সেপ্টেম্বরে রফতানি বাড়াল ওপেক প্লাস

0

লোকসমাজ ডেস্ক॥ আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের কাঙ্ক্ষিত মূল্যবৃদ্ধির লক্ষ্যে বৈশ্বিক উত্তোলন ও সরবরাহ সীমিত রাখাসহ নানা ধরনের উদ্যোগ এগিয়ে নিচ্ছে জ্বালানি পণ্যটির রফতানিকারকদের জোট অর্গনাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) ও এর মিত্র দেশগুলো। জ্বালানি তেলের বাজারে সৌদি আরব, রাশিয়াসহ এসব দেশের মিত্রতা ওপেক প্লাস নামে পরিচিত। এর পরও চলতি বছরের সেপ্টেম্বরে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি আগের তুলনায় বাড়িয়েছে ওপেক প্লাস জোটের সদস্যরা। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান আইএইচএস মার্কিট কমোডিটিজের সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর অয়েলপ্রাইসডটকম ও রয়টার্স।
প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি বছরের সেপ্টেম্বরে ওপেক প্লাস জোটের সদস্য দেশগুলো প্রতিদিন গড়ে ২ কোটি ২৮ লাখ ৪০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করেছে। গত আগস্টে এসব দেশ থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন গড়ে ২ কোটি ২১ লাখ ১০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছিল। সেই হিসাবে, এক মাসের ব্যবধানে ওপেক প্লাস জোটের দেশগুলো থেকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দৈনিক গড় রফতানি বেড়েছে ৭ লাখ ৩০ হাজার ব্যারেল।
গত সেপ্টেম্বরে শুধু ওপেকভুক্ত দেশগুলো থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন গড়ে ১ কোটি ৮২ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে আইএইচএস মার্কিট কমোডিটিজ। প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, গত আগস্টে ওপেকভুক্ত দেশগুলো থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন গড়ে ১ কোটি ৭৫ লাখ ৩০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছিল। সেই হিসাবে, এক মাসের ব্যবধানে ওপেক জোটের দেশগুলো থেকে জ্বালানি পণ্যটির দৈনিক গড় রফতানি বেড়েছে ৬ লাখ ৭০ হাজার ব্যারেল।
আইএইচএস মার্কিট কমোডিটিজের মেরিটাইম অ্যান্ড ট্রেড শাখার প্রধান বিশ্লেষক ফোটিস কাটশুলাস বলেন, ওপেক জোটের সবচেয়ে প্রভাবশালী দেশ সৌদি আরব। গত জুনে দেশটি থেকে অপরিশোধিত জ্বালানি তেলের দৈনিক গড় রফতানি রেকর্ড পরিমাণ কমে ৫০ লাখ ব্যারেলের নিচে নেমে এসেছিল। তবে সেপ্টেম্বরে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন গড়ে ৬২ লাখ ৫০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে। এর মধ্য দিয়ে সৌদি আরবের জ্বালানি তেল রফতানি গত মার্চের অবস্থানের কাছাকাছি পৌঁছেছে।
রাশিয়া ওপেকের সদস্য নয়। তবে ওপেক প্লাসে রয়েছে দেশটি। গত সেপ্টেম্বরে রাশিয়া থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন গড়ে ৩৫ লাখ ৯০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে বলে জানিয়েছে আইএইচএস মার্কিট কমোডিটিজ। আগস্টে দেশটি থেকে প্রতিদিন গড়ে ৩৫ লাখ ২০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছিল।
গত সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন গড়ে ২৬ লাখ ১০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে। এর আগের মাসে দেশটি থেকে জ্বালানি পণ্যটির দৈনিক গড় রফতানির পরিমাণ ছিল ২৫ লাখ ৪০ হাজার ব্যারেল। মার্কিন নিষেধাজ্ঞা বজায় থাকার পরও ওপেকভুক্ত ইরান থেকে জ্বালানি পণ্যটির রফতানিও বাড়তির দিকে রয়েছে।
এদিকে চলতি বছরের সেপ্টেম্বরে ওপেকভুক্ত দেশগুলোয় প্রতিদিন গড়ে ২ কোটি ৪৩ লাখ ৮০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে বলে রয়টার্সের এক জরিপভিত্তিক প্রতিবেদনে উঠে এসেছে। গত আগস্টে জোটভুক্ত দেশগুলো থেকে সব মিলিয়ে ২ কোটি ৪২ লাখ ২০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন হয়েছিল। সেই হিসাবে, এক মাসের ব্যবধানে ওপেক জোটের দেশগুলোয় অপরিশোধিত জ্বালানি তেলের দৈনিক গড় উত্তোলন বেড়েছে ১ লাখ ৬০ হাজার ব্যারেল।
এ সময় অন্যতম শীর্ষ উত্তোলনকারী দেশ সৌদি আরবে প্রতিদিন গড়ে ৯০ লাখ ব্যারেলের ঘরে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। জ্বালানি পণ্যটির উত্তোলন ক্রমেই বাড়াচ্ছে উত্তর আফ্রিকার দেশ লিবিয়া।