মেসির বাবার সঙ্গে রিলিজ ক্লজ নিয়েই আপস রফা?

0

লোকসমাজ ডেস্ক॥ আর্জেন্টিনার রোজারিও থেকে নিজস্ব বিমানে চেপে মঙ্গলবার (বাংলাদেশ সময় বুধবার ভোরে) বার্সেলোনায় পৌঁছে গেছেন মেসির বাবা ও তার এজেন্ট হোর্হে মেসি। ছেলে লিওনেল মেসির চেয়ে তার সঙ্গেই সম্পর্কটা একটু উষ্ণ বার্সেলোনা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউয়ের। সভাপতির ডাকে সাড়া দিয়েই সিনিয়র মেসি এসেছেন। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসের মতে আজ বুধবারই দুজনের আলোচনায় বসার কথা, কিন্তু একান্ত বৈঠক কখন হবে সেটি জানা যায়নি। তবে বার্সেলোনা-মেসি নাটক যে চূড়ান্তপর্বে এসে গেছে এ নিয়ে কোনও সংশয় নেই।
দুই পক্ষের অবস্থান পরিষ্কার। একদিকে মেসি বার্সেলোনা ছেড়ে যেতে চান। কারণ তিনি বিশ্বাস করেন এবারের উইন্ডোতেই তিনি বৈধভাবে ক্লাব ছাড়তে পারেন। ওদিকে বার্সেলোনা মেসিকে ধরে রাখতে চায় এবং তারা বলছে ৭০ কোটি ইউরোর রিলিজ ক্লজটি বহাল আছে। তবে সবকিছুই এখন এসে পড়েছে বার্তোমেউয়ের ঘাড়ে। মেসিকে যদি তিনি ক্লাব ছেড়ে যেতে দেন, তাহলে ইতিহাসে তিনিই বার্সেলোনার একমাত্র সভাপতি হিসেবে ব্রাজিলিয়ান তারকা নেইমারের পরে আর্জেন্টাইন মহাতারকারও বিদায়ের অনুঘটক হিসেবে চিহ্নিত হয়ে থাকবেন।
অবশ্য আগেই একটা চাল চেলেছেন বার্তোমেউ, বলেছেন মেসি যদি প্রকাশ্যে বলেন এই সভাপতিই তার ক্লাব ছাড়তে চাওয়ার কারণ তাহলে সভাপতি পদে ইস্তফা দেবেন তিনি। কিন্তু মেসিও মাঠের খেলায় অজস্রবার যেমন ড্রিবল করে বেরিয়ে যান, এক্ষেত্রেও তাই করেছেন। বলে দিয়েছেন, তার ক্লাব ছাড়তে চাওয়াটা সভাপতির পদত্যাগের সঙ্গে শর্তযুক্ত নয়। বার্সেলোনায় মেসি-পক্ষকে কিছুতেই টলাতে না পেরে বার্তোমেউ মেসির বাবা হোর্হেকে ডেকে এনেছেন তার সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলতে। বার্তোমেউয়ের বিশ্বাস সিনিয়র মেসির সঙ্গে মুখোমুখি বসে জুনিয়র মেসিকে ক্লাব না ছাড়ার ব্যাপারে রাজি করাতে পারবেন। ক্লাব সভাপতি মেসিকে ২০২২ সাল পর্যন্ত নতুন চুক্তির প্রস্তাব দিতে পারেন বলে ধারণা দৈনিক মার্কার। কয়েক মাস আগে অবশ্য ওরকম প্রস্তাবে মেসি সম্মত ছিলেন। কিন্তু পরিস্থিতি যে এবার একেবারেই ভিন্ন। মেসি আর বার্সেলোনায় থাকতে চান না। প্রাক-মৌসুম প্রস্তুতি শুরুর আগের বাধ্যতামূলক মেডিকেল টেস্টে যাননি, এখনও যোগ দেননি অনুশীলনে। এরকম তার ক্ষেত্রে আগে কখনও হয়নি। এজন্য বার্তোমেউই এখন সমঝোতায় আসতে বেশি উদ্যোগী। যদি তিনি সিনিয়র মেসির সঙ্গে আলোচনা করেও মেসিকে নতুন চুক্তিতে সাইন করাতে না পারেন, তাহলে হয়তো সত্বর তাকে বিদায় দিতেই উদ্যেগী হবেন। বার্তোমেউ বুঝতে পারবেন রিলিজ ক্লজের ৭০ কোটি ইউরো দাম হাঁকিয়ে আর লাভ নেই। আপস রফার ভিত্তিতে দুই পক্ষই নতুন কোনও মূল্যে হয়তো সম্মত হবে। সেই মূল্যটা হবে ম্যানচেস্টার সিটি বা প্যারিস সেন্ত জার্মেইয়ের মতো ক্লাবের সামর্থ্যের মধ্যে। মেসি বিষয়টিকে আদালতে নিতে চান না, সেটি তার বাবার মাধ্যমেই বার্তোমেউকে বুঝিয়ে দিতে চান। এদিকে বার্সেলোনার বোর্ডের মধ্যেও একটা বিভাজন পরিষ্কার বলে জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যম। এক পক্ষ অনড় যে মেসিকে ক্লাব ছাড়তে হলে রিলিজ ক্লজের ৭০ কোটি ইউরোই দিতে হবে। আরেক পক্ষ বিষয়টি তলিয়ে দেখে বলছে, এই মুহূর্তে ৭০ কোটি ইউরো রিলিজ ক্লজ কোনও ক্লাবই দেবে না। তাই যত বেশি নগদ পাওয়া যাবে, সেটি হাত পেতে নেওয়াই ক্লাবের জন্য ভালো হবে।