলামাদলের সভাপতি আব্দুল হান্নান। অপরদিকে শার্শা উপজেলা প্রশাসন, বেনাপোল কাস্টমস হাউস, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছে।


বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে মহান বিজয় দিবসে জেলা প্রশাসনের পক্ষ থেকে শহরের দশানীস্থ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে গার্ড অব অনার প্রদান ও এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, সিভিল সার্জন কেএম হুমায়ুন কবির, বাগেরহাট জেলা আওয়ামী লীগ নেতা অ্যাড. হেমায়েত উদ্দিন, জেলা যুবলীগের আহ্বায়ক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোছাব্বেরুল ইসলাম, বােেগরহাট জেলা আইনজীবী সমিতির সভাপতি ড. আজাদ ফিরোজ টিপু, মুক্তিযোদ্ধা সৈয়দ শওকত হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। পরে সকল শহীদদের স্মরণে বিশেষ মুনাজাত করা হয়।


রামপাল (বাগেরহাট) সংবাদদাতা জানান, রামপাল উপজেলা বিএনপির উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার বড়দিয়াস্থ দলের অস্থায়ী কার্যালয়ে বাগেরহাট জেলা বিএনপির যুগ্ম আহবায়ক লায়ন ড. শেখ ফরিদুল ইসলামের ব্যবস্থাপনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাটোয়ারী। বক্তব্য রাখেন, রামপাল উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি স. ম গণি, বিএনপি নেতা কাজী জাহিদুল ইসলাম, শেখ আব্দুল্লাহ আজমী, কামরুজ্জামান বাবু, মাহামুদুল হাসান, ফকির আবু জাফর, মুজিবর রহমান জোয়ার্দার, আমিনুল ইসলাম কুটি, লিয়াকত হোসেন, জাহিদুল ইসলাম বাবলা, সরদার বাকীবিল্লাহ, নোয়াব মল্লিক প্রমুখ।


স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ জানান,ঝিনাইদহে মহান বিজয় দিবসে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও পুলিশ সুপার মুনতাছিরুল ইসলামের নেতৃত্বে প্রশাসনের পক্ষ থেকে স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানানো হয়। প্রশাসনের অন্যান্য কর্মকর্তারাও পৃথক পৃথক ভাবে দিবসটি পালন করে। এদিন জেলাখানা ও এতিম খানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। বর্নাঢ্য আয়োজনে জেলা আওয়ামী লীগ শহরে বর্ণাঢ্য বিশাল র‌্যালি বের বরে। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও সংপ্তি সমাবেশ করে। সকালে মিছিল শেষে প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক প্রতিমন্ত্রী আব্দুল হাই এমপি, সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাসুদ আহমেদ সনজু, সাংগঠনিক সম্পাদক এম.আব্দুল হাকিম প্রমুখ। এদিকে সংসদ সদস্য খালেদা খানম ও ঝিনাইদহে জেলা মহিলা শ্রমিকলীগের আহ্বায়ক ও জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান দীপ্তি রহমানের নেতৃত্বেও র‌্যালি ও সমাবেশ হয়। ঝিনাইদহ জেলা বিএনপির আহ্বায়ক অ্যাড. এসএম মসিউর রহমান ও সদস্য সচিব অ্যাড. এম এ মজিদের নেতৃত্বে নেতাকর্মীরা বিজয় র‌্যালি বের করে।
ফুলবাড়ীগেট (খুলনা) সংবাদদাতা জানান, খুলনা নগরীর খানজাহান আলী থানা আওয়ামী লীগের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে বুধবার শিরোমণি শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, পথসভা ও বিজয় র‌্যালি হয়েছে। পথসভায় সভাপতিত্ব করেন খানজাহান আলী থানা আওয়ামী লীগের সভাপতি শেখ আবিদ হোসেন। প্রধান অতিথি ছিলেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। বক্তব্য দেন, মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বেগ লিয়াকত আলী, থানা আওয়ামী লীগের সহ- সভাপতি বেগ আব্দুর রাজ্জাক রাজ, আব্দুর রউফ খান খোকন, এসএম মনিরুজ্জামান মুকুল, মোড়ল হাবিবুর রহমান, খান হাফিজুর রহমান, আব্দুল হামিদ সরদার, সৈয়দ কিসমত আলী, শেখ ইকবাল হোসেন প্রমুখ। পথসভা শেষে এক বিজয় র‌্যালি শিরোমণি শহীদমিনার চত্বর থেকে গিলাতলা ইউনিয়নের ৯টি ওয়ার্ড প্রদক্ষিণ শেষে শিরোমণি খানজাহান আলী আদর্শ মহাবিদ্যালয় মাঠে এসে শেষ হয়।
এদিকে, খানজাহান আলী থানা কমান্ড মুক্তিযোদ্ধা সংসদ এর উদ্যোগে সংগঠনের কার্যালয়ে আলোকসজ্জা ও জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ১৬ ডিসেম্বর ফুলবাড়ীগেটস্থ কার্যালয়ে থানা মুক্তিযোদ্ধা কমান্ডার স.ম রেজওয়ান আলীর সভাপতিত্বে বক্তৃতা করেন, বীর মুক্তিযোদ্ধা আজাদ হোসেন, মুক্তিযোদ্ধা বাবর আলী সরদার, মুক্তিযোদ্ধা মোলা মুজিবর রহমান, আলেক শেখ প্রমুখ।
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়। ১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন, ভাইস-চ্যান্সেলর এর বাসভবন এবং আবাসিক হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০ টায় মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘দুর্বার বাংলা’ প্রাঙ্গণে জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন এবং পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন। এরপর পর্যায়ক্রমে শিক সমিতি, পরিচালক (ছাত্র কল্যাণ), অফিসার্স অ্যাসোসিয়েশন, ফজলুল হক হল, লালন শাহ্্ হল, খানজাহান আলী হল, ড. এম এ রশীদ হল, রোকেয়া হল, অমর একুশে হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বাংলাদেশ ছাত্রলীগ, কর্মকর্তা সমিতি (আপগ্রেডেশন), কর্মচারী সমিতি (৩য় শ্রেণি, কর্মচারী সমিতি (৪র্থ শ্রেণি), মাস্টাররোল কর্মচারী সমিতি, খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল ও গৌরব’৭১ পুষ্পমাল্য অর্পণ করেন।


