দ্রুত গর্ভধারণ করতে চাইলে যা মানা জরুরি

0

লোকসমাজ ডেস্ক॥ বর্তমানে অনেকেই কর্মব্যস্ত জীবনে দেরি করে সন্তান নিতে চান। তবে যখন সন্তান নেওয়ার আশা করেন তখন অনেক চেষ্টা করেও গর্ভধারণ করা সম্ভব হয় না। এজন্য অনেকেই হতাশ হয়ে পড়েন।
এর প্রভাব পড়ে শরীরের উপরও। এ কারণে গর্ভধারণে আরও সময় লেগে যায়। তবে কিছু নিয়ম মানলেই গর্ভধারণে পথচলা আরও মসৃণ হতে পারে। জেনে নিন গর্ভধারণের আগে যে বিষয়গুলো মানা জরুরি-
>> গর্ভ নিয়ন্ত্রণের ওষুধ খাওয়া বন্ধ করুন। ওষুধ বন্ধ করে দেওয়ার পরও শরীরের স্বাভাবিক ঋতুচক্রে ফিরতে সময় লাগবে অন্তত ৩ মাস। তাই আগে থেকেই পরিকল্পনা করুন।
>> মাসের কোন দিনগুলোতে যৌনমিলন করলে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বাড়িয়ে দিতে পারে তা জানতে হবে। মাসিকের শুরু থেকে ১৩ বা ১৪ দিন পর্যন্ত শরীর সবচেয়ে বেশি প্রস্তুত থাকে। তাই এ সময় চেষ্টা করুন।
>> কীভাবে সঙ্গমে লিপ্ত হচ্ছেন গর্ভধারণের ক্ষেত্রে তারও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। কীভাবে সঙ্গম করলে অন্তঃসত্ত্বা হওয়ার সম্ভাবনা বাড়ে তার পরামর্শ নিন স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে।
>> সঙ্গমের সুবিধার্থে কখনও লুব্রিকেন্ট ব্যবহার করবেন না। এতে শুক্রাণুর কার্যকারিতা কমে যায়।
>> সন্তানধারণের সম্ভাবনা কমিয়ে দিতে পারে তামাক। তাই যত দ্রুত সম্ভব ধূমপান বন্ধ করুন। এতে ভবিষ্যতেও আপনার সুস্থ সন্তান ধারণে সুবিধা হবে।
>> অতিরিক্ত ওজন শরীরে নানা রকম জটিলতা তৈরি করে। তাই ওজন নিয়ন্ত্রণ রাখুন।
>> পুষ্টিকর খাবার খান ও নিয়মিত শরীরচর্চার দিকে নজর দিন। ওজন বেশি হলে গর্ভপাতের আশঙ্কাও বাড়ে। আবার গর্ভধারণেও দেরি হয়।
সূত্র: প্যারেন্টস