পেলেকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ মেসির সামনে

0

লোকসমাজ ডেস্ক॥ ক্যারিয়ারের শুরু থেকে পারফরম্যান্সের আলোয় উজ্জ্বল বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ২০০৪ সালে বার্সেলোনার যুব দল হয়ে সিনিয়র দলে পা রাখেন বর্তমান বিশ্বের সেরা খেলোয়াড়। সে থেকে বার্সাকে ১১টি লা লিগা ট্রফি ছাড়াও মোট ৩৪টি শিরোপা জিতিয়েছেন মেসি। এই বন্ধুর পথ পাড়ি দিতে প্রতি মৌসুম জুড়েই নতুন নতুন রেকর্ড ঘষেমেজে নিজের করে নিয়েছেন। নতুন উচ্চতায় পা রেখেছেন। করোনার কারণে থমকে যাওয়া লা লিগার বাকি ১১ রাউন্ডের খেলা শুরু হবে আগামী ১১ জ়ুন থেকে। এর আগে বার্সেলোনা অধিনায়কের সামনে আরও দুটি দারুণ রেকর্ডের হাতছানি। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ। একইভাবে অ্যাথলেটিকো বিলবাওয়ের স্প্যানিশ ফরোয়ার্ড তেলমো জারাকে সরিয়ে নতুন আরেক রেকর্ড নিজের করে নেওয়ার হাতছানি।
একটি ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল?
বিশ্ব ফুটবলের কিংবদন্তি ব্রাজিলের পেলে স্বদেশী ক্লাব সান্তোসের হয়ে ১৮ বছর রাজত্ব করে গেছেন। এই দীর্ঘ সময়ে সান্তোসের হয়ে ৬৪৩ গোল করেছেন পেলে। যা একটি নির্দিষ্ট দলের হয়ে সর্বোচ্চ গোলের কীর্তি। সেই ১৯৭৪ থেকে যুগ যুগ ধরে বিশ্বের তাবৎ ফুটবলারের কাছে এই রেকর্ডটি অধরা। তবে মেসির জন্মই তো অসাধ্যকে সাধন করার জন্য। এখন এখন সেই রেকর্ডটি বার্সা অধিনায়কের হাতের নাগালে। এখন পর্যন্ত কাতালান ক্লাবটির হয়ে ৬২৭ গোল করেছেন মেসি। আর মাত্র ১৭ বার জালের দেখা পেলেই গড়বেন নতুন রেকর্ড। চলতি মৌসুমে লা লিগায় এখনও ১১ ম্যাচ বাকি বার্সার। এর পাশাপাশি চ্যাম্পিয়নস লিগ ও অন্যান্য প্রতিযোগিতার ম্যাচ মাঠে গড়ালে মেসি নিশ্চিতভাবেই এই কীর্তি নিজের করে নিবেন।
রেকর্ড সাতবারের মতো পিচিচি জয় কি হবে?
চলতি লা লিগার শুরুতে ইনজুরির কারণে কিছু ম্যাচ মিস করেন বার্সা অধিনায়ক মেসি। তবে মাঠে ফিরেই নিজের চেনা রুপে দেখা দিয়েছেন। ১৯ গোল নিয়ে লা লিগার শীর্ষ গোলদাতার তালিকায় আছেন প্রথমে। দ্বিতীয় স্থানে থাকা করিম বেনজেমার গোল ৫টি কমে ১৪। সম্পূর্ণ ফিট মেসি সবগুলো ম্যাচ খেললে এবারও পিচিচি ট্রফি মেসির নামেই তোলা থাকবে। এদিকে গত আসরে স্পেনের শীর্ষ লিগে সর্বোচ্চ গোল করে রেকর্ড ছয়বার পিচিচি ট্রফি জয়ী তেলমো জাররার পাশে বসেছিলেন মেসি। এবার ধারাবাহিকতা বজায় রেখে আবার পিচিচি ট্রফি জিতলে সবচেয়ে বেশিবার পিচিচি ট্রফি জয়ের রেকর্ড শুধুই একার করে নিবেন তিনি।