মোরেলগঞ্জ (বাগেরহাট) সংবাদদাতা জানান, বাগেরহাটের মোরেলগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল সাতটায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স সংলগ্ন মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, থানা পুলিশ, ফায়ার সার্ভিস, পল্লীবিদ্যুৎ সমিতি, উপজেলা ও পৌর আওয়ামীলীগ, মোরেলগঞ্জ প্রেসকাব, উপজেলা ও পৌর ছাত্রলীগ, উপজেলা ও পৌর বিএনপি, যুবদল ও ছাত্রদল, জাতীয় পার্টি, সরকারি এস, এম কলেজ, উপজেলা স্কাউট, এসিলাহা পাইলট উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি প্রাথমিক শিক্ষক সমিতিসহ বিভিন্ন প্রতিষ্ঠান পুষ্পার্ঘ্য অর্পণ করে। এ সময় উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেন, সহকারী কমিশনার (ভূমি) মিকাইল ইসলাম, থানা পুলিশের ওসি মোহাম্মদ মনিরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানম উপস্থিত ছিলেন।


লোহাগড়া (নড়াইল) সংবাদদাতা জানান, নড়াইলের লোহাগড়ায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে মহান বিজয় দিবস। বুধবার এ উপলক্ষে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌরসভা, লক্ষীপাশা সাব-রেজিস্ট্রি অফিস, লক্ষীপাশা দলিল লেখক সমিতি, পৌর আওয়ামী লীগ, লোহাগড়া পৌর প্রেস কাবের পক্ষ থেকে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন লোহাগড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শিকদার আব্দুল হান্নান রুনু, লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার রোসলিনা পারভীন, সহকারী কমিশনার (ভূমি) রাখী ব্যানার্জী, লোহাগড়া থানা পুলিশের ওসি সৈয়দ আশিকুর রহমান, লোহাগড়া পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী বনি আমিন, আওয়ামী লীগ নেতা শেখ বুলবুল ইসলাম, সাহিদুল ইসলাম সাবু, তাজুল ইসলাম কুটি, লক্ষীপাশা দলিল লেখক সমিতির সভাপতি মো. রেজাউল করিম, সাধারণ সম্পাদক শেখ বদরুল আলম, লোহাগড়া পৌর প্রেস কাবের সভাপতি শিমুল হাসান, সাধারণ সম্পাদক মো. শরিফুজ্জামান প্রমুখ।


তালা (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, তালায় সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ শহীদ স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করেন। এর পর শ্রদ্ধা নিবেদন করে তালা উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ,বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, তালা থানা,পাটকেলঘাটা থানা, আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ, বিএনপি, ছাত্রদল, জাতীয় পার্টি, তালা হাসপাতাল, তালা সরকারি কলেজ, তালা প্রেস কাব, তালা মহিলা কলেজ, শহীদ মুক্তিযোদ্ধা কলেজ, জাতীয় মহিলা সংস্থা, প্রাথমিক প্রধান শিক সমিতি, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমন্ডারসহ বিভিন্ন সরকারি দফতর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংস্থাসহ সর্বস্তরের জনসাধারণ।


