ডায়াবেটিস ও কিডনি রোগীদের ঘরে থাকার পরামর্শ

0

লোকসমাজ ডেস্ক॥ উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাইপারটেনশন, ক্যান্সার ও কিডনি রোগ যাদের আছে তাদের করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। তাই এসব রোগীদের চিকিৎসার প্রয়োজন ছাড়া যথাসম্ভব ঘরে থাকার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।
রোববার মহাখালী থেকে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ পরামর্শ জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।
আপনার সুস্থতা আপনার হাতেই মন্তব্য করে তিনি বলেন, যত বেশি সচেতন থাকবেন, তত বেশি সুস্থ থাকবেন। নিয়মিত স্বাস্থ্যবিধি মেনে চলুন, সংক্রমণ এড়িয়ে চলুন। বিশেষ করে শিশুদের দিকে এবং বয়োজ্যেষ্ঠদের দিকে নজর রাখতে হবে বেশি।
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে আরো ১৪ জনের মৃত্যু হয়েছে জানিয়ে অধ্যাপক ডা নাসিমা সুলতানা বলেন, এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা ২২৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৮৮৭ জনের শরীরে করোনাভাইরাসে উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। এ নিয়ে দেশে আক্রান্তে সংখ্যা ১৪ হাজার ৬৫৭ জনে দাঁড়িয়েছে।তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৩৬ জন এ পর্যন্ত মোট সুস্থ হলো দুই হাজার ৬৫০ জন।
তিনি বলেন, ৩৬টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে। গতকাল পর্যন্ত ৩৫টি ল্যাবে পরীক্ষা হতো। নতুন করে যুক্ত হয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় পাঁচ হাজার ৬৪২টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে পাঁচ হাজার ৭৩৮ জনের।
ডা. নাসিমা সুলতানা জানান, আক্রান্ত রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪জন। যাদের মধ্যে ১০ জন পুরুষ এবং ৪ জন মহিলা। মহিলাদের মধ্যে ৩০ থেকে ৪০ বয়সের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন এবং ৬১ থেকে ৭০ বছরের মধ্যে দুইজন। পুরুষদের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুইজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২২৮ জনে।
তিনি বলেন, সুস্থতার হার ১৮ দশমিক ১০ শতাংশ এবং মৃত্যুরে হার ১ দশমিক ৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনের নেয়া হয়েছে ১৬৯ জনকে। বর্তমানে আইসোলেশনের আছেন দুই হাজার ১১৫ জন।