করোনা সংক্রমণে সহায়ক তামাক-দ্রব্যের দাম বাড়ানোর দাবি

0

লোকসমাজ ডেস্ক॥ বিড়ি, সিগারেট, জর্দা, গুল ও সাদাপাতা সেবন ফুসফুস ও দেহের অঙ্গপ্রতঙ্গে ক্ষতি করে এবং করোনা সংক্রমনের ঝুকি বাড়ায়। করোনা সংক্রমনের ঝুঁকি রোধে এই সকল তামাকজাত দ্রব্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে নিয়ে যেতে হবে। এজন্য তামাকদ্রব্যের ওপর কর বাড়াতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন সংরক্ষিত নারী আসনের এমপি অধ্যাপক মাসুদা এম রশীদ চৌধুরী।
উবিনীগ ও তামাক বিরোধী নারী জোট-তাবিনাজের আয়োজনে ‘তামাক দ্রব্যের ওপর কর বাড়ান, করোনা সংকটকালে জনস্বাস্থ্য রক্ষা করুন’ শীর্ষক আলোচনাকালে তিনি এমন মন্তব্য করেন। বাংলাদেশে করোনা ভাইরাস এর সংক্রমন ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। এই নতুন ভাইরাস মোকাবেলায় সমস্যা তৈরি করেছে তামাক সেবন, বিশেষ করে ধূমপান গুরুত্বর অসুস্থ হবার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।
অধ্যাপক মাসুদা এম রশীদ চৌধুরী বলেন, ধূমপান এবং জর্দা, গুল ও সাদাপাতা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেয়। তাই করোনা প্রতিরোধে ধূমপান ও তামাক ব্যবহার বন্ধ করতে হবে। যারা তামাকে আসক্ত হয়ে পড়েছেন, এখনি সময় এ পণ্য ব্যবহার বন্ধ করে দেয়া। তামাকজাত দ্রব্য ব্যবহার থেকে বিরত থাকলে ফুসফুস ও অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি রোধ হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।