মহেশপুর (ঝিনাইদহ) সংবাদদাতা ॥ মহান বিজয় দিবসে মহেশপুর উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে পতাকা উত্তোলন,আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপির আহ্বায়ক এস এম শাহজামান মোহন এর সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সদস্য সচিব মোহাম্মদ মেহেদী হাসান রনি,পৌর বিএনপির আহ্বায়ক আমিরুল ইসলাম খান চুন্নু, বাঁশবাড়ীয়া ইউনিয়ন বিএনপির আহবায়ক অ্যাড. আব্বাস উদ্দীন, ফতেপুর ইউনিয়ন বিএনপির আহ্বায়ক গোলাম ফারুক খান, নাটিমা ইউনিয়ন বিএনপির আহ্বায়ক আমিনুর রহমান বুদো, এসবিকে ইউনিয়ন বিএনপির আহবায়ক আব্দুর রহিম প্রমুখ।

কলারোয়া (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সাতক্ষীরার কলারোয়ায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে বুধবার প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা হয়। এরপর কলারোয়া সরকারি পাইলট হাইস্কুলে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা নির্বাহী অফিসার মোসুমী জেরিন কান্তা, উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আলিমুর রহমান, কলারোয়া প্রেসকাবের পক্ষে সাংবাদিক শেখ মোসলেম আহম্মেদ, সহকারী অধ্যাপক কে এম আনিছুর রহমান, প্রভাষক আরিফ মাহমুদ, সরদার জিল্লুর রহমান প্রমুখ। দিবসটি উপলক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয় কয়েকটি গণকবরেও। পরে উপজেলা পরিষদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
ফুলতলা (খুলনা) অফিস জানায়, ফুলতলায় মহান বিজয় দিবসে স্বাধীনতা শহীদ স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ ও সকল ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকালে উপজেলা অডিটরিয়ামে ইউএনও সাদিয়া আফরিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ামম্যান আলহাজ শেখ আকরাম হোসেন। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) রুলী বিশ্বাস। মহিলা বিষয়ক কর্মকর্তা ফারহানা ইয়াসমিনের পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন থানার অফিসার ইনচার্জ মাহাতাব উদ্দিন, মুক্তিযোদ্ধা কাজী জাফর উদ্দিন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কে এম জিয়া হাসান তুহিন, কৃষি কর্মকর্তা ইনসাদ ইবনে আমিন প্রমুখ।
এদিকে, ফুলতলা মহান বিজয় দিবসে এম এম কলেজের উদ্যোগে আলোচনা সভা ভারপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্ব নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন, সহকারী অধ্যাপক ইউনুচ আলী, ড. জাকির হোসেন খান, ফুটলাল দত্ত, সৈয়দ আব্দুস সাত্তার প্রমুখ। এদিকে বিজয় দিবস উপলক্ষে ফুলতলার ইউএফএস মেডিকেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন শিল্পপতি আলহাজ হাসান ইমামুল হক ভুইয়া, অধ্যক্ষ আছম আব্দুর রহিম, সাংবাদিক শামসুল আলম খোকন প্রমুখ।
স্টাফ রিপোর্টার, কেশবপুর (যশোর) জানান, কেশবপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান বিজয় দিবস। দিবসটি উপলে বুধবার সকালে উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, কেশবপুর প্রেসকাব, বিভিন্ন শিা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনসমূহ বিভিন্ন কর্মসূচি পালন করে।  সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে পতাকা উত্তোলন, উপজেলা পরিষদ চত্ত্বরে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় বীর মুক্তিযোদ্ধা ও বয়স্ক ব্যক্তিদের স্বাস্থ্যসেবাসহ বিনামূল্যে ওষুধ প্রদান করা হয়। এছাড়া উপজেলা পরিষদের সভাকে দিবসটি উপলে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। কেশবপুর থানা ও পৌর বিএনপির উদ্যোগে দিবসটি পালনে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ বেদিতে পু®পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কেশবপুর থানা বিএনপি কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও থানা বিএনপির সভাপতি আবুল হোসেন আজাদ। পৌর বিএনপি কার্যালয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন, পৌর বিএনপির সভাপতি আব্দুস সামাদ বিশ্বাস। পৃথক আলোচনা সভায় বক্তব্য রাখেন, থানা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ স¤পাদক প্রভাষক আব্দুর রাজ্জাক, সাংগঠনিক স¤পাদক কাউন্সিলর মশিয়ার রহমান, পৌর বিএনপির সাধারণ স¤পাদক চেয়ারম্যান আলাউদ্দিন আলা, সাংগঠনিক স¤পাদক সাবেক কাউন্সিলর কুতুব উদ্দিন বিশ্বাস, বিএনপি নেতা অধ্য জুলফিকার আলী, শেখ শহিদুল ইসলাম, মাওলানা শরিফুল ইসলাম, আবু নাঈম প্রমুখ। অপরদিকে উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ পু®পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন। পরে আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমীনের সভাপতিত্বে বক্তৃতা করেন, সংগঠনের সহ-সভাপতি এইচ এম আমীর হোসেন ও সাধারণ স¤পাদক গাজী গোলাম মোস্তফা। শেষে শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।