জোয়ারের পানির চাপে ১০ হেক্টর জমির বীজতলা নষ্ট

0

খুলনা সংবাদদাতা॥ জোয়ারের পানির অতিরিক্ত চাপে খুলনার ১০ হেক্টর জমির আমন বীজতলা নষ্ট হয়েছে। যা দিয়ে দেড়শ’ হেক্টর জমিতে আমন রোপণ করা সম্ভব ছিল। এ ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব বলে দাবি করেছে কৃষি বিভাগ। খুলনা কৃষি অধিদফতরের উপপরিচালক হাফিজুর রহমান বলেছেন, কয়রা, দাকোপ, পাইকগাছা ও বটিয়াঘাটা উপজেলায় ১০ হেক্টর জমির বীজতলা নষ্ট হয়েছে। বাঁধ ভেঙে ও বাঁধ উপচে পানি ঢুকে এ অবস্থার সৃষ্টি হয়েছে। অন্যান্য উপজেলার বেঁচে যাওয়া বীজ দিয়ে এ ক্ষতি পুষিয়ে নেওয়া হবে।
কৃষি অধিদফতর সূত্রে জানা গেছে, অতিরিক্ত জোয়ারে পানির চাপের কারণে কয়রা উপজেলায় মহারাজপুর, কয়রা সদর ও উত্তর বেদকাশি ইউনিয়ন, পাইকগাছা উপজেলার সোলাদানা ও লতা ইউনিয়ন, দাকোপ উপজেলার পানখালি, কামারখোলা ও তিলডাঙ্গা ইউনিয়ন এবং বটিয়াঘাটা এলাকার আমন বীজতলা নষ্ট হয়েছে।
কৃষি অধিদফতর সূত্র আরও জানায়, এ মৌসুমে খুলনা জেলায় ৯২ হাজার ৫২০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য ৪ হজার ৯৫৬ হেক্টর জমিতে বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু গত মৌসুমে ধানের ভালো উৎপাদন হওয়ায় এবার কৃষকরা ৬ হাজার ৫৬ হেক্টর জমিতে আমন বীজতলা তৈরি করে। এ মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে খুলনা সদরে ২৯২ হেক্টর, রূপসা উপজেলায় ৩৫১০ হেক্টর, বটিয়াঘাটা উপজেলায় ১৬ হাজার ৭৫৩ হেক্টর, দিঘলিয়া উপজেলায় ১৮৫৮ হেক্টর, ফুলতলা উপজেলায় ১১৩৫ হেক্টর, ডুমুরিয়া উপজেলায় ১৬ হাজার ২২৭ হেক্টর, তেরখাদা উপজেলায় ৬১৫ হেক্টর, দাকোপ উপজেলায় ১৯ হাজার ২৮০ হেক্টর, পাইকগাছা উপজেলায় ১৭ হাজার ১৯৫ হেক্টর ও কয়রা উপজেলায় ১৫ হাজার ৬৬৫ হেক্টর।