সরকারি সেবাসহ সামাজিক নিরাপত্তা কর্মসূচির ক্যাশ-আউট চার্জ ০.৭ শতাংশ

0

লোকসমাজ ডেস্ক॥ ‘মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস’ (এমএফএস)-এর মাধ্যমে সরকারের উদ্যোগে সারাদেশে পরিচালিত সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রদেয় বিভিন্ন প্রকার ভাতা, সম্মানী, বৃত্তি ও উপবৃত্তি প্রদানে একটি অভিন্ন ক্যাশ-আউট চার্জ নির্ধারণ করেছে সরকার। এর পরিমাণ দশমিক ৭ শতাংশ।
সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ-সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে।
পরিপত্রে বলা হয়েছে, সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ ‘মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস’ (এমএফএস)-এর মাধ্যমে বিতরণের জন্য অভিন্ন ক্যাশ-আউট চার্জ দশমিক ৭ শতাংশ। সকল মন্ত্রণালয়/বিভাগ এ অভিন্ন ক্যাশ-আউট চার্জ অনুসরণ করবে। মন্ত্রণালয়/বিভাগসমূহ সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ বিতরণের জন্য ‘মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস’ (এমএফএস)-এর অপারেটর নির্ধারণ, অপারেটর-এর কার্যপরিধি সুনির্দিষ্টকরণ এবং তা যথাযথ মনিটরিং করবে।
জানা যায়, বর্তমানে ‘এমএফএস’ কার্যক্রমের মাধ্যমে সরকারি উল্লিখিত কর্মসূচিগুলোর আওতায় নগদ অর্থ পাঠাতে কর্মসূচি ভেদে প্রতি ১০০ টাকায় দেড় টাকা থেকে ১ টাকা ৮৫ পয়সা পর্যন্ত ক্যাশ-আউট চার্জ নিয়ে থাকে ‘এমএফএস’ অপারেটররা। এর মধ্যে মাধ্যমিকের উপবৃত্তি দিতে ১০০ টাকায় ক্যাশ-আউট খরচ হয় ১ টাকা ৮৫ পয়সা। প্রাথমিকে এই খরচ ১ টাকা ৫০ পয়সা। অন্যদিকে, বর্তমানে যে ৫০ লাখ পরিবারে নগদ সহায়তা দেয়া হচ্ছে এতে ১০০ টাকায় ক্যাশ-আউট খরচ ১ টাকা ৬০ পয়সা। এখন এই খরচ সকল ক্ষেত্রে শতকরা ৭০ পয়সা নামিয়ে আনতে চায় সরকার।
অর্থ বিভাগের একটি সূত্রমতে, বিভিন্ন কর্মসূচির আওতায় প্রায় ১০ হাজার কোটি টাকা উপকারভোগিদের কাছে পাঠায় সরকার। নতুন অভিন্ন ক্যাশ-আউট চার্জ নির্ধারণের ফলে প্রতিটি ক্ষেত্রে ক্যাশ-আউট চার্জেও হার হবে দশমিক ৭ শতাংশ। অর্থাৎ ১০০ টাকায় ৭০ পয়সা। এর ফলে এসব কর্মসূচি বাস্তবায়নে সরকারের প্রায় শত কোটি টাকা ব্যয় কমবে।
পরিপত্রে বলা হয়, সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রতিবছর উল্লেখযোগ্য সংখ্যক নিরাপত্তা কার্যক্রম/প্রকল্প/কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। এসব সামাজিক নিরাপত্তা কর্মসূচীর মধ্যে বিভিন্ন প্রকার ভাতা, সম্মানী, বৃত্তি ও উপবৃত্তি ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে নগদ অর্থ সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করা হয়। এছাড়া সরকারের অন্যান্য কার্যক্রমেও নগদ অর্থ সুবিধাভোগীদের কাছে পৌঁছানোর প্রয়োজন হয়। এ সকল নগদ অর্থ সময়মত ও নিরবচ্ছিন্ন ভাবে সুবিধাভোগীদের কাছে পৌঁছে দেয়া সরকারের অন্যতম লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে সরকার ইতোমধ্যে নগদ অর্থ সরকারি কোষাগার থেকে ‘গভর্নমেন্ট টু পার্সন’ (জি-টু-পি) পদ্ধতি অনুসরণ-পূর্বক ‘মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস’ (এমএফএস)-এর মাধ্যমে সরাসরি উপকারভোগীর কাছে বিতরণের বিষয়টি অগ্রাধিকার প্রদান করেছে। এ প্রেক্ষাপটে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ ‘মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস’ (এমএফএস)-এর মাধ্যমে বিতরণের জন্য একটি অভিন্ন ক্যাশ-আউট চার্জ নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।
জানা যায়, অভিন্ন ক্যাশ-আউট চার্জ নির্ধারণে চলতি বছরের শুরু থেকেই উদ্যোগ নেয় সরকার। কিন্ত ‘এমএফএস’ অপারেটররা এটি মানতে রাজী হচ্ছিল না। পরবর্তীতে করোনা জনিত কারণে এটি পিছিয়ে যায়। গত আগস্টের শেষ দিকে এ-সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে দ্রুত একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণসহ ক্যাশ-আউট চার্জ বাবদ প্রয়োজনীয় অর্থ বরাদ্দ এবং তা পরিশোধ পদ্ধতি নির্ধারণ এবং ক্যাশ-আউট চার্জ যথাযথভাবে বাস্তবায়ন ও মনিটরিং করার ওপর গুরুত্বারোপ করা হয়।