রাষ্ট্রায়ত্ত ১৮টি প্রতিষ্ঠানের বকেয়া ঋণ প্রায় ৩৯ হাজার ৩৪৩ কোটি টাকা

0

লোকসমাজ ডেস্ক॥ রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর অনাদায়ী ঋণের একটি উল্লেখযোগ্য অংশ ছড়িয়ে-ছিটিয়ে আছে বিভিন্ন সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থার কাছে। চলতি পঞ্জিকা বছরের গত জানুয়ারি শেষে এ ধরনের ১৮টি সরকারি সংস্থার কাছে ব্যাংকগুলোর বকেয়া পাওনার পরিমাণ দাঁড়িয়েছে ৩৯ হাজার ৩৪২ কোটি ৭৯ লাখ টাকা। এর মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ৮৮ কোটি ১৫ লাখ টাকা। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।
প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত বছরের একই সময়ের (জানুয়ারি ২০১৯) তুলনায় ‘বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড’ (বিপিডিবি) এর দেনার পরিমাণ কমলেও এখনো দেনার শীর্ষে রয়েছে সংস্থাটি। গত বছর বিপিডিবি’র ব্যাংক ঋণের পরিমাণ ছিল ১১ হাজার ৪২০ কোটি ৫৩ লাখ টাকা। এক বছরে এটি কমে দাঁড়িয়েছে ৭ হাজার ৬৯১ কোটি ৬২ লাখ টাকা। দেনার দায়ে দ্বিতীয় অবস্থানে থাকা ‘বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন’ (বিএসএফআইসি) এর ব্যাংক ঋণ গত বছরের তুলনায় বেড়েছে। ২০১৯ সালের জানুয়ারি শেষে সংস্থার ব্যাংক ঋণের পরিমাণ ছিল ৬ হাজার ৫২ কোটি ৭৬ লাখ টাকা। চলতি বছর জানুয়ারি শেষে এটি বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৯১ কোটি ১৩ লাখ টাকা।
দেনার দায়ে তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ বিমানের ঋণ বেড়েছে ১১ গুনেরও বেশি। ২০১৯ সালের জানুয়ারি শেষে সংস্থার ব্যাংক ঋণের পরিমাণ ছিল মাত্র ৪৮৫ কোটি ৩৪ লাখ টাকা। চলতি বছর জানুয়ারি শেষে এটি বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৮৮ কোটি ৩৭ লাখ টাকা। বর্তমানে লাভজনক প্রতিষ্ঠান হলের দেনার দায়ে চতুর্থ অবস্থানে রয়েছে ‘বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন’ (বিপিসি)। গত এক বছরে সংস্থাটির ব্যাংক ঋণ বেড়েছে। ২০১৯ সালের জানুয়ারি শেষে বিপিসি’র ব্যাংক ঋণের পরিমাণ ছিল ৪ হাজার ৪৫৪ কোটি ৫৪ লাখ টাকা। চলতি বছর জানুয়ারি শেষে এটি বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৪৫ কোটি ৩৫ লাখ টাকা।
অন্যান্যের মধ্যে গত এক বছরে ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (বিসিআইসি) ও ‘বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন’ (বিএডিসি) এর ব্যাংক ঋণ কমলেও প্রতিষ্ঠান দুটির দেনার পরিমাণ উল্লেখযোগ্য। এর মধ্যে বিসিআইসি’র দেনার পরিমাণ ৪ হাজার ১০৩ কোটি ৭০ লাখ টাকা (গত বছর ছিল ৫,১২৯ কোটি ৭৪ লাখ টাকা) এবং বিএডিসি’র দেনার পরিমাণ ৩ হাজার ১৩৪ কোটি ৬২ লাখ টাকা (গত বছর ছিল ৩ হাজার ৫৭৬ কোটি ২৮ লাখ টাকা)।
দেনার দায়ে সপ্তম অবস্থানে থাকা ‘পেট্রোবাংলা’র ব্যাংক ঋণ গত এক বছরে বেড়েছে। ২০১৯ সালের জানুয়ারি শেষে সংস্থার ব্যাংক ঋণের পরিমাণ ছিল ২ হাজার ৯৬ কোটি ৮২ লাখ টাকা। চলতি বছর জানুয়ারি শেষে এটি বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২০৬ কোটি ৮৫ লাখ টাকা।
এছাড়া ‘বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল সংস্থা’ (বিএসইসি) এর দেনার পরিমাণ ১ হাজার ৪১১ কোটি ৭ লাখ টাকা (গত বছর ছিল ২ হাজার ৮২৯ কোটি ৬২ লাখ টাকা), ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ড’ (আরইবি) এর দেনার পরিমাণ ১ হাজার ১৪৭ কোটি ১৪ লাখ টাকা (গত বছর ছিল ১ হাজার ১৫০ কোটি ৮৩ লাখ টাকা), ‘বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন’ (বিজেএমসি) এর দেনার পরিমাণ ৯৩৫ কোটি ৭ লাখ টাকা (গত বছর ছিল ৮৮৪ কোটি ২৮ লাখ টাকা), ‘বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড’ (বিডব্লিউডিবি) এর দেনার পরিমাণ ৬৯৩ কোটি ৭৭ লাখ টাকা (গত বছর ছিল ৫৭২ কোটি ৯৪ লাখ টাকা), ঢাকা ওয়াসা’র দেনার পরিমাণ ১৯৬ কোটি ৪৯ লাখ টাকা (গত বছর ছিল ২৪৬ কোটি ৭৩ লাখ টাকা), ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ’ (সিপিএ) এর দেনার পরিমাণ ১১৯ কোটি ৫৫ লাখ টাকা (গত বছর ছিল ৩৪১ কোটি ৪১ লাখ টাকা), ‘বাংলাদেশ টি বোর্ড’ (বিটিবি)-এর দেনার পরিমাণ ১০৭ কোটি ৬৯ লাখ টাকা (গত বছর ছিল ৫৯ কোটি ৬০ লাখ টাকা), ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন’ (বিআরটিসি) এর দেনার পরিমাণ ৯৫ কোটি ৯৩ লাখ টাকা (গত বছর ছিল ৪৬৮ কোটি ৮০ লাখ টাকা), ‘ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ’ (টিসিবি)-এর দেনার পরিমাণ ৫৩ কোটি ৫১ লাখ টাকা (গত বছর ছিল ৪২ কোটি ১৫ লাখ টাকা), ‘বাংলাদেশ টেক্সটাইল মিল্স কর্পোরেশন’ (বিটিএমসি)-এর দেনার পরিমাণ ২০ কোটি ৬২ লাখ টাকা (গত বছর ছিল ২১ কোটি ৯০ লাখ টাকা) ও ‘বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন’ (বিএফডিসি) এর ৩১ লাখ টাকা বকেয়া ব্যাংক ঋণ রয়েছে।