‘পাকিস্তান ক্রিকেটের কাছে ঋণী ইংল্যান্ড’

0

লোকসমাজ ডেস্ক॥ করোনা-পরবর্তী সময়ে ইংল্যান্ডে ক্রিকেট ফেরাতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের পর দ্বিতীয় দেশ হিসেবে ইংল্যান্ড সফর করছে তারা। ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর সন্ত্রাসী হামলার পর দীর্ঘদিন পাকিস্তানে বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার পর পাকিস্তান সফর করেছে বাংলাদেশও। তবে পাকিস্তান সফর থেকে বিরত রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলো। ইংল্যান্ডের করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না আসলেও দেশটিতে সফরে গেছে পাকিস্তান ক্রিকেট দল। সাবেক পেসার ওয়াসিম আকরাম মনে করেন, পাকিস্তান সফরে গিয়ে ইংল্যান্ডের উচিত এর প্রতিদান দেয়া।
২০০৫ সালের পর আর পাকিস্তান সফরে যায়নি ইংল্যান্ড। করোনার কারণে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) পড়েছিল বড় অঙ্কের আর্থিক ক্ষতির মুখে।
সেই ক্ষতি পোষাতে নির্ধারিত সূচি অনুযায়ী হোম সিরিজ আয়োজনে মরিয়া হয়ে ওঠে ইসিবি। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ইসিবির ডাকে সাড়া দেয় পাকিস্তানও। করোনা পরিস্থিতির মধ্যে নেয়া ইসিবির সুরক্ষা বলয়ের মধ্যে খেলতে আপত্তি জানায়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২০২২ সালে পাকিস্তান সফরের কথা রয়েছে ইংল্যান্ডের। ‘সুলতান অব সুইং’ খ্যাত সাবেক পেসার ওয়াসিম আকরাম মনে করেন, ইংল্যান্ডের উচিত পাকিস্তান সফরে আসা। স্কাই স্পোর্টকে তিনি বলেন, ‘এখানে (ইংল্যান্ডে) পাকিস্তান খেলতে আসায় পাকিস্তান ও দেশটির ক্রিকেটের কাছে ইংল্যান্ড অনেক ঋণী। তারা এখানে জীবাণুমুক্ত পরিবেশে প্রায় আড়াই মাস ধরে আছে। তাই, সব কিছু যদি ঠিকভাবে শেষ হয়, ইংল্যান্ডের উচিত পাকিস্তান সফরে যাওয়া। আমি কথা দিচ্ছি, সেখানে মাঠে ও মাঠের বাইরে তাদের দেখাশোনা করা হবে এবং প্রতিটি ম্যাচে স্টেডিয়াম থাকবে দর্শকে পূর্ণ।’
পিসিবি চেয়াম্যান এহসান মানিও সম্প্রতি বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে জানিয়ে দেন, ২০২২ সালে ইংল্যান্ডকে পাকিস্তানেই খেলতে হবে। এরপর থেকে আর কোন হোম সিরিজ নিরপেক্ষ ভেন্যুতে পিসিবি আয়োজন করবে না বলেও জানান তিনি।
পাকিস্তানের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ শুরু আগে ইংল্যান্ড দলের কোচ ক্রিস সিলভারউড জানান, ‘পাকিস্তান সফরে যেতে আপত্তি নেই তার।’ ইংল্যান্ড দল ১৫ বছর ধরে পাকিস্তানে সফর না করলেও পাকিস্তান সুপার লীগের শেষ আসরে দেখা গেছে টপ অর্ডার ব্যাটসম্যান অ্যালেক্স হেলস, অলরাউন্ডার ক্রিস জর্ডানসহ আরো কয়েকজন ইংলিশ ক্রিকেটারকে।