যশোরে স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের যাত্রা শুরু

0

শেখ আব্দুলাহ হুসাইন ॥ যশোরে বহুল প্রতীক্ষিত স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের যাত্রা শুরু হলো। বিদ্যুৎ,জ¦ালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এর উদ্বোধন ঘোষণা করেন। এ সময় ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন ওজোপাডিকোর চেয়ারম্যান দস্তগীর রহমতউল্লাহ ও যশোর-৩ সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। মঙ্গলবার যশোর জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিদ্যুতের প্রি-পেমেন্ট মিটারিংয়ের উদ্বোধন হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি, যশোর-৩ সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-৬ আসনের সংসদ সদস্য শাহীন চাকলাদার, ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শফিক উদ্দিন, যশোরের পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন পিপিএম, যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, যশোর পৌরসভার মেয়র জহুরুল ইসলাম চাকলাদার রেন্টু, ওজোপাডিকোর স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. শহীদুল আলম। ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ সূত্রে জানা যায়, প্রায় ৯০ হাজার বিদ্যুতের গ্রাহক রয়েছে যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ ১ ও ২ ইউনিটে। দুই ইউনিটের গ্রাহক সংখ্যা প্রায় ৪৫ হাজার করে। সরকারের অগ্রিম রাজস্ব আদায়ের সুবিধা, ওভারলোড নিয়ন্ত্রণ ও বিলিংয়ের জন্য জনবল হ্রাস করাই এই পদ্ধতির মূল উদ্দেশ্য।
যশোরে স্মার্ট প্রি-পেমেন্ট (বাটন) মিটারে গ্রাহকরা যেসব সুবিধা পাবেন : আগের মত বিদ্যুৎ বিল দেওয়ার জন্য ব্যাংকে লাইন দিতে হবে না। ব্যবহৃত লোড মাফিক বিদ্যুৎ খরচ দৃশ্যমান হবে। অনুমাননির্ভর বিল পাওয়ার আশঙ্কা নেই। সাপ্তাহিক ছুটির দিন, অন্যান্য বিশেষ ছুটির দিন ও ফ্রেন্ডলি আওয়ার (বিকেল ৪টা থেকে পরের দিন সকাল ১০ টা পর্যন্ত) মিটারে টাকা না থাকলেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ হবে না। এই সময়ের মধ্যে মিটার ক্রেডিটে বিদ্যুৎ সরবরাহ করবে। মিটার নষ্ট হয়ে গেলে বিনামূল্যে পরিবর্তন করে দেওয়া হবে। তবে, বিদ্যুতের স্মার্ট প্রি-পেমেন্ট মিটারে যত টাকা রিচার্জ করা হয় তত টাকার বিদ্যুৎ ব্যবহার করা যায় না। মিটার ভাড়া, ডিমান্ড চার্জ, ভ্যাট ও অন্যান্য চার্জ হিসেবে কিছু টাকা কেটে নেয়া হবে। মিটার ভাড়া হিসেবে প্রতিমাসে ৪০ টাকা কেটে নেওয়া হবে। শহরের লোন অফিস পাড়ায় এই প্রতিবেদকের নিজ বাড়ির প্রি-পেমেন্ট মিটারে ১ হাজার টাকা রিচার্জ করে ৮৬১ টাকা ৪৩ পয়সার বিদ্যুৎ পাওয়া গেছে। দেখা যায়, এখানে ডিমান্ড চার্জ ৬০ টাকা (প্রতি কিলোওয়াট ৩০ টাকা), মিটার ভাড়া ৪০ টাকা, ভ্যাট ৫%, ৪৭ টাকা ৬২ পয়সা ও রিবেট জমা ০১%, ৯ টাকা ৩ পয়সা রিচার্জে সংযুক্ত হয়েছে। অর্থাৎ ১ হাজার টাকা রিচার্জে কাটা হয়েছে ১৩৮ টাকা ৫৭ পয়সা। স্মার্ট প্রি-পেমেন্ট মিটারে আগের মতই বিদ্যুৎ ইউনিট খরচ ও সব কিছু কাটা হচ্ছে, তবে এখানে বাড়তি হিসেবে মিটার ভাড়া ৪০ টাকা কেটে নেওয়া হবে। আর বাণিজ্যিক থ্রি-ফেজ মিটারে ভাড়া নেওয়া হবে ২৫০ টাকা। যে কোনো মাসের প্রথমবার মিটার রিচার্জ করার সময় সেই মাসের ডিমান্ড চার্জ ও মিটার ভাড়া যদি বকেয়া থাকে তবে সেই চার্জ কাটবে। এরপর একই মাসের পরবর্তী যে কোনো রিচার্জে ডিমান্ড চার্জ ও মিটার ভাড়া কাটা হবে না।
ওজোপাডিকো যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ ইউনিট-১ এর নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম জানান, চাঁচড়ায় বিদ্যুৎ অফিসে এবং ওই এলাকার অগ্রণী ব্যাংক ও ওয়ান ব্যাংক ছাড়াও বিভিন্ন মোবাইল অপারেটরের মাধ্যমে রিচার্জ করা যাবে। ওজোপাডিকো যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম জানান, শহরের এম এম আলী রোডে বিদ্যুৎ অফিসে এবং ডাচ বাংলা ব্যাংক, ওয়ান ব্যাংক, অগ্রণী ব্যাংক ছাড়াও বিভিন্ন মোবাইল অপারেটরের মাধ্যমে রিচার্জ করা যাবে। ওজোপাডিকোর স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রকল্পের প্রকল্প পরিচালক শহীদুল আলম জানান, যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ ইউনিট ১ ও ২ এ গ্রাহক সংখ্যা প্রায় ৯০ হাজার। দুই ইউনিটেই গ্রাহক সংখ্যা প্রায় সমান সমান। যশোরে বিদ্যুতের স্মার্ট প্রি-পেমেন্ট মিটার এ পর্যন্ত ১৩ হাজারের বেশি স্থাপন করা হয়েছে। বাকি গ্রাহকদের ডিসেম্বরের মধ্যেই মিটার দিয়ে দেওয়া যাবে। তিনি আরও জানান, প্রতিমাসে ৪০ টাকা হারে মিটার ভাড়া নেওয়া হচ্ছে। নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম ও নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম জানান, ব্যাংক বা ভেন্ডিং স্টেশন থেকে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার রিচার্জ করার সাথে সাথে অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে রিচার্জ হয়ে যাবে। টোকেনের ২০ টি সংখ্যা মিটারে বাটন টিপে প্রবেশ করানো লাগবে না। আর যদিও বা এখনও কোনো কোনো জায়গায় বাটন প্রেস করে মিটার রিচার্জ করা লাগছে, সেই সব জায়গায় ট্রান্সফর্মারে ইসিজি মেশিন বসানো হলে অনলাইন কার্যক্রমের আওতায় চলে আসবে। ফলে বাড়িতে বসে মোবাইল ফোনের মাধ্যমে যে কোনো সময় মিটার রিচার্জ করা যাবে। ওজোপাডিকোর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শফিক উদ্দিন বলেছেন, সর্বাধুনিক প্রযুক্তির স্মার্ট প্রি-পেমেন্ট মিটার বাংলাদেশে যশোরে প্রথম স্থাপন করা হলো। ্পর্যায়ক্রমে আরও ২২ টি জেলায় স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন করা হবে। তিনি আরও জানান, প্রতিটি মিটারের দাম নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। প্রতি মাসে মিটার ভাড়া হিসেবে ৪০ টাকা করে কাটা হবে। আগামী ১০ বছরে তা পরিশোধ হবে।