সড়ক উন্নয়নে ১০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন এডিবির

0

লোকসমাজ ডেস্ক॥গ্রামীণ সড়ক উন্নয়ন করতে বাংলাদেশকে সহজ শর্তে ১০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।পল্লী সংযোগ উন্নয়ন প্রকল্পের আওতাধীন ১ হাজার ৭০০ কিলোমিটার গ্রামীণ সড়ককে ২ হাজার ৬৩০ কিলোমিটারে উন্নীত করা হবে এই অর্থায়নের মাধ্যমে। ২০১৭ সালের বন্যায় চলাচলের অযোগ্য হয়ে যাওয়া ২১ জেলার পল্লী এলাকার সড়কগুলো সংস্কারের আওতায় এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
সোমবার (১৫ জুন) দুপুরে এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক সাংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমে এই তথ্য জানানো হয়।বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পল্লী সংযোগ উন্নয়ন প্রকল্পের আওতাধীন ১ হাজার ৭০০ কিলোমিটার গ্রামীণ সড়ককে ২ হাজার ৬৩০ কিলোমিটারে উন্নীত করা হলে ৪০ দশমিক ২ মিলিয়ন মানুষ উপকৃত হবে।
এতে আরও জানানো হয়, পাঁচ বিভাগের ৩৪ জেলার মোট ১৮০ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়নের করা হচ্ছে। ২ হাজার ২১০ কিলোমিটার উপজেলা সড়ক সংস্কার করা হবে। সংস্কারের আওতায় আসবে ৪৯৫ কিলোমিটার ইউনিয়ন সড়ক। বৃক্ষরোপণ করা হবে ২৫০ কিলোমিটার সড়কে। ২০২৩ সালের মধ্যে এর কাজ শেষ করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।
এ বিষয়ে এডিবির পানিসম্পদ বিশেষজ্ঞ অলিভিয়ার ড্রিউ বলেন, ‘পল্লী সংযোগ উন্নয়ন প্রকল্প সম্প্রসারণের ফলে বাংলাদেশের মানুষ আরও বেশি অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ডে জড়িত হতে পারবেন।’